২২ সেপ্টেম্বর, ২০১৭ ১৭:২৩

'রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রস্তাবগুলো সুস্পষ্ট ও সুনির্দিষ্ট'

অনলাইন ডেস্ক

'রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রস্তাবগুলো সুস্পষ্ট ও সুনির্দিষ্ট'

সংগৃহীত ছবি

জাতিসংঘ সাধারণ পরিষদে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া বক্তৃতা বিষয়ে বিবিসি বাংলার প্রভাতী অনুষ্ঠানে সম্প্রতি একটি সাক্ষাৎকার দিয়েছেন যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনভার্সিটির সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক আলী রীয়াজ। নিচে তার সাক্ষাৎকারটি তুলে ধরা হল-

* প্রধানমন্ত্রী শেখ হাসিনা তো বক্তব্যে বেশ কয়েকটি প্রস্তাব দিয়েছেন সেগুলোকে আপনি কিভাবে দেখছেন?

আলী রিয়াজ: ধন্যবাদ। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তব্যে সুস্পষ্টভাবে পাঁচটি প্রস্তাব দিয়েছেন।
তাঁর প্রথম প্রস্তাব হচ্ছে অবিলম্বে এবং স্থায়ীভাবে মিয়ানমারের সহিংসতা এবং ‘জাতিগত নিধন’ বলে যাকে তিনি বর্ণনা করেছেন সেটা নিশঃর্তে বন্ধ করার কথা বলেছেন।

তিনি দ্বিতীয় যে প্রস্তাব দিয়েছেন সেখানে তিনি বলেছেন অবিলম্বে জাতিসংঘের মহাসচিবের নিজস্ব একটা অনুসন্ধানী দল পাঠানো হয়।

তৃতীয়ত তিনি জাতিসংঘের তত্ত্বাবধানে ‘সুরক্ষা বলয়’ গড়ে তোলার কথা বলেছেন । যাতে করে সব ধরনের নাগরিকের নিরাপত্তা বিধান করা যায় এবং সেক্ষেত্রে তিনি জাতি ধর্ম নির্বিশেষে সব সাধারণ নাগরিকের নিরাপত্তার কথা বলেছেন। এবং সেফ জোন মিয়ানমারের অভ্যন্তরে গড়ে তোলার কথা বলেছেন।

চতুর্থত তিনি যেটা বলেছেন রাখাইন রাজ্য থেকে যারা জোর করে বিতাড়িত হয়েছেন তাদের সবাইকে যেন নিজ নিজ ঘরবাড়িতে পাঠানো হয়; এবং পুনর্বাসন নিশ্চিত করা হয়। সে প্রস্তাব তিনি দিয়েছেন।

এবং সর্বশেষ প্রস্তাব তিনি যেটা দিয়েছেন সেটা হচ্ছে কফি আনান কমিশনের সুপারিশগুলো, তার ভাষায় নিঃশর্তভাবে এবং পূর্ণ এবং দ্রুত বাস্তবায়ন করা । এই পাঁচটি প্রস্তাব তিনি সুস্পষ্টভাবে উপস্থাপন করেছেন।

* কিন্তু ডক্টর রীয়াজ আপনি যদি একটু দেখেন রোহিঙ্গা ইস্যুতে যে বিশ্বে ঠিক যেভাবে মেরুকরণ হয়েছে তো তাতে শেখ হাসিনার এইসব প্রস্তাব কতোটা সাড়া পাবে?

আলী রিয়াজ: প্রথম বিষয় যেটা, সেটা হচ্ছে এই প্রস্তাবগুলোর ইতিবাচক দিকগুলো হচ্ছে এই প্রস্তাবগুলো সুস্পষ্ট ও সুনির্দিষ্ট; এবং একইভাবে এগুলো এচিভেবল এই অর্থে যে, বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেছেন এগুলো করা যেতে পারে এবং করার দাবি করেছেন। সেই অর্থে এগুলো সুস্পষ্ট কিন্তু এগুলো অবশ্যই নির্ভর করবে বৈশ্বিক রাজনীতির উপর। 

দুটো প্রস্তাব যেটা আছে যেমন ধরুন তার দ্বিতীয় প্রস্তাব একটা ফ্যাক্ট ফাইনিং মিশন পাঠানো সেই চেষ্টা কিন্তু দীর্ঘদিন ধরে হচ্ছে। মার্চ মাসে হিউম্যান রাইটস কমিশনের এর পক্ষ থেকে তিন সদস্যের একটা ফ্যাক্ট ফাইনিং মিশন নিয়োগ করা হয়েছে কিন্তু মিয়ানমার তাদেরকে যেতে দেয়নি কখনও এবং সর্ব সাম্প্রতিককালে এমনকি অং সাং সুচির বক্তব্যের পরেও মিয়ানমারের পক্ষ থেকে কোন ইতিবাচক সাড়া পাওয়া যায় নি। 

