Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : রবিবার, ৩১ মার্চ, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৩০ মার্চ, ২০১৯ ২৩:১১

ভেনেজুয়েলায় ত্রাণ সরবরাহের প্রস্তুতি

ভেনেজুয়েলায় ত্রাণ সরবরাহের প্রস্তুতি

সংকট জর্জরিত ভেনেজুয়েলায় দুই সপ্তাহের মধ্যে ত্রাণ বিতরণের প্রস্তুতি চলছে বলে জানিয়েছে রেডক্রস। আন্তর্জাতিক এ সংস্থাটির প্রধান ফ্রান্সেসকো  রোকা বলেছেন, প্রাথমিকভাবে তারা লাতিন আমেরিকার দেশটির সাড়ে ৬ লাখ নাগরিককে খাদ্য ও ওষুধ সরবরাহ করতে পারবেন। রেড ক্রসের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো। এর ভিতর দিয়ে নিকোলাস মাদুরোর সরকারের ব্যর্থতা উন্মোচিত হয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি, খবর বিবিসির।

‘জটিল মানবেতর পরিস্থিতির অস্তিত্ব স্বীকার করার মধ্যদিয়ে সরকার তার ব্যর্থতাকে চিহ্নিত করতে পারল,’ বলেছেন জানুয়ারিতে নিজেকে ভেনেজুয়েলার ‘ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি’ ঘোষণা করা গুইদো।

বিরোধীদলীয় এ নেতা বারবারই লাতিনের দেশটিতে ত্রাণ পাঠাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে আসছেন। তার আহ্বানে সাড়া দিয়ে  ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন একটি ত্রাণ বহর  ভেনেজুয়েলার সীমান্ত এলাকায় পৌঁছালেও  সেনাবাহিনীর বাধায় তা ভিতরে ঢুকতে পারেনি। পশ্চিমাদের ত্রাণ না নিলেও সাম্প্রতিক মাসগুলোতে মাদুরো তার মিত্র রাশিয়া, চীন ও কিউবার কাছ থেকে নানান সাহায্য-সহযোগিতা এবং খাবার-ওষুধসহ ত্রাণ নিচ্ছেন। রেডক্রসের সর্বশেষ ত্রাণ প্রস্তুতি নিয়ে অবশ্য তার প্রশাসনের কোনো মন্তব্য জানা যায়নি।  ভেনেজুয়েলার বিরোধী নিয়ন্ত্রিত ন্যাশনাল অ্যাসেম্বলির প্রধান গুইদো জানুয়ারিতে নিজেকে ‘ভারপ্রাপ্ত বৈধ রাষ্ট্রপ্রধান’ ঘোষণা দিলে যুক্তরাষ্ট্রসহ অর্ধশতাধিক  দেশ তাতে সমর্থন জানায়। মাদুরো এ ঘোষণা প্রত্যাখ্যান করে গুইদোকে ‘যুক্তরাষ্ট্রের পুতুল’ অ্যাখ্যা  দেন।যুক্তরাষ্ট্রের পাঠানো ত্রাণবহরকে ‘ছদ্মবেশী মার্কিন আগ্রাসন’ হিসেবে অভিহিত করে এর প্রবেশও আটকে দেন তিনি। শুক্রবার কারাকাসে এক সংবাদ সম্মেলনে রোকা বলেন, ‘আমাদের ধারণা ১৫ দিনের মধ্যেই আমরা সাহায্য বিতরণে প্রস্তুত হতে পারবো। প্রথম দফায় সাড়ে ৬ লাখ মানুষকে সহায়তা দিতে পারবো বলেও প্রত্যাশা আমাদের।’ যুক্তরাষ্ট্র এ  ঘোষণাকে স্বাগত জানিয়েছে। ‘এর মাধ্যমে আমাদের কিছু সাহায্য ভেনেজুয়েলার জনগণের কাছে পৌঁছানো যাবে,’ বলেছেন তারা।

 


আপনার মন্তব্য