শিরোনাম
২৫ নভেম্বর, ২০১৭ ১৬:৪৬

অক্টোবর থেকে আসা রোহিঙ্গাদের ফেরত নিতে রাজি মিয়ানমার

অনলাইন ডেস্ক

অক্টোবর থেকে আসা রোহিঙ্গাদের ফেরত নিতে রাজি মিয়ানমার

ফাইল ছবি

শুধু গত বছরের অক্টোবর ও তার পরে বাংলাদেশে আসা রোহিঙ্গা নাগরিকদেরকে ফেরত নিতে রাজি হয়েছে মিয়ানমার সরকার। রোহিঙ্গা প্রত্যাবাসনে একটি সম্মতিপত্র সই শেষে আজ এক সংবাদ সম্মেলনে একথা জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

তিনি বলেন, স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী মিয়ানমার গত ৯ অক্টোবর ২০১৬ এবং ২৫ আগস্ট ২০১৭ এর পরে বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী বাস্তুচ্যুত রাখাইন রাজ্যের অধিবাসীদের ফেরত নিবে। তবে এই চুক্তির অধীনে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের পরে ৯ অক্টোবর ২০১৬ এর আগে বাংলাদেশে আশ্রয় নেওয়া বাস্তুচ্যুত রাখাইন রাজ্যের অধিবাসীদের প্রত্যাবাসনের বিষয়টি বিবেচনা করা হবে।

সম্প্রতি গণহত্যা ও ধর্ষণের মতো দমন-পীড়নের শিকার হয়ে রোহিঙ্গারা পালিয়ে আসার পর আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপের মধ্যে রোহিঙ্গাদের ফেরাতে আলোচনায় সম্মত হয় মিয়ানমার।
জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার তথ্য অনুযায়ী, গত বছরের ৯ অক্টোবর সেনা অভিযানের মুখে ৮৫ হাজারের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। আর এবার ২৫ আগস্টের পর নতুন করে বাংলাদেশে আসে সোয়া ছয় লাখের বেশি রোহিঙ্গা। এর আগে বিভিন্ন সময়ে জাতিগত দমন-পীড়নের শিকার হয়ে পালিয়ে বাংলাদেশে শরণার্থী জীবন কাটাচ্ছে চার লাখের বেশি রোহিঙ্গা মুসলিম।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর