শিরোনাম
২৬ নভেম্বর, ২০২২ ১৭:০০

রাবিতে ফিলোসোফিকাল সোসাইটির জাতীয় সেমিনার অনুষ্ঠিত

রাবি প্রতিনিধি

রাবিতে ফিলোসোফিকাল সোসাইটির জাতীয় সেমিনার অনুষ্ঠিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বাংলাদেশ ফিলোসোফিক্যাল সোসাইটির (বিপিএস) তৃতীয় জাতীয় সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের আয়োজনে সিনেট ভবনে দিনব্যাপী এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক সুলতান-উল ইসলাম ও অধ্যাপক এম হুমায়ুন কবীর ও কলা অনুষদের ডীন অধ্যাপক ফজলুল হক। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিপিএস সভাপতি ও ঢাকা বিশ্ববদ্যালয়ের দর্শন বিভাগের অনারারী অধ্যাপক সাজাহান মিয়া এবং সেমিনার বাস্তবায়ন কমিটির আহ্বায়ক হিসেবে ছিলেন রাবি দর্শন বিভাগের সভাপতি অধ্যাপক নিলুফার আহমেদ।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, বর্তমান সময়ে জ্ঞান-বিজ্ঞানের উচ্চ পর্যায়ে উপনীত হওয়ার অন্যতম মাধ্যমে দর্শনচর্চা। দর্শন মূলত জ্ঞানের প্রতি অনুরাগ এবং মুক্তচিন্তার প্রসার। তবে এই চর্চা করতে গিয়ে যুগে যুগে অনেক দার্শনিক নির্যাতিত হয়েছে। কিন্তু পরবর্তীতে তাদের অনেকে সফল হয়েছেন। সেদিক থেকে ভারতীয় দর্শন চিন্তা ছিল সমৃদ্ধ। বৌদ্ধ ও চার্বাকদের দর্শন মানব কল্যাণ ও মুক্তচিন্তার অন্যতম নিদর্শন। এমনকি '৭১ সালে বঙ্গবন্ধু রাজনৈতিক দর্শন ছিল গুরুত্বপূর্ণ। কেননা এর ফলেই পরাধীনতার শৃঙ্খল ভেঙে বাঙালির মনে মুক্তির চেতনার উদয় ঘটিয়েছিল। তাই রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক সকল ক্ষেত্রে দর্শনের ভূমিকা রয়েছে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক মো. সাজাহান মিয়া বলেন, ব্যক্তিগত, পেশাগত, সামাজিক, রাষ্ট্রীয় সকল পর্যায়ে দার্শনিক চিন্তাভাবনা, নৈতিক মূল্যবোধের অনুশীলন এবং এটাকে বৈশ্বিক পর্যায়ে জনপ্রিয় করার প্রত্যয় নিয়েই ফিলোসোফিকাল সোসাইটি গঠিত হয়েছে। যার উদ্দেশ্য পেশাগতভাবে যারা দর্শনচর্চার সাথে জড়িত তাদের পেশার মান উন্নয়ন, কর্মদক্ষতা বৃদ্ধি, কর্মক্ষেত্রে নানাবিধ প্রতিবন্ধকতা দূর করা, বিভিন্ন পেশার ক্ষেত্রে দর্শনের প্রয়োজনীয়তা তুলে ধরা, বৈশ্বিক ও জাতীয় ক্ষেত্রে আত্ম সামাজিক, রাজনৈতিক সংকট নিরসন ও মানব সম্পদ তৈরিতে বুদ্ধিবৃত্তিক দিকনির্দেশনা বিষয়ক কাজ করে এই সোসাইটি। সেই লক্ষ্যে প্রতিবছর বিভিন্ন সমস্যা চিহ্নিত করে জাতীয় সেমিনার অনুষ্ঠিত হয়।

জানা গেছে, এ বছর সেমিনারে মূখ্য বিষয়-সুশাসনে নীতিবিদ্যা ও যুক্তিবিদ্যা'। এই সেমিনারে ৯টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হয়েছে। রাজশাহী, ঢাকা, জাহাঙ্গীরনগর, চট্টগ্রাম, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি কলেজের গবেষকগণসহ প্রায় ২০০ শিক্ষার্থী সেমিনারে অংশ নেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দর্শন বিভাগের সহকারী অধ্যাপক তাসনিম নাদিরা রিদা। 

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর