বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩ ০০:০০ টা

ভারতে ১২২ বছরের গরমের রেকর্ড ভাঙল

ভারতে ১২২ বছরের গরমের রেকর্ড ভেঙে গেল। ১৯০১ সালের পর গত ফেব্রুয়ারি মাস ছিল সবচেয়ে বেশি উষ্ণ। আর ভবিষ্যতে এই মাত্রা আরও বাড়বে বলে উদ্বেগ জানিয়েছে দেশটির আবহাওয়াবিদরা। ওই গরমে শুধু মানুষই হাঁসফাঁস করবে না। তীব্র তাপপ্রবাহের কারণে ফসল কম হওয়া এবং বিদ্যুৎ-বিপর্যয় দেখা দেওয়ার আশঙ্কা করা হচ্ছে। ভারতে গত মাসে দিনের গড় তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে ১.৭৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। এর আগে ১৯০১ সালের ফেব্রুয়ারিতে ভারতে এমন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। তখন গড় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ০.৮১ ডিগ্রি সেলসিয়াস ছিল।

জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে ঝুঁকিতে থাকা দেশগুলোর একটি ভারত। তার প্রভাবও দেখা যাচ্ছে। প্রতি বছর বাড়ছে তাপপ্রবাহ, ব্যাপক বন্যা ও তীব্র খরা। পরিবেশ দূষণে বিশ্বের প্রথম থেকে পঞ্চম স্থানের মধ্যে আছে। আর চরম আবহাওয়া পরিস্থিতিতে প্রতিবছর হাজারো মানুষ মারা যায়। ভারতের আবহাওয়া দফতরের জ্যেষ্ঠ বিজ্ঞানী এস সি ভান বলেন, মার্চ, এপ্রিল, মে এ তিন মাস ভারতের বেশির ভাগ এলাকায় তাপপ্রবাহের আশঙ্কা করা হচ্ছে।

এই উষ্ণ আবহাওয়ার কারণে ভারতে টানা দ্বিতীয়বারের মতো গমের উৎপাদন কম হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গম উৎপাদনকারী দেশ। চীনের পরেই এর অবস্থান। মার্চ মাসের তাপমাত্রা কেমন হবে, তার ওপর গমের ফলন নির্ভর করে। ২০১৫ সাল থেকে ভারতের কয়েকটি রাজ্যকে দাবদাহের কবলে পড়তে দেখা গেছে। তখন থেকে ২০২০ সাল নাগাদ তাপপ্রবাহ বেড়ে দ্বিগুণের বেশি হয়েছে।

সর্বশেষ খবর