শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ৫ মে, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৪ মে, ২০২০ ২৩:৪৮

সিলেটে বঞ্চিত নারী কাউন্সিলররা বাড়ছে ক্ষোভ

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেটে বঞ্চিত নারী কাউন্সিলররা বাড়ছে ক্ষোভ

করোনাভাইরাস পরিস্থিতিতে সরকার থেকে আসা ত্রাণ ব্যবস্থাপনার কমিটিতে রাখা হয়নি নারী কাউন্সিলরদের। সচিবালয়ের স্থানীয় সরকার বিভাগ থেকে সিটি করপোরেশনগুলোতে পাঠানো চিঠিতে প্রতিটি ওয়ার্ডে ১০ সদস্যের ১০টি উপকমিটি গঠনের তাগিদ দেওয়া হয়েছে।  উপকমিটিগুলোর কোথাও সম্পৃক্ত করা হয়নি নারী কাউন্সিলরদের। উপকমিটি গঠনের চিঠি পুরুষ কাউন্সিলরদের কাছে যাওয়ার পর থেকে সিলেট সিটি করপোরেশনের (সিসিক) নারী কাউন্সিলরদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।  এ পরিপত্রের মাধ্যমে ভোটে নির্বাচিত নারী কাউন্সিলর ও নারীর ক্ষমতায়নকে অবজ্ঞা করা হয়েছে বলে অভিযোগ করছেন তারা। আর পরিপত্রে না থাকায় সদিচ্ছা থাকলেও নারী কাউন্সিলরদের ত্রাণ ব্যবস্থাপনা উপকমিটিতে রাখা যাচ্ছে না বলে দাবি করছেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী।

করোনাভাইরাস পরিস্থিতিতে সৃষ্ট দুর্যোগে বিশেষ মানবিক সহায়তা বাস্তবায়নের লক্ষ্যে প্রতিটি ওয়ার্ডে ১০টি উপকমিটি গঠনের নির্দেশনা দিয়ে গত ২৬ এপ্রিল বাংলাদেশ সচিবালয়ের স্থানীয় সরকার বিভাগ থেকে চিঠি আসে সিলেট সিটি করপোরেশনে। স্থানীয় সরকার বিভাগের উপসচিব আ ন ম ফয়জুল হক স্বাক্ষরিত ওই চিঠিতে তিন দিনের মধ্যে সাধারণ ওয়ার্ডের কাউন্সিলরকে আহŸায়ক করে ১০ সদস্যের ১০টি উপকমিটি গঠনের তাগিদ দেওয়া হয়। কমিটির সদস্য হিসেবে একজন করে এনজিও প্রতিনিধি, মসজিদের ইমাম, মসজিদ কমিটির সদস্য, শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডির সদস্য, শিক্ষক, নারী সমাজসেবী এবং তিনজন বিশিষ্ট ব্যক্তিকে রাখার নির্দেশনা দেওয়া হয়। কিন্তু উপকমিটিগুলোর কোথাও সংরক্ষিত ওয়ার্ডের নারী কাউন্সিলরদের সম্পৃক্ত করা হয়নি। উপকমিটি গঠনের নির্দেশনা দিয়ে ২৭ এপ্রিল নগরভবন থেকে চিঠি যায় সাধারণ ওয়ার্ডের কাউন্সিলরদের কাছে। এরপর থেকে সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলরদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়। ত্রাণ ব্যবস্থাপনা থেকে দূরে রেখে নারী কাউন্সিলরদের অপমান করা হয়েছে বলে অভিযোগ তুলেন তারা।

এ ব্যাপারে সিলেট সিটি করপোরেশনের প্যানেল মেয়র অ্যাডভোকেট রোকশানা বেগম শাহনাজ বলেন, ‘সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলররা জনগণের ভোটে নির্বাচিত জনপ্রতিনিধি। কিন্তু ত্রাণ ব্যবস্থাপনা কমিটিতে নারী কাউন্সিলরদের সম্পৃক্ত না রাখার বিষয়টি রহস্যজনক। এর মাধ্যমে শুধু নারী কাউন্সিলরদের তাদের প্রাপ্য সম্মান থেকে বঞ্চিত করা হয়নি, সারা দেশের নারীদের অবজ্ঞা করা হয়েছে।’


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর