শুক্রবার, ১৮ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা চলছেই

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা চলছেই

রুশ ক্ষেপণাস্ত্র হামলায় আগুন লাগার পর তা নেভানোর চেষ্টা করছে ইউক্রেনের নিরাপত্তাবাহিনী -বিবিসি

রাশিয়া এবার ইউক্রেনের একটি গ্যাস ক্ষেত্রে হামলা চালিয়েছে। এর আগে গত সপ্তাহে ইউক্রেনের গুরুত্বপূর্ণ অবকাঠামোতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল। বিবিসি জানায়, নিপ্রো অঞ্চলে গতকাল ওই গ্যাস উৎপাদন ক্ষেত্র এবং ক্ষেপণাস্ত্র তৈরির একটি কারখানায় রাশিয়া ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এ হামলায় অন্তত চারজন নিহত হয়েছেন। মস্কো অবশ্য এখনো হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি। ইউক্রেন কর্তৃপক্ষ দাবি করেছে, বৃহস্পতিবার রাতভর জাপোরিঝঝিয়া অঞ্চলের কয়েকটি আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র হামলায় চারজন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৪ জন।

আরেক নগরী নিকোপোলে প্রায় ৭০টি গোলা নিক্ষেপ করা হয়েছে। এতে কয়েকটি অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয় এবং হাজারো বাড়িঘর বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। বিদ্যুৎ না থাকায় সেখানে পানির সংকটও দেখা দেয়।

এদিন ইউক্রেনের আকাশ সুরক্ষা ব্যবস্থা রাশিয়ার দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং ইরানের তৈরি দুটি ড্রোন ধ্বংস করেছে বলে দাবি করেন ইউক্রেনের কর্মকর্তারা। মঙ্গলবার থেকে রাশিয়া নতুন করে ইউক্রেনে তীব্র ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে।

ইউক্রেন যুদ্ধের বৃহত্তর ঝুঁকি নিয়ে দুশ্চিন্তা : পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র বিস্ফোরণের জন্য যে রাশিয়া সরাসরি দায়ী নয়, সেই বাস্তব সামনে আসায় আপাতত উত্তেজনা কিছুটা কমেছে। দেশজুড়ে রাশিয়ার হামলা প্রতিহত করতে ইউক্রেন যে এয়ার ডিফেন্স সিস্টেম গড়ে তুলেছে, সেই কাঠামোর এক ক্ষেপণাস্ত্রই পোল্যান্ডে অঘটন ঘটিয়েছে বলে আপাতত জানা গেছে।

এদিকে, জাতিসংঘও পোল্যান্ডের ঘটনার জের ধরে বাড়তি উত্তেজনা সম্পর্কে দুশ্চিন্তা প্রকাশ করেছে। নিরাপত্তা পরিষদের এক বৈঠকে জাতিসংঘের রাজনৈতিক ও শান্তিরক্ষাবিষয়ক প্রধান রোজমেরি ডিকার্লো বলেন, মঙ্গলবারের ঘটনা বাড়তি উত্তেজনা এড়ানোর প্রয়োজনীয়তা আরও স্পষ্ট করে দিচ্ছে। তার মতে, যুদ্ধ অবসানের কোনো চিহ্ন এখনো দেখা যাচ্ছে না। ফলে সংঘাত ছড়িয়ে পড়ার আশঙ্কা ও তার মারাত্মক পরিণতির ঝুঁকি অত্যন্ত বাস্তব। জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত ইউক্রেনের ওপর রাশিয়ার অপ্রয়োজনীয় হামলা ও সম্প্রতি সে দেশের অবকাঠামোর ওপর হামলার তীব্র নিন্দা করেন।

সর্বশেষ খবর