শিরোনাম
প্রকাশ : ৪ এপ্রিল, ২০২০ ২১:২৫

করোনা প্রতিরোধের পাশাপাশি নিম্ন আয়ের মানুষকেও বাঁচাতে হবে : মান্না

নিজস্ব প্রতিবেদক

করোনা প্রতিরোধের পাশাপাশি নিম্ন আয়ের মানুষকেও বাঁচাতে হবে : মান্না
ফাইল ছবি

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, করোনাভাইরাস প্রতিরোধে অপ্রতুল প্রস্তুতি আর ব্যবস্থাপনার অভাবে এক সঙ্কটময় অবস্থায় পড়েছে দেশ। এটা যেমন  গুরুত্বপূর্ণ তেমনি দেশের নিম্ন আয়ের মানুষকে বাঁচিয়ে রাখার বিষয়টিকেও গুরুত্ব দিতে হবে। দিন আনে দিন খায় ৬ কোটির অধিক মানুষ। আগামী ৩ থেকে ৬ মাস যেন খাওয়ানো যায় সে-জন্য যে কোনোভাবেই ব্যবস্থা করতে হবে। প্রয়োজনে বার্ষিক উন্নয়ন বাজেট থেকে ব্যয় কমিয়ে এ-ক্ষেত্রে ব্যয় করতে হবে। 

শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ কথা বলেন। তিনি বলেন, বিপর্যয়ের মধ্যে মানুষকে বাঁচিয়ে রাখার চেয়ে বড় কোনো উন্নয়ন প্রকল্প হতে পারে না। ইতোমধ্যে আমরা দেখেছি যেটুকু সহায়তা দরিদ্র মানুষের জন্য যাচ্ছে তাতে সরকার দলীয় স্থানীয় প্রভাবশালীরা চুরি, কম দেওয়া, সাহায্যের চাল-গম বাইরে বিক্রয় করার মতো ঘটনা ঘটাচ্ছেন। এ নিয়ে কথা বলা সাংবাদিকদের হেনস্থা করার মতো অনাকাঙ্ক্ষিত বিষয়গুলো শুরু হয়ে গেছে। মানুষ এই কার্যক্রমের তদারকির জন্য সেনাবাহিনীর হস্তক্ষেপ আশাপ্রদ ভূমিকা রাখতে পারে বলে মনে করছে। দুর্যোগের এসময়ে সকল দলকে এক হয়ে কাজ করতে হবে, আর এই উদ্যোগ নিতে হবে সরকারকেই। 

তিনি বলেন, আমাদের দল নাগরিক ঐক্য সীমিত সাধ্যের মাঝেই মেডিকেল টিম করে ২৪ ঘণ্টা চিকিৎসা সেবা, হ্যান্ড স্যানিটাইজার বিতরণ, বিভিন্ন স্থানে ত্রাণ বিতরণ করছে। ইতোমধ্যে ২০০ পরিবারের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। শুক্রবার রাতে নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কমিটির সদস্য আনিসুর রহমান খসরুর উদ্যোগে ভাটারায় বস্তির ১০০ পরিবারের মধ্যে চাল, ডাল, পিয়াজ, আলু, তেল ও লবণ বিতরণ করা হয়েছে। দেশের এই দুর্যোগ মুহূর্তে যে কোনো ভালো উদ্যোগে নাগরিক ঐক্য তার সমর্থন জানাবে ও তার সাফল্যে জন্য ঐকান্তিক সহায়তা করবে।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য