আর সর্বশেষ তিনি যেটা বলেছেন কফি আনান কমিশনের নিঃশর্ত এবং দ্রুত বাস্তবায়ন। সেই বিষয়ে ঐকমত্য আছে ফলে দুটো বিষয়ে ঐকমত্য আছে এগুলো নিয়ে হয়ত বাংলাদেশ চাপ দিতে পারে। বাকি যে প্রশ্নগুলো আছে সেগুলো নির্ভর করছে স্থায়ীভাবে সমাধানের জন্য অন্যদের উদ্যোগ। সেই উদ্যোগের ক্ষেতে আপনি বলেছেন ইতোমধ্যে একধরনের পোলারাইজেশন হয়েছে। সেক্ষত্রে বাংলাদেশের কাজটি হচ্ছে অন্যান্য রাষ্টগুলোকে এই সমস্ত প্রস্তাব বা এই ধরনের প্রস্তাব…

*এই জায়গায়টিতেই আমি আসতে চাচ্ছিলাম; আপনি যদি একটু খেয়াল করেন যে এখন তিনি সমস্যার কথা তুলে ধরেছেন কিন্তু প্রস্তাবের বাইরে যদি বিশ্ব জনমত গঠন করতে হয় বা বিশ্বকে পাশে পেতে হয় তাহলে বাংলাদেশের পক্ষ থেকে তো কূটনীতিক তৎপরতার দরকার হবে। তো সেইরকম তৎপরতা কতোটা চোখে পড়ছে?

অালী রীয়াজ: এখন পর্যন্ত খুব একটা চোখে পড়ছেন না। চোখে পড়ছে না এই কারণ ইতিমধ্যেই যে সমস্ত প্রতিক্রিয়া আমরা দেখতে পাচ্ছি সে প্রতিক্রিয়াগুলো কিন্তু স্বতঃপ্রণোদিত; যেমন ধরুন বিট্রেনের পক্ষ থেকে যে পদক্ষেপ নেওয়া হয়েছে, ইউরোপিয়ান পার্লামেন্ট এর পক্ষ থেকে যে প্রস্তাব করা হয়েছে কিংবা ধরুন যারাই সামালোচনা করেছে এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প দ্রুত ব্যবস্থার কথা বলেছেন বলে যে তাঁর ভাইস প্রেসিডেন্ট বলেছেন এগুলো কিন্তু স্বতঃপ্রনোদিত বলে মনে হচ্ছে। বাংলাদেশের পক্ষ থেকে যে উদ্যোগ নেওয়া উচিৎ এবং যে ধরনের ডিপলোম্যাটিক ইনিশিয়েটিভ বা কূটনৈতিক প্রচেষ্টা… জোরদার কূটনৈতিক প্রচেষ্টা থাকা উচিৎ… আমি আশা করছিলাম যে অন্যান্য রাষ্ট্রপ্রধান ও সরকার প্রধানরাও এ প্রসঙ্গগুলো তুলবেন । এখন পর্যন্ত তার কোন লক্ষণ দেখা যাচ্ছে না। 

বিশেষ করে কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোর বক্তব্যের পর আমি খানিকটা হতাশ হয়েছি সত্যি কথা। আমি আশা করছিলাম যেহেতু কানাডা ইতোমধ্যেই তার অবস্থান ব্যক্ত করেছে, অন্ততপক্ষে প্রাইম মিনিস্টার ট্রুডো কিছুটা হলেও উল্লেখ করবেন বলে আশা ছিলো । মনে রাখতে হবে কূটনৈতিক প্রচেষ্টা … একটা বক্তব্যের মধ্যে দিয়ে কিছুই নির্ধারিত হয় না। জাতিসংঘে সাধারন পরিষদে বক্তৃতা সূচনা মাত্র । কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখলে সেটা অর্জন করা যাবে। একটা ইতিবাচক দিক হলো কিছু কিছু দেশ সমর্থন করছে বাংলাদেশের অবস্থানকে; আর দ্বিতীয় যেটা সেটা হচ্ছে সামগ্রিকভাবে পাবলিক অপনিয়ন যেটাকে বলি আমরা । মিডিয়ার কারণে বৈশ্বিকভাবে এটা এখন অনেক বেশি আলোচিত হচ্ছে। ফলে চাপ দেওয়ার চেষ্টা করতে হবে। তবে দ্রুত সমাধান হবে এমনটা আশা করার মতো কোন কারণ আমি এখন পর্যন্ত দেখতে পাচ্ছি না।

বিডিপ্রতিদিন/ ২২ সেপ্টেম্বর, ২০১৭/ ইমরান জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর