বুধবার, ৮ মে, ২০২৪ ০০:০০ টা

হালদায় নমুনা ডিম ছেড়েছে মা মাছ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

হালদায় নমুনা ডিম ছেড়েছে মা মাছ

উপমহাদেশের অন্যতম প্রাকৃতি মৎস্য প্রজনন ক্ষেত্র এবং বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদীতে নমুনা ডিম ছেড়েছে মা মাছ। গতকাল সকালে ভাটার শেষের দিকে হালদা নদীর রাউজান অংশের মইশকরম এলাকার চইল্যাখালি এলাকায় মা মাছ অল্প পরিমাণে নমুনা ডিম ছাড়ে। তবে মা মাছ এখনো পুরোদমে ডিম ছাড়েনি। হালদা নদীতে কার্প জাতীয় রুই মাছ প্রাকৃতিক নিয়মেই ডিম ছাড়ে। মূল ডিম ছাড়ার আগেই অল্প কিছু ডিম ছেড়ে মা মাছগুলো পানির পরিবেশ যাচাই এবং মা মাছ ডিম ছাড়ার প্রস্তুতির কথা জানান দেয়। এর কিছু কিছু মাছ জেলের জালে ধরা পড়ে। এ নমুনা ডিম ছাড়ার পর বৃহৎ পরিসরে ডিম ছাড়ে মা মাছ। জানা যায়, সোমবার মুষলধারে বৃষ্টি হয়। গতকাল সকালে হালদা নদীতে পাহাড়ি ঢল নামে। এই ঢলে মাছের প্রজনন আচরণের অংশ হিসেবে প্রাকৃতিক নিয়মেই ব্রুড মাছগুলো প্রণোদিত হয়ে উজানের দিকে উঠে আসে। ফলে গতকাল স্বল্প পরিসরে নমুনা ডিম ছাড়ে। জেলেরা ১১টি নৌকার মাধ্যমে ডিমগুলো সংগ্রহ করেন। প্রতিটি নৌকায় গড়ে দুই থেকে আড়াই বালতি করে ডিম সংগ্রহ করা হয়।

চলতি মাসের ৬ মে থেকে ১০ মে পর্যন্ত হালদায় কার্প জাতীয় মাছের ডিম ছাড়ার অমাবস্যার জোঁ চলছে। এপ্রিল থেকে জুন মাসের যে কোনো সময়ে এই নদীতে কার্পজাতীয় মা মাছ ডিম ছাড়ে। তবে পূর্ণিমা বা অমাবস্যার জোঁ থাকতে হয়। এবার অমাবস্যার জোঁতে ডিম দিচ্ছে মা মাছ। রাউজান অংশের ডিম সংগ্রহকারী পাকিরাম দাশ বলেন, মইশকরম এলাকার চইল্যাখালিতে সকালে ১১টি নৌকার মাধ্যমে নমুনা ডিম সংগ্রহ করা হয়। প্রতিটি নৌকায় গড়ে দুই থেকে আড়াই বালতি করে ডিম সংগ্রহ করে। তাছাড়া হালদার মদুনাঘাট এলাকায় এক থেকে দেড় বালতি ডিম সংগ্রহ করা হয়। ডিম সংগ্রহে হালদা পাড়ের অন্তত আট শত সংগ্রহকারী নৌকা ও প্রয়োজনীয় উপকরণ নিয়ে প্রস্তুত।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির সমন্বয়ক অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া বলেন, হালদা নদীতে সামান্য পরিমাণে মা মাছ নমুনা ডিম ছাড়ে। নমুনা ডিম ছাড়ার মাধ্যমে মা মাছ ডিম ছাড়ার প্রস্তুতির কথা জানান দেয়। গতকাল জেলেরা সামান্য পরিমাণ ডিম ছেড়েছে। তিনি বলেন, হালদার উজানে পাহাড়ি ঢল নেমেছে। তাই আবারও বৃষ্টি হলে ডিম ছাড়ার সম্ভাবনা আছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর