Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৪ মে, ২০১৯ ১৮:২৪

৫ হিন্দু ধর্মাবলম্বীর আয়োজনে নিউইয়র্কে ইফতার!

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে:

৫ হিন্দু ধর্মাবলম্বীর আয়োজনে নিউইয়র্কে ইফতার!

ধর্মীয় সম্প্রীতির এক অনন্য নজির হিসেবে বৃহস্পতিবার নিউইয়র্কে ‘সুহৃদদের জন্য ইফতার পার্টি’র আয়োজন করেছিলেন হিন্দু সম্প্রদায়ের ৫ জন। যুক্তরাষ্ট্রে সম্ভবত এমন আয়োজন এটিই প্রথম। ফলে তা সকলের দৃষ্টি কেড়েছে এবং সম্প্রীতির এই বন্ধনকে বিশ্বের রাজধানী হিসেবে খ্যাত নিউইয়র্ক থেকে সর্বত্র ছড়িয়ে দেওয়ার সংকল্প ব্যক্ত করা হয়েছে।

নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে স্কলাস্টিকা মিলনায়তনের এ আয়োজন করেন বব দেবাশীষ দাস, বিপ্লব সাহা, সঞ্জীবন কুমার, শুভরায় এবং গোপাল সান্যাল। সাথে ছিলেন স্বীকৃতি বড়ুয়াও। 

প্রবাসের অনেক ইফতার মাহফিলেই হিন্দু সম্প্রদায়ের লোকজনের উপস্থিতি ঘটলেও হিন্দুরা ইফতারের আয়োজন করলেন এই প্রথম। এতে সাড়া দেন কমিউনিটির সর্বস্তরে প্রতিনিধিত্বকারি বিশিষ্টজনেরা। 

এ সময় বক্তব্যকালে প্রবীন সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, কমিউনিটি এ্যাক্টিভিস্ট মুজাহিদ আনসারী, মুক্তিযোদ্ধা-সাংবাদিক লাবলু আনসার, সাংবাদিক আকবর হায়দার কিরণ, সাংবাদিক মাহফুজুর রহমান, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি জাকারিয়া চৌধুরী, মতলব সোসাইটির নেতা শাকিল মিয়া, ডেমক্র্যাটিক পার্টির তৃণমূলের সংগঠক ফাহাদ সোলায়মান প্রমুখ অভিন্ন ভাষায় উল্লেখ করেন, দেশে-দেশে বহুকাল থেকেই ধর্মীয় বিদ্বেষমূলক হানাহানি চলছে। সাম্প্রতিক সময়ে তা আরো মাথা চাড়া দিয়ে উঠেছে। এমন অবস্থার অবসানে এ ধরনের আয়োজনের বিকল্প নেই। 

লাবলু আনসার উল্লেখ করেন, এই আমেরিকায় ‘ইন্টারফেইথ’ ব্যানারে কখনো কখনো জুইশ, খ্রিষ্টান আর মুসলমানরা এক কাতারে দাঁড়াচ্ছেন। তবে তার অস্তিত্ব খুবই সাময়িক। সামাজিক এবং রাষ্ট্রীয় পর্যায়ে অসাম্প্রদায়িক চেতনার মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন যত সুসংহত হবে-ততোই সামাজিক অস্থিরতা অবসানের পথ সুগম হবে।’

এ সময় সকলে অঙ্গিকার করেন, সামনের দুর্গাপূজা কিংবা বড়দিনের উৎসব করবে মুসলমানরা। ঈদের আমেজেও অন্য ধর্মাবলম্বীদের বিশেষভাবে আমন্ত্রণ জানানো হবে। 

ইফতারের প্রাক্কালে জাকারিয়া চৌধুরীর নেতৃত্বে বিশেষ মোনাজাতে মানব জাতির শান্তি-উন্নয়ন আর অগ্রগতির জন্য পরম করুণাময়ের দয়া প্রার্থনা করা হয়।

এ আয়োজনে আরো ছিলেন যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডার্স ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ এবং সেক্রেটারি মুক্তিযোদ্ধা রেজাউল বারি।


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য