রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

ঢাকায় ফিরতে গুনতে হচ্ছে বাড়তি ভাড়া

নিজস্ব প্রতিবেদক

ঢাকায় ফিরতে গুনতে হচ্ছে বাড়তি ভাড়া

ঈদ যাত্রার শুরুতে বাস মালিকদের প্রতি সরকার নির্ধারিত ভাড়ার অতিরিক্ত আদায় না করতে কড়া নির্দেশনা ছিল। তার পরও বাসে অতিরিক্ত ভাড়া আদায়ের ঘটনা ঘটেছে। আর এখন ঈদের ফিরতি যাত্রায়ও অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। এমনকি ঈদের আট দিন পরের অগ্রিম টিকিটেও বাড়তি ভাড়া নেওয়া হচ্ছে। মানা হচ্ছে না সরকার নির্ধারিত ভাড়ার তালিকা। অতিরিক্ত ভাড়া আদায় ঠেকাতে মাঠপর্যায়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) তদারকিও চোখে পড়েনি। মালিক সমিতির পক্ষ থেকে বিবৃতি দেওয়া হলেও অতিরিক্ত ভাড়া আদায় ঠেকাতে পদক্ষেপ চোখে পড়েনি।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) বাসে ৪০০ টাকা এবং সাধারণ বাসে (নন-এসসি) ১০০ থেকে ২০০ টাকা বেশি ভাড়া নেওয়া হচ্ছে।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোটেক মাহাবুব বলেন, ‘আমরা বড় কোনো অভিযোগ পাইনি, পেলে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে। বেশি ভাড়া নেওয়ার সুযোগ নেই।

তিনি বলেন, রংপুরের এক ম্যানেজার ব্যাখ্যা দিয়েছেন। তিনি বলেছেন, ঢাকামুখী যাত্রী থাকলেও ঢাকা থেকে ফেরার পথে যাত্রী নেই। ফলে তেল খরচ তুলতে কিছু বেশি ভাড়া নেওয়া হচ্ছে।

আগামীকাল সোমবার মেহেরপুর থেকে পরিবারসহ ঢাকায় আসবেন তৌফিক ওমর। রবিবার তিনি রয়েল এক্সপ্রেস বাসের অগ্রিম টিকিট সংগ্রহ করেন। কোম্পানিটির শীতাতপ নিয়ন্ত্রিত বাসে নিয়মিত ভাড়া ১ হাজার থেকে ১ হাজার ২০০ টাকার মধ্যে নেওয়া হলেও ঈদের ফিরতি যাত্রায় তার কাছ থেকে ১ হাজার ৬০০ টাকা নেওয়া হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, একই পথের চুয়াডাঙ্গা ডিলাক্স ও জেআর পরিবহনসহ বেশির ভাগ শীতাতপ নিয়ন্ত্রিত বাসে অন্তত ৪০০ টাকা এবং সাধারণ বাসে অন্তত ২০০ টাকা বেশি ভাড়া নেওয়া হচ্ছে।

গত মঙ্গলবার রাতে ঠাকুরগাঁও থেকে ঢাকার পথে যাত্রা করেন মামুনুর রশীদ। তিনি জানান, নাবিল পরিবহনের যে বাসে তিনি ঢাকায় ফিরেছেন তাতে ৩০০ টাকা বেশি ভাড়া নেওয়া হয়েছে। স্বাভাবিক সময় ৯০০ টাকা ভাড়া নেওয়া হলেও ঈদের পর নেওয়া হচ্ছে ১ হাজার ২০০ টাকা। আর শীতাতপ নিয়ন্ত্রিত বাসে ১ হাজার ৬০০ টাকার ভাড়া ২ হাজার ২০০ টাকা আদায় করা হচ্ছে।

ঠাকুরগাঁও জেলার বাস, মিনিবাস, মাইক্রোবাস, কোচ মালিক সমিতির সভাপতি হায়দার আলী বাবুল বলেন, বাসগুলো ঢাকা থেকে ফেরার সময় খালি আসতে হয়। এ জন্য কিছুটা বেশি ভাড়া নেওয়া হচ্ছে।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, মালিকের নির্দেশনা ছাড়া কি অতিরিক্ত ভাড়া নেওয়া সম্ভব? অসম্ভব! আমাদের আইন আছে প্রয়োগ নেই। সড়ক পরিবহন আইনে বলা হচ্ছে, অতিরিক্ত ভাড়া আদায় প্রমাণ হলে ১০ হাজার টাকা জরিমানা করা হবে। কিন্তু এই আইনের প্রয়োগ নেই।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর