রবিবার, ৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

'চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষতা উন্নয়নের কোন বিকল্প নেই'

নিজস্ব প্রতিবেদক

'চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষতা উন্নয়নের কোন বিকল্প নেই'

বাণিজ্য সংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষতা উন্নয়নের কোন বিকল্প নেই বলে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। আজ রবিবার কারওয়ান বাজার ইপিবি ভবনে বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই) কনফারেন্স রুমে অনুষ্ঠিত এক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

পাঁচ দিনব্যাপী অনুষ্ঠিত "রুলস অ্যান্ড প্রসিডিউরস ফর ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট" শীর্ষক এ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব। উদ্বোধনী বক্তব্যে তিনি বাংলাদেশ সরকারের “রূপকল্প-২০৪১” বাস্তবায়নে ও এলডিসি গ্রাজুয়েশন সংশ্লিষ্ট বাণিজ্য সংক্রান্ত বাধা মোকাবেলায় বাণিজ্যিক জ্ঞানসম্পন্ন একটি দক্ষ জনবল তৈরিতে গুরুত্ব প্রদান করেন। 

মুখ্য সচিব বলেন, “সম্ভাবনাময় দেশ হিসেবে বাংলাদেশ এখন স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের দোরগোড়ায় রয়েছে। যেহেতু বাণিজ্য একটি দেশের চালিকাশক্তি হিসেবে বিবেচিত, তাই দেশের অর্থনৈতিক অগ্রগতি অক্ষুণ্ণ রাখতে দেশের সরকারি ও বেসরকারি খাতের কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধি অত্যন্ত গুরুত্বপূর্ণ”। 

বিএফটিআই-এর প্রধান নির্বাহী কর্মকর্তা, ও বাণিজ্য মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব, ড. জাফর উদ্দীন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এবং বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, মালেকা খায়রুন্নেছা, অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন। 

ড. জাফর উদ্দীন বলেন, বিএফটিআই এর প্রতিষ্ঠালগ্ন থেকে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে বাণিজ্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের ব্যবসা সংক্রান্ত জ্ঞান বৃদ্ধিতে কাজ করছে। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, ভবিষ্যতে বিএফটিআই এর কর্মপরিধি আরও বাড়াবে এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখবে। 

বিএফটিআই-এর নিয়মিত এ প্রশিক্ষণ কার্যক্রমটি আগামী ৭ অক্টোবর ২০২১ তারিখ পর্যন্ত চলবে। আলোচ্য প্রশিক্ষণে বিভিন্ন মন্ত্রণালয় ও এর দপ্তরসমূহ, ব্যবসায়িক সমিতি ও চেম্বারসমূহ, অর্থনৈতিক প্রতিষ্ঠান, আমদানীকারক ও রপ্তানীকারক, বিদেশী দূতাবাসসহ বিভিন্ন সংস্থা থেকে প্রায় ৩৫ জন কর্মকর্তা অংশগ্রহণ করেছেন। এ প্রশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে প্রশিক্ষণার্থীবৃন্দ মূলত বাংলাদেশের আন্তর্জাতিক বাণিজ্য সম্পর্কিত ডকুমেন্টেশন, ব্যংকিং নিয়মাবলি, শুল্ক আইন প্রভৃতি বিষয়াদি সম্পর্কে বিষদভাবে জ্ঞানার্জন করতে পারবেন। 

বিডি প্রতিদিন/আরাফাত

সর্বশেষ খবর