শিরোনাম
প্রকাশ : সোমবার, ২২ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২১ মার্চ, ২০২১ ২৩:৪০

করোনার কারণে শিক্ষা খাতে বরাদ্দ কমেছে অনেক দেশে : বিশ্বব্যাংক

করোনার কারণে শিক্ষা খাতে বরাদ্দ কমেছে অনেক দেশে : বিশ্বব্যাংক

সোয়া বছর হতে চলল গোটা বিশ্বকে ত্রস্ত করে রেখেছে করোনা। সব লিছু জয় করার দাবি করা দেশ আমেরিকায় কভিডে মৃতের সংখ্যা সাড়ে পাঁচ লাখের বেশি। এর মধ্যে এই রোগের প্রতিষেধকও চলে এসেছে। কিন্তু এর মধ্যে গোটা বিশ্বেই শুরু হয়েছে নতুন করে তান্ডব। তৃতীয় ও চতুর্থ ঢেউয়ে কাঁপছে বিশ্ব। এই খবরের মধ্যে উদ্বেগ বাড়িয়ে এক রিপোর্টে বিশ্বব্যাংক জানিয়েছে, মহামারীর কারণে নিম্ন ও নিম্ন মধ্য অর্থনীতির দেশগুলোর ৬৫ শতাংশ শিক্ষা খাতে বাজেট বরাদ্দ কমিয়েছে। অন্য দিকে, এই খাতে বরাদ্দ কমিয়েছে উচ্চ এবং উচ্চ মধ্য অর্থনীতির দেশগুলোর ৩৩ শতাংশ।

বিশ্বের শিক্ষা ব্যবস্থায় করোনার প্রভাব নিয়ে ইউনেসকোর গ্লোবাল এডুকেশন মনিটরিংয়ের সঙ্গে যৌথভাবে সমীক্ষা চালিয়েছে বিশ্ব ব্যাংক। শিক্ষাবিদদের চিন্তা বাড়িয়ে সেখানে বলা হয়েছে, করোনা আবহে শিক্ষা ক্ষেত্রে নিম্ন-মধ্য অর্থনীতির দেশগুলো যে পরিমাণ খরচ বরাদ্দ করেছে, তা উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে পর্যাপ্ত নয়।

 রিপোর্টটিতে আরও বলা হয়েছে, ‘করোনা মহামারীর আবহে শিক্ষা বাজেটে স্বল্প মেয়াদের কী প্রভাব পড়েছে, তা খতিয়ে দেখতে ২৯টি দেশে সমীক্ষা চালানো হয়েছে। তার মধ্যে রয়েছে তিনটি নিম্ন অর্থনীতির দেশ। সেগুলো হলো- আফগানিস্তান, ইথিওপিয়া এবং উগান্ডা। রয়েছে নিম্ন-মধ্য অর্থনীতিসম্পন্ন বাংলাদেশ, মিসর, ভারত, কেনিয়া, নেপাল, পাকিস্তান, মরক্কোর মতো ১৪টি দেশ। সমীক্ষা চালানো হয়েছে আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া, মেক্সিকোর মতো ১০টি উচ্চ-মধ্য অর্থনীতিসম্পন্ন দেশে।’

করোনা সংক্রমণ রুখতে ও পরিস্থিতি সামাল দিতে যেসব দেশে শিক্ষা খাতে বরাদ্দ কাটছাঁট করা হয়েছে, তারা ফের এই খাতে কতটা বরাদ্দ বাড়াতে সক্ষম হবে, তা নিয়ে বিশ্ব ব্যাংকের ওই রিপোর্টে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। তবে শিক্ষাব্যবস্থাকে ফের মজবুত করতে যখন খরচ বাড়ানো জরুরি, তখন তার ঠিক উল্টোটাই করছে অনেক দেশ।


আপনার মন্তব্য