শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
ক্ষোভের অনল দুই পাবলিক বিশ্ববিদ্যালয়ে

ইবিতে অভিযুক্তদের ক্যাম্পাস ছাড়ার নির্দেশ বিক্ষোভ ছাত্রদের

নিজস্ব প্রতিবেদক ও ইবি প্রতিনিধি

ইবিতে অভিযুক্তদের ক্যাম্পাস ছাড়ার নির্দেশ বিক্ষোভ ছাত্রদের

ইবিতে গতকাল বিক্ষোভ -বাংলাদেশ প্রতিদিন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) এক নবীন ছাত্রীকে ছাত্রলীগ নেত্রী ও তার সহযোগীদের বিবস্ত্র করে রাতভর নির্যাতনের ঘটনায় সরব হয়ে উঠেছে ক্যাম্পাসের সব ছাত্র সংগঠন। এর প্রতিবাদ ও জড়িতদের শাস্তির দাবি জানিয়েছে ছাত্র ইউনিয়ন, ছাত্র মৈত্রী, ছাত্র ফ্রন্ট, ইসলামী ছাত্র আন্দোলন ও ছাত্রদল। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠন জিয়া পরিষদ এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে সুষ্ঠু তদন্ত ও অভিযুক্তদের শাস্তির দাবি জানিয়েছে। এ ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠনের ও তদন্ত চলাকালীন অভিযুক্ত দুজনকে ক্যাম্পাসের বাইরে রাখার নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। ছাত্রলীগের সহসভাপতি অভিযুক্ত সানজিদা চৌধুরী অন্তরা ও শিক্ষার্থী তাবাসসুম হাই কোর্টের আদেশের পর গতকাল ক্যাম্পাস ছেড়েছেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠন জিয়া পরিষদ এবং ইসলামী ছাত্র আন্দোলন গতকাল সুষ্ঠু তদন্ত ও অভিযুক্তদের শাস্তির দাবিতে বিবৃতি দেয়। বুধবার পৃথক বিজ্ঞপ্তিতে একই দাবি জানান অন্য চার ছাত্র সংগঠনের নেতারা। ছাত্র ইউনিয়ন ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে এবং রাতে মশাল মিছিল বের করে ছাত্রদল। ক্যাম্পাস সূত্রে জানা যায়, ছাত্রীকে র‌্যাগিংয়ের প্রতিবাদ জানিয়ে ও জড়িতদের শাস্তি চেয়ে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে ছাত্র ইউনিয়ন ইবি সংসদ। বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি ইমানুল সোহান ও সহসভাপতি মেহেদী রাফির নেতৃত্বে নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। এর আগে সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনটির নেতারা বলেন, বর্তমান প্রশাসন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে। গত বুধবার একই দাবি জানিয়ে মশাল মিছিল করে ছাত্রদল। বুধবার রাত ৮টায় ক্যাম্পাসে মিছিল করেন নেতা-কর্মীরা। ছাত্র মৈত্রী ও ছাত্র ফ্রন্ট পৃথক বিবৃতিতে র‌্যাগিয়ের নিন্দা ও প্রতিবাদ জানায়। এদিকে এ ঘটনা তদন্তে চার সদস্যের কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

তদন্তে কমিটি গঠনের নির্দেশ : এ ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। কমিটিতে একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও একজন শিক্ষককে রাখতে বলা হয়েছে। গতকাল বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন। কুষ্টিয়ার জেলা প্রশাসককে তিন দিনের মধ্যে এ কমিটি গঠন করতে হবে। পরবর্তী সাত দিনের মধ্যে প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে। একই সঙ্গে এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের করা কমিটির রিপোর্টও ১০ দিনের মধ্যে দাখিল করতে বলেছেন আদালত। তদন্ত চলাকালীন অভিযুক্ত দুজনকে ক্যাম্পাসের বাইরে রাখতে বলা হয়েছে। আদেশে নির্যাতনের শিকার শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে।

ক্যাম্পাস ছাড়লেন অভিযুক্তরা : শাখা ছাত্রলীগের সহসভাপতি অভিযুক্ত সানজিদা চৌধুরী অন্তরা ও ফিন্যান্স বিভাগের শিক্ষার্থী তাবাসসুম হাই কোর্টের আদেশের পর ক্যাম্পাস ছেড়েছেন। গতকাল সন্ধ্যায় হল ছাড়েন তারা। বিষয়টি নিশ্চিত করেছেন হলের প্রভোস্ট অধ্যাপক শামসুল আলম। তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসনের মৌখিক আদেশে তাদের হল ছাড়ার নির্দেশনা দিয়েছি। তারা ইতোমধ্যে চলে গেছেন।’ উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, ‘হাই কোর্ট আদেশ দিয়েছেন বিষয়টি শুনেছি। ইতোমধ্যে প্রক্টরিয়াল বডি ও পুলিশকে ভুক্তভোগী শিক্ষার্থীর নিরাপত্তা দেওয়ার জন্য বলেছি। আমরা শিগগিরই ভুক্তভোগী ছাত্রীর সঙ্গে যোগাযোগ করব।’ প্রসঙ্গত, গত রবিবার রাতে দেশরত্ন শেখ হাসিনা হলের গণরুমে ডেকে রাত ১১টা থেকে ৩টা পর্যন্ত নবীন এক ছাত্রীকে বিবস্ত্র করে নির্যাতন করা হয় বলে অভিযোগ ওঠে শাখা ছাত্রলীগের সহসভাপতি সানজিদা চৌধুরী অন্তরা ও তার সহযোগীদের বিরুদ্ধে। নির্যাতনের পরের দিন ভয়ে ক্যাম্পাস থেকে পালিয়ে যান ভুক্তভোগী ছাত্রী। ভুক্তভোগী ছাত্রী বলেন, ‘আমি তাদের না বলে হলের তৃতীয় তলায় থাকায় আমার ওপর অমানবিক নির্যাতন করেছে। আমি হলে থাকলে আমার জীবন বাঁচাতে পারতাম না।’

সর্বশেষ খবর