বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
জলবায়ু পরিবর্তনের ভয়াবহ রিপোর্ট

‘উনুনে’ পরিণত হচ্ছে পৃথিবী

দুই দিন পরেই স্কটল্যান্ডের গ্লাগসোতে শুরু হচ্ছে জলবায়ু নিয়ে বিশ্ব সম্মেলন। আর এ সম্মেলনের আগে পরিবেশ দূষণের ভয়াবহ তথ্য তুলে ধরল জাতিসংঘ। প্রতিবেদনে বলা হচ্ছে, বিশ্বজুড়ে দূষণের যে মাত্রা, তাতে এই শতাব্দীতে পৃথিবীর তাপমাত্রা দুই দশমিক সাত ডিগ্রি বাড়তে পারে। সংখ্যা দেখে তা কম মনে হলেও এই তাপমাত্রায় পৃথিবী ‘উনুনে’ পরিণত হবে।

রবিবারেই শুরু হচ্ছে জলবায়ু বৈঠক। পরিবেশ রক্ষায় নতুন টার্গেট স্থির হবে সেখানে। কিন্তু প্যারিস জলবায়ু বৈঠকে ১২০টি দেশ যে সিদ্ধান্ত নিয়েছিল, তা পূরণ হয়নি। জাতিসংঘের রিপোর্টে তা স্পষ্ট।

কেন এই বৃদ্ধি : রিপোর্ট বলছে, কার্বন ফুটপ্রিন্টই তাপমাত্রা বৃদ্ধির সবচেয়ে বড় কারণ। বলা হচ্ছে, ২০৩০ সালের মধ্যে গ্রিনহাউস গ্যাসের দূষণ সাত দশমিক পাঁচ শতাংশ কমার সম্ভাবনা আছে। কিন্তু প্যারিস সম্মেলনে স্থির হয়েছিল তা ৫৫ শতাংশ কমানো হবে। ফলে বোঝাই যাচ্ছে, লক্ষ্যমাত্রা থেকে বহু দূরে দাঁড়িয়ে আছে দেশগুলো। দ্রুত লক্ষ্যপূরণ করতে না পারলে বিশ্বজুড়ে আবহাওয়া এবং পরিবেশের অবস্থা আরও খারাপ হবে বলে সচেতন করা হয়েছে রিপোর্টে। বলা হচ্ছে, ২০৩০ সালের মধ্যে তাপমাত্রা বৃদ্ধি রোধ করতে হলে প্রতি বছর গোটা পৃথিবীতে কার্বন নিঃসরণ ২৮ গিগাটন কমাতে হবে। অর্থাৎ প্রতিটি দেশকে বাৎসরিক কার্বন ফুটপ্রিন্ট ৩০ শতাংশ হারে কমাতে হবে।

কভিড এবং আবহাওয়া : কভিড এবং লকডাউনের ফলে বিশ্বে আবহাওয়ার সামান্য উন্নতি দেখা গিয়েছিল। কার্বন নিঃসরণের পরিমাণ কমেছিল। কিন্তু লকডাউন উঠে যাওয়ার পরে সেই গ্রাফ ধরে রাখা যায়নি।

ফের কার্বন নিঃসরণের গ্রাফ ওপরের দিকে উঠতে শুরু করেছে। জাতিসংঘের রিপোর্টে বলা হয়েছে, লকডাউনের সময়ের গ্রাফ যদি বেঁধে ফেলা যেত, তাহলে পরিবেশের পক্ষে তা ভালো হতো।

সর্বশেষ খবর