শিরোনাম
প্রকাশ : বুধবার, ৭ জুলাই, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৬ জুলাই, ২০২১ ২৩:৩৪

‘খেলা হবে’ দিবস পালনের সিদ্ধান্ত মমতার

‘খেলা হবে’ দিবস পালনের সিদ্ধান্ত মমতার
Google News

‘খেলা হবে’ রাজনীতিতে একটা বড় স্লোগান। এই স্লোগান এবার ঝড় তুলেছিল পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে। যা বেশ জনপ্রিয়ও হয়েছে। জনপ্রিয়তা এমন পর্যায়ে পৌঁছেছে যে, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বহুচর্চিত এই স্লোগান ইতিমধ্যেই ‘ধার’ করে উত্তর প্রদেশে নিয়ে গিয়েছেন সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব।

২০২১-এর বিধানসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে এই স্লোগান নিয়েই নির্বাচনী লড়াইয়ে নেমেছিল তৃণমূল। অনেক জনসভায় মমতাকে বক্তৃতার শেষে সমর্থকদের উদ্দেশে মঞ্চ থেকে ফুটবল ছুড়ে দিয়ে বলতে শোনা গিয়েছিল এই স্লোগান। সেই বহুচর্চিত স্লোগানকে আর এক ধাপ এগিয়ে নিয়ে গিয়ে মঙ্গলবার মমতা ঘোষণা করলেন, এবার খেলা হবে দিবস পালিত হবে। তিনি বলেন, ‘আমাদের স্লোগান ছিল ‘খেলা হবে’। তাই খেলা হবে দিবস পালিত হবে। গ্রামে গ্রামে এই খেলা হবে। কবে এই দিন পালিত হবে তা পরে জানিয়ে দেওয়া হবে বলেও জানান মুখ্যমন্ত্রী।

নির্বাচনী প্রচার চলাকালীনই পূর্ব মেদিনীপুরে সভায় গিয়ে পায়ে চোট পান মমতা। যা নিয়ে রাজ্য রাজনীতি তোলপাড় হয়। সেই ভাঙা পা নিয়েই নির্বাচনী প্রচারে গিয়েছেন তিনি। যা তৃণমূল কর্মীদের আরও উজ্জীবিত করেছিল। আর খেলা হবের স্লোগানকে আরও মজবুত করতে এবং তৃণমূল নেত্রীর পরিস্থিতির সঙ্গে সাযুজ্য রেখে সমর্থকদের কাছে সেই স্লোগান হয়ে দাঁড়াল ‘ভাঙা পায়ে খেলা হবে’।

এই ‘খেলা হবে’ স্লোগানের ঝড় তুলে তৃতীয়বারের জন্য ক্ষমতায় এসেছে তৃণমূল। পশ্চিমবঙ্গে বিজেপির বিরুদ্ধে যে স্লোগানে ভর করে সাফল্য এসেছে এবার সেই স্লোগানকে সম্মান জানিয়ে ‘খেলা হবে’ দিবস পালনের ঘোষণা দিলেন মমতা। আনন্দবাজার