শিরোনাম
প্রকাশ : শনিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৮ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:২১

৫৩ দেশে করোনাভাইরাস, প্রাণ গেল ব্রিটিশ নাগরিকের

ইরানের ভাইস প্রেসিডেন্ট আক্রান্ত সাবেক রাষ্ট্রদূত হাদির মৃত্যু

প্রতিদিন ডেস্ক

ইরানের ভাইস প্রেসিডেন্ট আক্রান্ত সাবেক রাষ্ট্রদূত হাদির মৃত্যু
ইরানের ভাইস প্রেসিডেন্ট মাসৌমেহ এবতেকার

মহামারী রূপ নিয়েছে নতুন করোনাভাইরাস। চীনে তান্ডব চালিয়ে এখন তা ছড়িয়ে পড়েছে ৫৩ দেশে। এর আরও বিস্তার ঘটছে। এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ইরানের ভাইস প্রেসিডেন্ট মাসৌমেহ এবতেকার। মারা গেছেন সাবেক রাষ্ট্রদূত হাদি খোসরো শাহী (৮১)।

ঢাকায় গতকাল রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী এখন পর্যন্ত বিশ্বে সর্বমোট শনাক্তকৃত কোভিড-১৯-এ আক্রান্ত রোগীর সংখ্যা ৮২২৯৪ (গত ২৪ ঘণ্টায় নতুন রোগী ১১৮৫)। মোট শনাক্তকৃত রোগীর মধ্যে চীনে আক্রান্ত রোগীর সংখ্যা ৭৮৬৩০ জন। আক্রান্ত রোগীর মধ্যে মোট মৃতের সংখ্যা ২৮০৪ জন। বাংলাদেশ সম্পর্কে বলা হয়েছে, আইইডিসিআরের ভাইরোলজি ল্যাবরেটরিতে সন্দেহজনক কোভিড-১৯ আক্রান্তদের নমুনা পরীক্ষা করে এ যাবৎ কারও নমুনাতে রোগটি পাওয়া যায়নি। সিঙ্গাপুর পরিস্থিতি সম্পর্কে বলা হয়, সিঙ্গাপুরে এ যাবৎ ৯৬ জন রোগী শনাক্ত হয়েছেন। ৪ জন বাংলাদেশের নাগরিক ভাইরাস সংক্রমিত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তাদের মধ্যে ১ জন আইসিইউতে আছেন এবং তাঁর অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। ১ জন বাংলাদেশের নাগরিক সুস্থ হয়ে হাসপাতাল থেকে  ছাড়া পেয়েছেন। এছাড়া অন্য কোন দেশে এখন পর্যন্ত কোনো প্রবাসী বাংলাদেশি কোভিড-১৯ আক্রান্ত হননি। দিল্লিতে উহান থেকে আগত ২৩ জন বাংলাদেশি শহর দিল্লি থেকে ৪০ মাইল দূরে এক কোয়ারেন্টিনে আছেন।

৫৩ দেশে করোনা : আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবর অনুযায়ী, শেষ খবর পাওয়া পর্যন্ত বিশ্বের ৫৩টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী এই ভাইরাস। সর্বশেষ নিউজিল্যান্ড, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, বেলারুশ ও লিথুয়ানিয়াও নিজেদের দেশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী পাওয়ার খবর নিশ্চিত করেছে। এ ছাড়া আক্রান্তদের মধ্যে রয়েছেন আফগানিস্তানে ১, আলজেরিয়ায় ১, অস্ট্রেলিয়ায় ২৩, অস্ট্রিয়ায় ২, বাহরাইনে ৩৩, বেলারুশে ১,  বেলজিয়ামে ১, ব্রাজিলে ১, কম্বোডিয়ায় ১, কানাডায় ১২, চীনে ৭৮ হাজার ৪৯৭, ক্রোয়েশিয়ায় ৩, ডেনমার্কে ১, মিসরে ১, এস্তোনিয়ায় ১, ফিনল্যান্ডে ২, ফ্রান্সে ৩৮, জর্জিয়ায় ১, জার্মানিতে ২৬, গ্রিসে ৩, ভারতে ৩, ইরানে ২৪৮, ইরাকে ৬, ইসরায়েলে ৩, ইতালিতে ৬৫০, জাপানে ৮৯৪, কুয়েতে ৪৩, লেবাননে ৩, লিথুয়ানিয়ায় ১, মালয়েশিয়ায় ২২, নাইজেরিয়ায় ১, নেপালে ১, নেদারল্যান্ডসে ১, নিউজিল্যান্ডে ১, উত্তর মেসিডোনিয়ায় ১, নরওয়েতে ১, ওমানে ৪, পাকিস্তানে ২, ফিলিপাইনে ৩, রোমানিয়ায় ১, রাশিয়ায় ৫, সিঙ্গাপুরে ৯৩, দক্ষিণ  কোরিয়ায় ১ হাজার ৭৬৬, স্পেনে ১৬, শ্রীলঙ্কায় ১, সুইডেনে ২, সুইজারল্যান্ডে ৪, তাইওয়ানে ৩২, থাইল্যান্ডে ৪০, সংযুক্ত আরব আমিরাতে ১৩, যুক্তরাজ্যে ১৬, মার্কিন যুক্তরাষ্ট্রে ৬০ ও ভিয়েতনামে ১৬ জন।

