বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে উদ্ধারকারীরাই আটকা পড়ছেন বরফে

স্মরণকালের ভয়াবহ তুষারঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে রাস্তায় আটকে পড়া গাড়িতে দিনের পর দিন পার করছেন অনেকে। এসব মানুষের মধ্যে কাউকে আবার উদ্ধার করা হচ্ছে মৃত। যারা বাইরে বেরিয়েছিলেন, তারা গন্তব্যে পৌঁছাতে না পারায় প্রচ- শীতে মৃত্যু হয়েছে। পরিস্থিতি এতটাই ভয়াবহ, উদ্ধারকর্মীরাও পৌঁছাতে পারছেন না অনেক জায়গায়।

সর্বশেষ খবর অনুযায়ী গতকাল পর্যন্ত ৬২ জন মারা গেছেন এবং এর মধ্যে কেবল যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক রাজ্যেই ২৮ জন মারা গেছেন। বেশির ভাগ মৃত্যু ঘটেছে বাফেলোতে। এ তুষার ঝড় শুরুর পর থেকে কয়েক হাজার মানুষ এখনো বিদ্যুৎহীন অবস্থায় আছে। বাফেলো শহরের কর্মকর্তারা বলছেন, শহরটিতে গাড়ি চালাচল বন্ধ রাখা হয়েছে এবং পরিস্থিতি সামাল দিতে মিলিটারি পুলিশ আনা হয়েছে। তুষার ঝড়ের কারণে দেওয়া জরুরি অবস্থার মধ্যেই কিছু জায়গা থেকে লুটপাটের খবর পাওয়া গেছে। আবহাওয়াবিদরা পূর্বাভাস দিয়েছেন, নিউইয়র্কে আরও প্রায় ৯ ইঞ্চি তুষারপাত হতে পারে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিউইয়র্ক রাজ্যকে কেন্দ্রীয় সরকারের তরফে সহায়তা দেওয়ার জন্য একটি জরুরি ঘোষণা অনুমোদন করেছেন। এ টুইট বার্তায় তিনি বলেন, ‘যারা এ ছুটির মধ্যে প্রিয়জনকে হারিয়েছেন, তাদের প্রতি আমার সমবেদনা।’ নিউইয়র্ক রাজ্যের গভর্নর ক্যাথি হচুল এ ঝড়কে শতাব্দীর সবচেয়ে ভয়ঙ্কর তুষার ঝড় বলে বর্ণনা করেছেন। বাফেলো হচ্ছে ক্যাথি হচুলের নিজের শহর। তিনি মন্তব্য করেন, ‘এখানকার অবস্থা এখন যুদ্ধক্ষেত্রের মতো, রাস্তার ধারে যত গাড়ি আটকে পড়েছে, তা দেখলে আঁতকে উঠতে হয়।’ তিনি বলেন, অনেক জরুরি সেবা সংস্থার গাড়ি সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে পৌঁছাতে পারেনি, অথবা নিজেরাই তুষারের মধ্যে আটকে পড়েছে।

বাফেলো শহরটি যে এরি কাউন্টির মধ্যে পড়েছে, সেখানকার একজন কর্মকর্তা মার্ক পোলোনকার্জ বলেন, ‘এ দুর্যোগ শেষ হতে যাচ্ছে এমন আশা তারা দেখছেন, তবে এখনো দুর্যোগ কাটেনি। এ ধরনের ঝড় একটা প্রজন্ম একবারই দেখেছে।

 

সর্বশেষ খবর