রবিবার, ৩ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

প্রশাসনের হস্তক্ষেপ বন্ধের দাবি উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের

নিজস্ব প্রতিবেদক

উপজেলা পরিষদ আইন বাস্তবায়নের মাধ্যমে প্রশাসনের হস্তক্ষেপ বন্ধের আহ্বান জানিয়েছে উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের সংগঠন বাংলাদেশ উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশন। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি হলে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীসহ সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাছে এ দাবি জানান তারা। একই সঙ্গে তারা পাঁচ দফা দাবি জানিয়ে বলেছেন,             এসব দাবি পূরণ না হলে আগামী ১৭ জানুয়ারি থেকে তারা ধারাবাহিক আন্দোলন কর্মসূচি পালন করবেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়েন অ্যাসোসিয়েশনের সভাপতি ও দুমকী উপজেলা চেয়ারম্যান হারুন-অর-রশীদ হাওলাদার। সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন সংগঠনের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম খান বীরু, হাইমচর উপজেলা চেয়ারম্যান মো. নূর হোসেন ও কুমিল্লা সদরের চেয়ারম্যান গোলাম সারোয়ার। উপস্থিত ছিলেন গাজীপুর সদর উপজেলার ভাইস চেয়ারম্যান রীনা পারভীন, কালিয়াকৈর উপজেলার ভাইস চেয়ারম্যান ও অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক সেলিম আজাদ প্রমুখ। হারুন-অর-রশীদ রশীদ হাওলাদার বলেন, উপজেলা পরিষদে নির্বাচিত প্রতিনিধিরা থাকলেও মাঠ প্রশাসনের কর্মকর্তা ইউএনও সবকিছু উপেক্ষা করে উপজেলায় শাসকের দায়িত্ব পালন করছেন। কতিপয় কর্মকর্তা সাংবিধানিক নির্দেশনা অমান্য করে জনপ্রতিনিধিবিহীন জনপ্রশাসন ব্যবস্থা প্রতিষ্ঠার ষড়যন্ত্রে লিপ্ত।

তিনি বলেন, উপজেলা পরিষদ আইন (সংশোধিত) ২০১১ অনুযায়ী সব উপজেলাকে প্রশাসনিক একাংশ ঘোষণা করা হয়েছে। আইনটির তৃতীয় তফসিলে ১২টি মন্ত্রণালয়ের উপজেলাভিত্তিক ১৭টি বিভাগকে উপজেলা পরিষদের কাছে হস্তান্তর করা হয়েছে। এসব কাজ সম্পাদনে উপজেলা পরিষদের প্রধান নির্বাহী হিসেবে উপজেলা চেয়ারম্যানের অনুমোদন নেওয়ার কথা। ২০১০ সালের ১৭ জুন, ২০১৫ সালের ১৪ অক্টোবর ও সর্বশেষ ২০১৯ সালের ১২ নভেম্বর এ সংক্রান্ত আদেশও জারি করা হয় মন্ত্রিপরিষদ বিভাগ এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে। কিন্তু আইন ও সরকারের আদেশকে অমান্য করে বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদফতর থেকে বিভিন্ন সময়ে পরিপত্র জারি করার মধ্য দিয়ে উপজেলা চেয়ারম্যানদের ক্ষমতা খর্ব করা হচ্ছে। সেসব পরিপত্র অনুসরণ করে ইউএনওরা নিজের মতো করে সব কিছু পরিচালনা করছেন। আমলাতান্ত্রিক জটিলতায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সদস্যরা স্বাধীনভাবে কাজ করতে পারছেন না।

অ্যাসোসিয়েশনের সভাপতি বলেন, আপাতত আন্দোলন-কর্মসূচির মাধ্যমে দাবি আদায়ের চেষ্টা করা হবে। না হলে আমরা আদালতের আশ্রয় নেব। কর্মসূচি অনুযায়ী, আগামী ১৭ জানুয়ারি দেশের সব জেলা সদরে জনপ্রতিনিধি, সাংবাদিক ও বিভিন্ন স্তরের নাগরিকদের সঙ্গে মতবিনিময়, ২৭ জানুয়ারি সকাল ১০টায় ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি। এ সময়ের মধ্যে উপজেলাকে প্রশাসনের কর্তৃত্ব থেকে মুক্ত করা না হলে কঠোর কর্মসূচি নেওয়া হবে বলে জানানো হয়।

সর্বশেষ খবর