ইরানে সাবেক রাষ্ট্রদূতের মৃত্যু, ভাইস প্রেসিডেন্ট আক্রান্ত : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাদি খোসরো শাহী (৮১) নামের ইরানের সাবেক এক রাষ্ট্রদূতের মৃত্যু হয়েছে। তিনি ভ্যাটিকান নগরীতে ইরানের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। গত বৃহস্পতিবার ইরানের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। স্থানীয় সংবাদমাধ্যম জানায়, খোসরা শাহীকে বুধবার তেহরানের একটি হাসপাতালে স্থানান্তর করা হয় এবং পরীক্ষার পর তার করোনাভাইরাস ধরা পড়ে। এর একদিন পর শ্বাস-প্রশ্বাসের জটিলতায় তার মৃত্যু হলো। এর আগে প্রাণঘাতী করোনাভাইরাসে ইরানের নারী ও পরিবার কল্যাণবিষয়ক ভাইস প্রেসিডেন্ট মাসৌমেহ এবতেকার আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন।

বিশ্বজুড়ে ছড়ানোর শঙ্কা : প্রাণঘাতী নতুন করোনাভাইরাসের সংক্রমণ এখন এমন পর্যায়ে পৌঁছেছে  যে, এখনই কার্যকর ও সমন্বিত পদক্ষেপ না নেওয়া গেলে বিশ্বজুড়ে এর প্রাদুর্ভাব সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস গেব্রিয়েসাস। ভাইরাসটি ‘নির্ণায়ক বিন্দুতে’ পৌঁছেছে এবং এর ‘মহামারী হয়ে ওঠার সম্ভাবনা’ রয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি। নতুন এ পর্যায়ে ভাইরাসটি এখন চীনের বাইরের দেশগুলোতে হু হু করে ছড়িয়ে পড়ছে।

ইতালি ও কোরিয়ায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে : চীনের বাইরে দক্ষিণ কোরিয়া ও ইতালিতে করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গতকালের ইতালিয়ান গণমাধ্যম দ্য লোকাল জানায়, এখন পর্যন্ত ইতালিতে ৬৫০ জনের আক্রান্তের খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার সকালেও এ সংখ্যা ছিল ৪০০। দেশটিতে এ ভাইরাসে মারা  গেছেন ১২ জন। অন্যদিকে গতকাল কোরিয়া সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের বরাত দিয়ে দ্য স্ট্রেইট টাইমস জানায়, নতুন করে  দক্ষিণ কোরিয়ায় আরও ২৫৬ জনের শরীরে করোনাভাইরাসের জীবাণু পাওয়া গেছে। এ নিয়ে দেশটিতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দুই হাজার ছাড়িয়ে গেছে। আর মৃত্যুর সংখ্যা ১৩। বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে উদ্ধৃত করে আইইডিসিআরের পরিচালক বলেন, ইতালি ও ইরান এখন নতুন প্রাদুর্ভাব  কেন্দ্র। এ দুই দেশ থেকে অন্য দেশে যাওয়া মানুষ সংক্রমণ ঘটিয়েছে, এমন নজির পাওয়া গেছে। চীনের বাইরে এ দুই দেশে সংক্রমণের সংখ্যা ও মৃত্যুও বেশি।

প্রথম ব্রিটিশ নাগরিকের মৃত্যু : প্রথমবারের মতো কোনো ব্রিটিশ নাগরিকের মৃত্যু হলো করোনাভাইরাসে। ওই ব্রিটিশ নাগরিক জাপানে কোয়ারেনটাইন করে রাখা প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসের যাত্রী ছিলেন। ওই জাহাজে থাকা ৭ শতাধিক যাত্রী এখন করোনাভাইরাসে আক্রান্ত। এ নিয়ে জাপানে করোনাভাইরাসের কারণে কোয়ারেনটাইন করে রাখা প্রমোদতরীটির ছয় যাত্রীর মৃত্যু হলো। জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল এক বিবৃতির মাধ্যমে ব্রিটিশ নাগরিকের মৃত্যুর খবরটি জানায়। দেশটির স্থানীয় সংবাদ সংস্থায় সেই বিবৃতি প্রকাশ করা হয়েছে।

এদিকে সিঙ্গাপুরে করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ বাংলাদেশি নাগরিকের মধ্যে একজন সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড় পেয়েছেন। বাকিরা চিকিৎসাধীন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর