শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
অস্ত্র চোরাচালান রোধ

বিজিবির সঙ্গে যৌথ অপারেশনের পরিকল্পনা র‌্যাবের

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

সীমান্ত পেরিয়ে আসছে অস্ত্র। নদীতে পানি বাড়লে আরও বাড়ে অস্ত্র কারবারিদের তৎপরতা। এ জন্য ব্যবহার করা হয় দেশের ৩০ রুট। অস্ত্র চোরাচালান রোধে বিজিবির সঙ্গে যৌথ অপারেশনের পরিকল্পনা করছে র‌্যাব। হালনাগাদ করা হচ্ছে অস্ত্র ব্যবসায়ীদের তালিকা। আইনশৃঙ্খলা বাহিনীর সূত্রগুলো জানিয়েছে, দুই প্রতিবেশী দেশ ভারত ও মিয়ানমার থেকে নানা কৌশলে অবৈধ অস্ত্র ঢোকে বাংলাদেশে। এ জন্য ব্যবহার করা হয় স্থল ও জলপথের ৩০টি রুট। সাম্প্রতিক সময়ে অস্ত্রের কয়েকটি চালানের নাগাল পেয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। নদীতে পানি বাড়লে চক্রটি বেশি তৎপর হয়, বলছে আইনশৃঙ্খলা বাহিনী। সম্প্রতি রাজশাহী র‌্যাবের হাতে অস্ত্রের একটি বড় চালান আটক হয়েছে। র‌্যাব বলছে, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী ও নাটোর হয়ে এসব অস্ত্র চলে যায় ঢাকায়। পুলিশের একটি সূত্র জানায়, শিবগঞ্জ থেকে অস্ত্র বিভিন্ন জায়গায় বিক্রি করা হয়। এসব অস্ত্র বাহকদের মাধ্যমে ঢাকাসহ বিভিন্ন এলাকায় পাঠানো হয়। সেই বাহক অস্ত্র পৌঁছে দেওয়ার বিনিময়ে পায় ৭-১০ হাজার টাকা।

এসব অস্ত্র দূরপাল্লা বাসে যাত্রীবেশে পাচার করা হয়ে থাকে। তবে পুলিশ ও র‌্যাবের অভিযানে অস্ত্রসহ বেশ কিছু ব্যবসায়ীকে গ্রেফতারের তথ্য পাওয়া গেছে। চলতি বছরের ৩০ মার্চ থেকে ২৮ আগস্ট পর্যন্ত র‌্যাব-৫ অভিযান চালিয়ে ২২টি বিদেশি পিস্তল উদ্ধার করে। এ সময় ১৯ জনকে গ্রেফতার করা হয়। পুলিশের হাতেও অস্ত্রসহ ১০ ব্যবসায়ী গ্রেফতার হয়েছে।

র‌্যাব-৫ অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল জিয়াউর রহমান তালুকদার জানান, নদীতে পানি বাড়লে সীমান্ত পথগুলো দিয়ে অস্ত্রের চোলাচালান বাড়ে। সম্প্রতি তারা অস্ত্রের বড় একটি চালান উদ্ধার করতে সক্ষম হয়েছে। সীমান্ত এলাকায় অস্ত্র, মাদক চোরাচালান রোধে বিজিবির সঙ্গে যৌথ অপারেশনের পরিকল্পনাও আছে বলে তিনি জানান।

রাজশাহী রেঞ্জের ডিআইজি আবদুল বাতেন জানান, নদীতে পানি বাড়লে চোরাকারবারিদের কিছুটা সুবিধা হয়। তবে অস্ত্র চোরাচালানের উদ্বেগজনক কোনো তথ্য নেই। তার পরও পুলিশ সবসময়ের মতো নজরদারি রেখেছে।

অস্ত্রের চোরাচালান রোধে গডফাদার ও বহনকারীদের তালিকা হালনাগাদ করছে র‌্যাব। র‌্যাব-৫ অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল জিয়াউর রহমান তালুকদার জানান, কারা অন্ত্রের চোরাচালানের মূল হোতা, কারা ক্যারিয়ার তার তালিকা হালনাগাদ করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর