বুধবার, ২ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

চট্টগ্রামে ডেঙ্গুর ভয়াবহ রূপ

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে গত অক্টোবর মাসে ডেঙ্গু ভয়াবহ রূপ ধারণ করেছে। অক্টোবর মাসে ডেঙ্গু রোগে মৃত্যু এবং আক্রান্ত দুটোই বেড়েছে। এ নিয়ে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। তবে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি পেলেও মশা নিধন কার্যক্রম চলছে সেই চিরাচরিত নিয়মে। সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গত অক্টোবর মাসে চট্টগ্রাম মহানগর ও ১৫ উপজেলায় আগস্ট মাসে ডেঙ্গু শনাক্ত হয়েছিল ১১৪ জনের এবং সেপ্টেম্বর মাসে শনাক্ত হয় ৬০১ জন। এক মাসের ব্যবধানে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে যায় পাঁচ গুণ। কিন্তু অক্টোবর মাসেই আক্রান্ত হয়েছে ১ হাজার ৮৬১ জন। এর মধ্যে মহানগর এলাকায় ১ হাজার ৩৫৬ জন। চট্টগ্রামে গত জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ডেঙ্গু রোগে আক্রান্ত হয় মোট ২ হাজার ৬৭৬ জন। ইতোমধ্যে মারা যায় ১৪ জন।  চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. ইলিয়াস চৌধুরী বলেন, চট্টগ্রামে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। তবে ডেঙ্গু মোকাবিলায় চিকিৎসা সংক্রান্ত সব ধরনের প্রস্তুতি আছে। প্রস্তুতি মতে চিকিৎসাও চলছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু রোগীদের জন্য আলাদা চিকিৎসার ব্যবস্থা রাখা হয়েছে।

তিনি বলেন, এখন যেহেতু ডেঙ্গুর প্রকোপ চলছে, তাই সবাইকে অবশ্যই সচেতন থাকতে হবে। অবশ্যই মশারি টাঙিয়ে ঘুমাতে হবে। পাশাপাশি কোনো ধরনের উপসর্গ দেখা দিলে অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গত জানুয়ারিতে ডেঙ্গু রোগে নয়জন আক্রান্ত হয়। ফেব্রুয়ারিতে আক্রান্ত হয় চারজন, মার্চে আক্রান্ত হয় একজন, এপ্রিলে আক্রান্ত হয় তিনজন, মে মাসে কেউ আক্রান্ত হয়নি। তবে জুন এক মাসেই আক্রান্ত হয় ১৯ জন, জুলাই মাসে আক্রান্ত হয় ৬৪ জন, আগস্টে ১১৪ জন, সেপ্টেম্বর মাসে ৬০১ এবং সবচেয়ে আক্রান্ত হয় অক্টোবর মাসে ১ হাজার ৮৬১ জন। এর আগে ২০১৯ সালে চট্টগ্রামে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছিল ২ হাজার ৫৪৮ জন এবং ওই সময় মারা যান সাতজন।

অভিযোগ আছে, চট্টগ্রামে প্রতিদিনই ডেঙ্গু রোগ বাড়লেও মশানিধন কাজ চলছে ঢিমেতালে। ফলে প্রতিরোধ করা যাচ্ছে না এডিস মশা। নগরের পতেঙ্গা এলাকার বাসিন্দা ইমন বলেন, ডেঙ্গুর এমন প্রকোপেও মশকনিধন কার্যক্রম চোখে পড়ছে না। সন্ধ্যা নামলেই মশার যন্ত্রণায় ঘরে থাকা দায় হয়ে যায়। সিটি করপোরেশন মশার ওষুধ ছিটানোর কথা বললেও তাদের কার্যক্রম চোখে পড়ছে না।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর