শিরোনাম
প্রকাশ : বুধবার, ১২ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১১ মে, ২০২১ ২৩:০৫

ফিলিস্তিন-ইসরায়েল উত্তেজনা

সংকট সমাধানে নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠক

সংকট সমাধানে নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠক
গাজায় ইসরায়েলি বিমান হামলায় ল-ভ- আবাসিক এলাকা-এএফপি
Google News

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার চলমান সংঘর্ষ থামাতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠক হয়েছে। যদিও সোমবার হওয়া ওই বৈঠকের পর কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি। কূটনীতিকরা বলেছেন, বিষয়টিকে স্পর্শকাতর আখ্যা দিয়ে যুক্তরাষ্ট্র ইঙ্গিত দিয়েছে বৈঠক নিয়ে প্রকাশ্যে বিবৃতি দিলে তা সবাই ইতিবাচক হিসেবে নাও দেখতে পারে। তবে নিরাপত্তা পরিষদের বৈঠকে যে খসড়া বিবৃতি তৈরি করা হয়েছে, তা বার্তা সংস্থা এএফপি পেয়েছে। সেখান থেকে জানা গেছে, পূর্ব জেরুজালেম থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদ ও ইসরায়েলের নতুন বসতি স্থাপন বন্ধের আহ্বান জানানো হবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ থেকে। এ ছাড়া পশ্চিম তীরে উত্তেজনা বৃদ্ধি ও সংঘর্ষের ঘটনায় উদ্বেগ প্রকাশের বিষয়টিও উল্লেখ রয়েছে বিবৃতিতে।

জানা গেছে, এই আলোচনার জন্য প্রথম খসড়া প্রস্তাব তৈরি করেছিল নরওয়ে। ওই প্রস্তাবের ওপর ভিত্তি করেই সিদ্ধান্ত হতে পারে। নরওয়ের এই খসড়া প্রস্তাবে সমর্থন দিয়েছে তিউনিসিয়া ও চীন। ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে সংঘর্ষের শুরু চলতি সপ্তাহের শুরুতে। আল-আকসায় পবিত্র জুমাতুল বিদা আদায়কে কেন্দ্র করে এই সংঘর্ষের সূত্রপাত। বলা হচ্ছে, বিগত কয়েক বছরের মধ্যে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে এটাই সবচেয়ে বড় সংঘর্ষের ঘটনা।

এ সংঘর্ষের পর ফিলিস্তিন রেড ক্রিসেন্ট গতকাল জানিয়েছে, ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে কমপক্ষে ৭০০ জন ফিলিস্তিনি আহত হয়েছেন। জাতিসংঘের মিশনে যুক্ত একজন কূটনীতিক বলেন, উত্তেজনা প্রশমনে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের যে কোনো পদক্ষেপ নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র ওতপ্রোতভাবে কাজ করছে। এ বৈঠকের আগে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সলিভেন ইসরায়েলের কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেন। এই আলাপকালে ফিলিস্তিনিদের বসতি উচ্ছেদে ইসরায়েলের পদক্ষেপ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন সলিভেন।

এদিকে গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪-এ। এটা ইসরায়েলের ‘অযৌক্তিক এবং অতিরিক্ত শক্তি প্রয়োগ’ বলে মন্তব্য করে এর তীব্র নিন্দা জানিয়েছে যুক্তরাজ্য ভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, ইসরায়েলি বাহিনী বারবার আল-আকসা মসজিদে সহিংস অভিযানের সময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে অপরিকল্পিত এবং বেআইনিভাবে শক্তি মোতায়েন করেছে এবং শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর অকারণে হামলা চালিয়েছে।

এদিকে অ্যামনেস্টির মধ্যপ্রাচ্যের উপ-পরিচালক সালেহ হিগাজি বলেছেন, ইসরায়েলকে অবশ্যই ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংসতা চালিয়ে যেতে দেওয়া যাবে না। ফিলিস্তিনিরা কেবল তাদের অস্তিত্ব ও অধিকার টিকিয়ে রাখতে প্রতিরোধ গড়ার চেষ্টা করছে এবং তাদের জোরপূর্বক বাস্তুচ্যুতির বিরুদ্ধে প্রতিবাদ করছে। এএফপি, আল জাজিরা