শিরোনাম
প্রকাশ : শনিবার, ১৫ আগস্ট, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৪ আগস্ট, ২০২০ ২৩:৫৪

বিক্রম ঢাকার নতুন ভারতীয় হাইকমিশনার

গৌতম লাহিড়ী, নয়াদিল্লি

বিক্রম ঢাকার নতুন ভারতীয় হাইকমিশনার

বিক্রম দোরাইস্বামী বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার নিযুক্ত হয়েছেন। তিনি আগামী মাসে ঢাকায় এসে তাঁর দায়িত্ব গ্রহণ করবেন। বর্তমান হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাশ তখন দায়িত্ব থেকে অব্যাহতি নিয়ে দিল্লি ফিরবেন। দিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পূর্ব বিভাগের সচিব পদে তাঁর যোগ দেওয়ার কথা। তবে এখনো তা চূড়ান্ত হয়নি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার রাতে বিক্রমের নিয়োগ ফাইলে সম্মতি দেওয়ার পরই পররাষ্ট্র মন্ত্রণালয় ঘোষণা করে। ভারতীয় ফরেন সার্ভিস ১৯৯২ ব্যাচের বিক্রম দোরাইস্বামী দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতকোত্তর ডিগ্রিধারী। দক্ষিণ ভারতের তামিলনাড়ু রাজ্যে জন্ম হলেও তিনি বাংলা ভাষায় দক্ষ। তাঁর মা ছিলেন বাঙালি। তিনি বেশ কিছু সময় পশ্চিমবঙ্গের শিলিগুড়িতেও ছিলেন। ঢাকায় নিযুক্তির জন্য তাঁর নাম সুপারিশ করেন পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রীংলা। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা পদে যোগ দেওয়ার পর তিনি প্রথমে হংকংয়ে কনিষ্ঠ কূটনীতিক নিযুক্ত হন। সেখানেই চীনা ভাষায় ডিগ্রি লাভ করেন। তারপর বেইজিংয়ে যোগ দেন। সেখানে ছিলেন চার বছর। বেইজিংয়ের রাষ্ট্রদূত এস জয়শঙ্করের সময় তিনি ভারতের দূতাবাসে ছিলেন। ফলে বর্তমান পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে তাঁর ঘনিষ্ঠ সম্পর্ক। সরকারি সূত্রে বলা হয়, মুজিববর্ষে ভারত-বাংলাদেশ সম্পর্ক উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য বিক্রমের নিয়োগ।

তিনিও মনে করেন এ দায়িত্ব চ্যালেঞ্জের। এ ব্যাপারে তিনি সবার সহযোগিতা চান। যেহেতু তাঁর নিয়োগ কেবল ঘোষণা হয়েছে তাই তিনি প্রকাশ্যে কোনো মন্তব্য করবেন না। এ ছাড়া মুক্তিযুদ্ধের ও ভারত-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদ্যাপন হবে আগামী বছর। ওই উৎসব উদ্যাপনের জন্য বিক্রম দোরাইস্বামী ইতোমধ্যে বিস্তারিত পরিকল্পনা তৈরি করে রেখেছেন। যদি কভিড-১৯ কোনো বাধা না হয়ে থাকে।

সাবেক প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের ব্যক্তিগত সচিব পদে কাজ করেছেন বিক্রম। মনমোহনের ঢাকা সফরের সময় বিক্রম দোরাইস্বামী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি নিউইয়র্কে ভারতের মিশনে রাজনৈতিক কাউন্সিলর এবং পরে দিল্লিতে সার্ক ডেস্কে কাজ করেছেন। তাই দক্ষিণ এশিয়া সম্পর্কে তাঁর সম্যক ধারণা রয়েছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর