মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

রোম থেকে এলো না বার্তা গ্লাসগোয় সিদ্ধান্ত অধরা

তাপমাত্রা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ধরে রাখতে হবে, সে বিষয়ে একমত সবাই

গ্লাসগোয় জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বৈঠকে যোগ দিয়েছেন বিশ্বের গুরুত্বপূর্ণ দেশগুলোর নেতারা। তার আগে রোমে আলোচনায় বসেছিলেন বিশ্বের প্রভাবশালী দেশগুলোর সংগঠন জি২০ এর নেতারা। যে বৈঠকে অন্যতম প্রধান আলোচনা ছিল জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে। যদিও সেখানে পরিবেশ নিয়ে একাধিক বিষয়ে আলোচনা হয়েছে। কিন্তু বিশ্বের তাপমাত্রা নিয়ন্ত্রণে নির্দিষ্ট সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি তারা। তবে তাপমাত্রা বৃদ্ধি যে ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ধরে রাখতে হবে, সে বিষয়ে একমত হয়েছেন সবাই। এবারের সম্মেলনে প্রধান দুই এজেন্ডা হিসেবে জলবায়ু পরিবর্তন ও করোনা মহামারী ইস্যু দুটিই গুরুত্ব পায়। অবশ্য ওই  বৈঠক থেকে সার্বিক একটি ঘোষণা ছাড়া এসব দেশ জলবায়ু পরিবর্তন ঠেকানোর ব্যাপারে সুনির্দিষ্ট কোনো প্রতিশ্রুতি দিতে ব্যর্থ হয়েছে যা পরিবেশবাদীদের ক্ষুব্ধ করেছে।

জি২০ শীর্ষ সম্মেলনের আয়োজক দেশ ইতালি আশা করেছিল, এসব নেতা গ্লাসগো’র জলবায়ু পরিবর্তন রোধ বিষয়ক সম্মেলনের আগ মুহূর্তে আরও সুনির্দিষ্ট কিছু প্রতিশ্রুতি ব্যক্ত করবেন। গ্লাসগো সম্মেলনের আয়োজন দেশের নেতা হিসেবে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন রোম শীর্ষ সম্মেলনে বলেছেন, বিশ্বের কিছু দেশ জলবায়ু পরিবর্তন রোধ করার যে মৌখিক প্রতিশ্রুতি দিয়েছেন সেগুলোর অকার্যকারিতা দিন দিন স্পষ্ট হচ্ছে। তিনি বলেন, এসব নেতা যেসব প্রতিশ্রুতি দিচ্ছেন সেগুলো বিশাল মহাসাগরে কয়েক ফোঁটা পানি নিক্ষেপের চেয়ে বেশি কিছু নয়। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রোম সম্মেলনে তিনি জলবায়ু পরিবর্তনের ব্যাপারে কয়েকটি ইতিবাচক বৈঠক করেছেন এবং গ্লাসগোতে এ ব্যাপারে আরও বৈঠক হবে বলে আশা করছেন তিনি। গোটাবিশ্বে দূষণ যেভাবে ছড়াচ্ছে, তাতে এই শতাব্দীতে পৃথিবীর তাপমাত্রা দুই ডিগ্রি ছাড়িয়ে যাবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। যার প্রভাব ইতিমধ্যেই দেখা যাচ্ছে। বিজ্ঞানীদের বক্তব্য, তাপমাত্রা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ধরে রাখতে হবে। এর আগে প্যারিস জলবায়ু সম্মেলনেও এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছিল। ২০৩০ সালের মধ্যে তাপমাত্রা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রির মধ্যে ধরে রাখতে হবে কিন্তু তা হয়নি। কিন্তু বাস্তবে তা হয়নি।

এদিকে গ্লাসগোয় রবিবার শুরু হয়েছে জলবায়ু বৈঠক। সেখানে ফের পরিবেশ নিয়ে আলোচনায় বসছেন বিশ্বের গুরুত্বপূর্ণ রাষ্ট্রপ্রধানরা। আশা করা হচ্ছে, ওই বৈঠকে জলবায়ু পরিবর্তন নিয়ে নির্দিষ্ট সিদ্ধান্তে পৌঁছানো সম্ভব হবে। এই বৈঠক চলবে ১২ নভেম্বর পর্যন্ত। রোমের বৈঠক নিয়ে অনেকেই হতাশা প্রকাশ করেছেন। কত দিনের মধ্যে তাপমাত্রা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রির মধ্যে ধরে রাখা সম্ভব হবে সে বিষয়ে কোনো লক্ষ্যমাত্রাই স্থির করা যায়নি জি২০ বৈঠকে। কার্বন ফুটপ্রিন্ট কমানো, দূষণ নিয়ন্ত্রণে কী কী ব্যবস্থা নেওয়া হবে, কীভাবে তা করা সম্ভব, এ বিষয়েও কোনো সিদ্ধান্তে পৌঁছান যায়নি।

বৈঠকে জাতিসংঘের সেক্রেটারি জেনারেল অ্যান্তোনিও গুতেরাস জানিয়েছেন, ‘খানিকটা হতাশ হয়েই রোম ছাড়ছি। জি২০ বৈঠক হওয়া দরকার ছিল। কিন্তু কোনো সিদ্ধান্তে পৌঁছানো গেল না। আশা করব, গ্লাসগোর বৈঠকে সিদ্ধান্তে পৌঁছানো যাবে।’

সর্বশেষ খবর