২৭ মে, ২০১৯ ১১:৪৬

মাদ্রিদে বৌদ্ধ সম্প্রদায়ের বুদ্ধ পূর্ণিমা উদযাপন

সাহাদুল সুহেদ, স্পেন থেকে

মাদ্রিদে বৌদ্ধ সম্প্রদায়ের বুদ্ধ পূর্ণিমা উদযাপন

স্পেনের মাদ্রিদে নানা আয়োজনের মধ্য দিয়ে ও যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় উদযাপিত হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের পবিত্রতম উৎসব বুদ্ধ পূর্ণিমা। গয়কাল রবিবার (২৬ মে) স্থানীয় বাংলাদেশ অ্যাসোসিয়েশনের হলরুমে উৎসবটি উপলক্ষে ছিল দিনব্যাপী নানা আয়োজন। এতে অংশ নেন স্পেন প্রবাসী বুদ্ধ ভক্তরা।

কর্মসূচীর মধ্যে ছিল সকালে ধর্মীয় পতাকা উত্তোলন, ভিক্ষু সংঘের প্রাতঃরাশ, বুদ্ধপূজা, শীলগ্রহণ, পিণ্ডদান ও বিশ্ব শান্তির জন্য সমবেত প্রার্থনা। সমাগত উপাসক ও উপাসিকাদের উদ্দেশে মহামানব বুদ্ধের দর্শন ও ধর্ম নিয়ে আলোচনা করেন বুদ্ধগয়া প্রজ্ঞা বিহার ফ্রান্সের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ভদন্তঃ প্রজ্ঞাবংশ মহাথেরা। 

তিনি বলেন, মহামতি গৌতম বুদ্ধ অত্যাশ্চর্য এক ধর্মের প্রবর্তন করেছিলেন, যার আদিতে কল্যাণ, মধ্যে কল্যাণ ও অন্তরেও কল্যাণ। তাই সব প্রাণীর প্রতি মৈত্রী ভাব পোষণ, দানশীল পালন, বিদর্শন ভাবনা ও দু:খ থেকে বিমুক্তির জন্য অপ্রমত্তার সঙ্গে ধর্মাচরণের কোনো বিকল্প নেই।

অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বাংলাদেশ বৌদ্ধ একতা সংঘ মাদ্রিদ, স্পেনের সভাপতি শিমুল বড়ুয়া, সাধারন সম্পাদক বিপ্লব বড়ুয়া ও সাংগঠনিক সম্পাদক শিপন বড়ুয়া। বিশ্ব শান্তির জন্য সমবেত প্রার্থনা এবং বক্তব্য দেন বিপুল বড়ুয়া, পিন্টু বড়ুয়া তিলক, অশোক বড়ুয়া, সনজিত বড়ুয়া, রিপন বড়ুয়া, সন্তোস বড়ুয়া, অপু বড়ুয়া, মিটু বড়ুয়া, অজিত বড়ুয়া, টিপলু বড়ুয়া, সুপ্তা বড়ুয়া, শর্মী বড়ুয়া, সুচন্দা বড়ুয়া, ঋতুপর্ণা বড়ুয়া, সুবর্ণা বড়ুয়া, হিমা বড়ুয়া, বিউটি বড়ুয়া, সেতু বড়ুয়া, রিমন বড়ুয়া প্রমূখ।

 

বিডি-প্রতিদিন/তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর