শিরোনাম
প্রকাশ : ১৬ এপ্রিল, ২০২১ ০৯:৩৫
আপডেট : ১৬ এপ্রিল, ২০২১ ১৫:১৫
প্রিন্ট করুন printer

করোনার দুটি ধরন মিলে নতুন ধরনের সৃষ্টি, সংক্রমণে বিপর্যস্ত ভারতের ১০ রাজ্য

অনলাইন ডেস্ক

করোনার দুটি ধরন মিলে নতুন ধরনের সৃষ্টি, সংক্রমণে বিপর্যস্ত ভারতের ১০ রাজ্য
প্রতীকী ছবি
Google News

প্রাণঘাতী করোনাভাইরাসে ইতোমধ্যে দিশেহারা হয়ে পড়েছে গোটা ভারত। এরই মধ্যে করোনার নতুন একটি ধরন (ডাবল মিউট্যান্ট স্ট্রেন) সংক্রমিত হয়েছে কলকাতাসহ ভারতের ১০টি রাজ্যে। খবর আনন্দবাজারের।

প্রতিবেদনে বলা হয়, মহারাষ্ট্র, দিল্লি, গুজরাট, কর্নাটক, মধ্যপ্রদেশের মতো রাজ্যগুলোয় নতুন ধরনের করোনাভাইরাসের সংক্রমণ লক্ষ্য করা গেছে। যদিও করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ ছড়িয়ে পড়ার পেছনে শুধুমাত্র এ ধরন কাজ করেছ, এমনটা বলা সম্ভব নয় বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

প্রতিবেদনে আরও বলা হয়, করোনাভাইরাসের দুটি ধরন মিলে নতুন ধরনটির সৃষ্টি হয়েছে। ই৪৮৪কিউ ও এল৪২৪আর ভাইরাসের মিশ্রণে তৈরি হয়েছে তৃতীয় ধরনটি। দিল্লিতে করোনার ব্রিটেন ও নতুন এ ধরনটি যৌথভাবে সংক্রমণ ছড়াচ্ছে। পাঞ্জাবে নতুন করে যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তাদের ৮০ শতাংশের শরীরে পাওয়া গেছে ব্রিটেনের করোনা স্ট্রেন। কিন্তু মহারাষ্ট্রে বিপুল পরিমাণ মানুষের শরীরে নতুন প্রজাতির করোনাভাইরাসের সংক্রমণ দেখা যাচ্ছে। 

হিসাব অনুসারে, ৬০ শতাংশ আক্রান্তই দুই ভাইরাসের প্রজাতি থেকে তৈরি তৃতীয় ভাইরাসের দ্বারা সংক্রমিত হয়েছেন।

দেশের ১৮টি রাজ্যের ৭০ থেকে ৮০ জেলায় ব্রিটেনের করোনা স্ট্রেনের সন্ধান পাওয়া গেছে। সে তুলনায় দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলের স্ট্রেন অপেক্ষাকৃত কম দেখা যাচ্ছে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর