Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা
আপলোড : ২ ফেব্রুয়ারি, ২০১৭ ০৩:০৭

দেশে ভোটার এখন ১০ কোটি ৩০ লাখ

নিজস্ব প্রতিবেদক

দেশে ভোটার এখন ১০ কোটি ৩০ লাখ

সারা দেশে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। সেই হিসেবে দেশে মোট ভোটার এখন ১০ কোটি ৩০ লাখ। যা প্রায় ১৬ কোটি জনসংখ্যার প্রায় ৬৪ শতাংশ। গত ৩১ জানুয়ারি নির্বাচন কমিশন এ চূড়ান্ত তালিকা প্রকাশ করে। এ বিষয়ে গতকাল নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আবদুল্লাহ জানান, হালনাগাদ ভোটারের চূড়ান্ত তালিকা প্রকাশের পর এ সংখ্যা দাঁড়িয়েছে। তিনি বলেন, ২০১৭ সালের ১ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর বা তার বেশি হয়েছে তাদের হালনাগাদে অন্তর্ভুক্ত করা হয়েছে। মঙ্গলবার এ   ভোটার তালিকা হালনাগাদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে।

ইসি সচিব জানান, বছরের শুরুতে দেশের ভোটার সংখ্যা ছিল ১০ কোটি ১৭ লাখ ৮১ হাজার ৫০ জন। হালনাগাদে নতুন ভোটার অন্তর্ভুক্ত হয়েছে ১২ লাখ ১৬ হাজার ৯৬৯ জন। এখন সব মিলিয়ে ১০ কোটি ২৯ লাখ ৯৮ হাজার ১৯ জন ভোটার হয়েছে। ভোটার হওয়া একটি চলমান প্রক্রিয়া। ভোটারযোগ্য ব্যক্তিদের যে  কোনো সময় ভোটার করা হচ্ছে, স্থানীয় নির্বাচন অফিসে গিয়ে উপযুক্ত দলিলাদি দিয়ে ভোটার হতে পারবেন তারা।

ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান জানান, নতুন ভোটারদের মধ্যে পুরুষ ৭ লাখ ১৫ হাজার ৪০৮ এবং নারী ৫ লাখ ১ হাজার ৫৬১ জন। মোট ১২ লাখ ১৬ হাজার ৯৬৯ জন।

হালনাগাদের আগে দেশের ভোটার সংখ্যা ছিল ১০  কোটি ১৭ লাখ ৮১ হাজার ৫০ জন। এর মধ্যে পুরুষ ৫  কোটি ১৪ লাখ ৭৩ হাজার ৫০২ জন এবং নারী ৫ কোটি ৩ লাখ ৭ হাজার ৫৪৮ জন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর