২৮ সেপ্টেম্বর, ২০২১ ১৬:১৫

ফসলের নিরাপদ উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন বিষয়ক কর্মশালা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

ফসলের নিরাপদ উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন বিষয়ক কর্মশালা

‘সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে দক্ষিণাঞ্চলে চাষকৃত গুরুত্বপূর্ণ ফসলের নিরাপদ উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন’ বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার বরিশালের রহমতপুরে আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের হর্টিকালচার সেন্টারের হলরুমে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। 

দক্ষিণাঞ্চলে চাষকৃত গুরুত্বপূর্ণ ফল, পান, সুপারি ও ভালো ফসলের পোকামাকড় শনাক্তকরণ ও সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন ও বিস্তার প্রকল্পের উদ্যোগে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মুহাম্মদ সামসুল আলম। 

রহমতপুর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিনের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন বরিশাল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. তাওফিকুল আলম এবং বিআরআই’র মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. নির্মল কুমার দত্ত। 
আজকের দিনব্যাপী কর্মশালায় প্রবন্ধ উপস্থাপন করেন কর্মসূচির পরিচালক মো. মাহবুবুর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঝালকাঠি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ ফজলুল হক ও ভোলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. এনায়েত উল্লাহ।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, দক্ষিণাঞ্চলের বিভিন্ন ফসলের সমস্যা চিহ্নিত করে সেগুলো সমাধানের জন্য এই প্রকল্প হাতে নেয়া হয়েছে। আমড়া, পান, নারিকেল এবং ডাল ফসলের পোকা দমনে রাসায়নিক কীটনাশকের পরিবর্তে জৈব কীটনাশক ব্যবহার করলে পোকার হাত থেকে ফসল রক্ষা করা সম্ভব। এতে পরিবেশও থাকে অনুকূলে। এগুলো কৃষকদের জন্য সহজলভ্য করার বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। 

দিনব্যাপী কর্মশালায় বরিশাল বিভাগের কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের ৪৮ জন কর্মকর্তা এবং ২ জন কৃষক অংশগ্রহণ করেন।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর