শিরোনাম
প্রকাশ : ১৫ এপ্রিল, ২০২১ ১২:২২
প্রিন্ট করুন printer

করোনা রোগীর আশি ভাগেরই প্রয়োজন হচ্ছে অক্সিজেন

অনলাইন ডেস্ক

করোনা রোগীর আশি ভাগেরই প্রয়োজন হচ্ছে অক্সিজেন
ফাইল ছবি

দেশে মহামারী করোনাভাইরাসে সংক্রমণের হার উদ্বেগজনকহারে বাড়ছে। রাজধানীর হাসপাতালগুলোর দেয়া তথ্যানুযায়ী, ভর্তি হওয়া করোনা রোগীদের ৭০ থেকে ৮০ শতাংশ রোগীর অক্সিজেন প্রয়োজন হচ্ছে। অথচ গত বছর অক্সিজেনের প্রয়োজন হয়েছিলো দশ থেকে বিশ ভাগ রোগীর।

শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক খলিলুর রহমান জানান, তার হাসপাতালের করোনা ইউনিটে মোট ভর্তি রোগীর আশি ভাগেরই অক্সিজেনের প্রয়োজন হচ্ছে। যা গতবছরের চেয়ে চারগুণ বেশি।

রাজধানীর মুগদা হাসপাতালেও ভর্তি হওয়া সত্তর ভাগের বেশি করোনা রোগীর অক্সিজেনের প্রয়োজন হচ্ছে। এখানে ভর্তি কোনো কোনো রোগীর স্বজনদেরও বাইরে থেকে অক্সিজেন সিলেন্ডার কিনে হাসপাতালের ভেতরে নিতে দেখা গেছে।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালেও বেশিরভাগ করোনা রোগীর অক্সিজেন লাগছে। এ বিষয়ে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক বলেন, 'রোগীর চাপ বেশি হওয়ায় হাসপাতালে আসা রোগীদের চিকিৎসকরা পর্যবেক্ষণ করছেন। এর মধ্যে যাদের অক্সিজেন প্রয়োজন হচ্ছে না তাদের প্রয়োজনীয় চিকিৎসা দিয়ে বাসায় পাঠিয়ে দেয়া হচ্ছে।'

রাজধানীসহ বিভিন্ন জেলায় অক্সিজেন আগের চেয়ে বেশি রোগীকে দেয়া হচ্ছে বলে জানালেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। তিনি আরও জানান, অক্সিজেন নেয়া রোগীর সংখ্যা যেমন বেড়েছে তেমনি হাসপাতালের সক্ষমতা বাড়লেও সংকট একেবারে কাটেনি।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. আবু জামিল ফয়সাল বলেন, 'স্বাস্থ্যবিধি মেনে চললে সংক্রমণ রোধ করা সম্ভব। সবাই যদি মাস্ক পরিধান করে এবং অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলে তাহলে ভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকানো সম্ভব।

অক্সিজেনের মাত্রা কারও ৯৪ শতাংশের নিচে নামলেই চিকিৎসকের সঙ্গে যোগাযোগের পরামর্শ স্বাস্থ্য বিশেষজ্ঞদের।

 

সূত্র: ডিবিসি নিউজ

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর