শিরোনাম
প্রকাশ : বুধবার, ২৬ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৫ মে, ২০২১ ২৩:৪৭

ব্যবসায়িক নীতি সহজীকরণ করা হোক

-ফজলে শামীম এহসান

ব্যবসায়িক নীতি সহজীকরণ করা হোক
Google News

জেলা নারায়ণগঞ্জ। এখানে কী নেই! শিল্পপ্রতিষ্ঠান, নিট গার্মেন্ট, ডায়িং ফ্যাক্টরি, টেক্সটাইল, হোসিয়ারি, সুতার বাজার, রং ডাইস কেমিক্যাল, পাট, চিনি, আটা, ময়দা ও চালের আড়তসহ নানা পণ্যের বৃহৎ বাজার হলো এই নারায়ণগঞ্জ। এই বাজারকে কেন্দ্র করে এখনো প্রায় অর্ধ কোটি শ্রমিকের বসবাস। শিল্পপ্রতিষ্ঠান বাঁচলে বাঁচবে শিল্পমালিক ও বৃহৎ শ্রমিক গোষ্ঠী। কিন্তু প্রতিষ্ঠান বাঁচাতে হলে আগামী বাজেটে নারায়গঞ্জ তথা সারা দেশে  প্রয়োজন ব্যবসায়িক নীতিমালার সহজীকরণ ও এর প্রয়োগ। এমনটাই মনে করেন বিকেএমইএ দ্বিতীয় সহ-সভাপতি ফজলে শামীম এহসান।

দৃষ্টান্ত দিয়ে তিনি বলেন, যেমন দেখা গেল গত বছর নির্দিষ্ট পরিমাণ ভ্যাট-ট্যাক্স দিয়ে দেশের আইনকানুন মেনে একজন ব্যবসায়ী হয়তো দুই বা চার বছর মেয়াদি একটি ব্যবসায়িক চুক্তি মতে ব্যবসা শুরু করলেন। পরবর্তী সময়ে দেখা গেল হঠাৎ এক বছরের মাথায় নতুন বাজেট বা অফিস আদেশে (এসআরও) তা পরিবর্তন করা হয়েছে। এতে দেখা যায়, একজন ব্যবসায়ী যে খরচ মাথায় নিয়ে একটি ব্যবসায়িক নীতি মেনে ব্যবসা শুরু করেছিলেন, নতুন পরিবর্তনের কারণে হঠাৎ ভ্যাট-ট্যাক্স বৃদ্ধি পেয়েছে, এতে তিনি ক্ষতির সম্মুখীন হচ্ছেন। তাই আমাদের ব্যবসা সহজীকরণের জন্য আরও কাজ করতে হবে। দুর্নীতিপরায়ণ ব্যবসায়ী বা আমলা যে-ই হোক, তাকে প্রতিরোধ করতে হবে। সে জন্য আইন ও নীতিগুলো সহজবোধ্য করতে হবে, অপ্রয়োজনীয় আমলাতান্ত্রিক জটিলতা দূর করতে হবে। সেই সঙ্গে যে আইনই করা হোক, তা যেন অন্তত পাঁচ বছর মেয়াদি হয়।

বিভিন্ন উন্নত রাষ্ট্রের দিকে তাকালে দেখা যাবে, ব্যবসা সহজীকরণ ও দেশীয় উদ্যোক্তা তৈরিতে ব্যবসার নীতিকে সহজলভ্য করা হয়েছে। কিন্তু বিভিন্ন সময় আমাদের দেশে আইন ও নীতি অনেক ক্ষেত্রে দুর্বোধ্য হওয়ায় আমরা উন্নত বিশ্বের সঙ্গে প্রতিযোগিতায় পিছিয়ে যাচ্ছি। তাই আগামী বাজেটে দাবি থাকবে, শিল্পায়নের স্বার্থে ব্যবসায়িক নীতি দীর্ঘমেয়াদি ও সহজীকরণ করা হোক।

এই বিভাগের আরও খবর