শনিবার, ৮ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা
নেমে গেছে পানির স্তর

তানোরে ৩৫ গভীর নলকূপ অকেজো

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

তানোরে ৩৫ গভীর নলকূপ অকেজো

রাজশাহীর তানোরে পানির স্তর নিচে নেমে যাওয়ায় ৩৫টি গভীর নলকূপ অকেজো হয়ে পড়েছে। প্রায় ৫২৫টি গভীর নলকূপে পানি উঠছে আগের চেয়ে অর্ধেক। অপরিকল্পিতভাবে যেখানে সেখানে ব্যাপক ভাবে মিনি মটর স্থাপন করে পানি উত্তোলন করে জমিতে চাষাবাদ করার ফলে গত ৫ বছর থেকে ৬ বছরের মধ্যে দ্রুত পানির স্তর নিচে নেমে গেছে। অল্প কিছুদিনের মধ্যেই এসব গভীর নলকূপ নতুন ভাবে স্থাপন না করা হলে হুমকির মুখে পড়বে এ অঞ্চলের চাষাবাদ। গবেষকরা মনে করছেন, অপরিকল্পিত ভাবে অবৈধ মটর স্থাপন বন্ধ করে পরিকল্পিতভাবে সেচের ব্যবস্থা না করা হলে আগামী ১০ বছর পরে পানির স্তর আরও নিচে নেমে যাবে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও কৃষকরা বলছেন, ৯০-এর দশকে এই গভীর নলকূপগুলো ৮০ থেকে ১০০ ফুট পর্যন্ত গভীরে বোরিং করে পানি উত্তলন করা হচ্ছিল। পানির স্তর নিচে নেমে যাওয়ায় বর্তমানে ১২০ থেকে ১৪০ ফুট গভীরে বোরিং করতে হচ্ছে। পানির স্তর সবচেয়ে নিচে নেমে যাওয়ায় এক সপ্তাহের ব্যবধানে প্রায় ৩০টি গভীর নলকূপের মটর পুড়ে গেছে। এসব গভীর নলকূপে পানি কম ওঠায় গত ৫ বছরে কৃষকরা সেচ কমিটির অনুমোদন না নিয়ে হাজার হাজার মিনি মটর স্থাপন করে চাষাবাদ করছেন। ফলে দ্রুত নিচে নেমে যাচ্ছে পানির স্তর।

কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, সম্প্রতি আলু উত্তোলন শেষে কৃষকরা বোরো রোপণ শুরু করেছেন। শুরুতেই সপ্তাহের ব্যবধানে ৩০টি গভীর নলকূপের মটর পুড়ে গেছে। এ কারণে অনেক কৃষক তাদের জমিতে রোপণ করতে পারছেন না। প্রতিদিন দু-চারটি করে মটর পুড়ে বিকল হয়ে পড়ছে। যার কারণে সেচ নির্ভর বোরো চাষ হুমকিতে পড়েছে। নলকূপ অপারেটররা বলছেন, গভীর নলকূপের আশপাশে অবৈধ বাণিজ্যিক মটরের ছড়াছড়ি। যার কারণে গভীর নলকূপে পানি উঠছে না।

সর্বশেষ খবর