রবিবার, ৩ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

দুর্ভোগে পুরনো পেনশনভোগীরা

উবায়দুল্লাহ বাদল

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, সঞ্চয়পত্রের সুদহার হ্রাস ও মূল্যস্ফীতির কারণে চরম দুর্ভোগে আছেন পেনশনের শতভাগ অর্থ উত্তোলনকারী সরকারি চাকুরেরা। করোনা মহামারির কারণে আর্থিক অসচ্ছলতায় পড়েছেন অনেকে। জীবনের শেষ সময়ে এসে       নানাভাবে পেনশনের টাকা খুইয়ে অনেকেই  মানবেতর জীবনযাপন করছেন। এমতাবস্থায় পুনঃপেনশন স্থাপনের সময়সীমা ১৫ বছর থেকে কমিয়ে ৮ থেকে ১২ বছর করার দাবি জানিয়েছেন তারা। তাদের মতে, অবসর গ্রহণের ১৫ বছর পর এ সুবিধা নিতে পারেন একজন শতভাগ পেনশন সমর্পণকারী। কিন্তু ওই সময় পেনশনভোগীর বেশির ভাগের বয়স দাঁড়ায় ৭৫ বছর। দেশের মানুষের গড় আয়ু এই মুহূর্তে ৭২ দশমিক ৬ বছর। ফলে পেনশন পুনঃস্থাপন সুবিধা ভোগের আগেই অনেকে মারা যান বা গেছেন। এ বিষয়ে পুনর্বিবেচনার জন্য প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে চিঠি দিয়েছেন কেউ কেউ। পেনশনের বর্তমান নিয়ম অনুযায়ী, একজন সরকারি চাকরিজীবী অবসর গ্রহণের সময় সর্বোচ্চ ৫০ শতাংশ পেনশনের টাকা উত্তোলন করতে পারেন। বাকি ৫০ শতাংশ সরকারের কাছে জমা রেখে আর্থিক সুবিধা পান। চাইলেও সংশ্লিষ্ট পেনশনভোগী শতভাগ টাকা তুলে নিতে পারবেন না। কিন্তু এই বিধান চালুর আগে কয়েক লাখ সরকারি চাকরিজীবী পেনশনের পুরো টাকা তুলে নিয়ে গেছেন। তখন এ বিষয়ে বিধিনিষেধ ছিল না। ফলে শতভাগ টাকাই তুলে নিয়েছেন সংশ্লিষ্টরা। মূল্যস্ফীতি তাদের ক্রয়ক্ষমতা নিচে নেমে গেছে। এ ছাড়া সরকার সঞ্চয়পত্রের সুদহার কমিয়েছে। এতে অনেক পেনশনারের সঞ্চয়পত্র খাত থেকে মুনাফা আয়ের অঙ্ক কমেছে।

সম্প্রতি বাংলাদেশ প্রতিদিনকে লেখা এক চিঠিতে শতভাগ পেনশন সমর্পণকারী কুমিল্লার মোশারফ হোসেন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহযোদ্ধাগণই স্বাধীনতার পর থেকে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও দফতরে সততা, নিষ্ঠা, আত্মত্যাগ ও দায়িত্বশীলতার সঙ্গে স্বল্প বেতন-ভাতার সুবিধার মধ্যে জাতি পুনর্গঠনে কাজ করেছেন। চাকরি শেষে আর্থিক অসচ্ছলতা ও অসঙ্গতির কারণে অপ্রতুল আর্থিক সুবিধার পেনশনের শতভাগ সমর্পণে বাধ্য হয়ে অবসর জীবনে গেছেন। তাদের অনেকে করোনা মহামারির কারণে আর্থিক অসচ্ছলতায় মানবেতর জীবনযাপন করে যাচ্ছেন। প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর কাছে শতভাগ পেনশন সুবিধা সমর্পণকারীদের যাদের অবসর জীবন অন্তত ১২ বছর পার হয়েছে, তাদের বর্তমান বেতন কাঠামো অনুযায়ী বেতন নির্ধারণ করে পেনশন সুবিধা দিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করছি। পাশাপাশি ১৫ বছর অবসর জীবন পার হওয়ার পর যে পেনশন সুবিধা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে, সেই সময়কাল ১২ বছর করার জন্য অনুরোধ করছি।

প্রায় অভিন্ন বিষয়ে অর্থমন্ত্রীর কাছে আবেদন করেছে শতভাগ পেনশন সমর্পণকারী একটি গ্রুপ। ওই চিঠিতে বলা হয়, ‘সরকার ২০১৮ সালে শতভাগ পেনশন সমর্পণকারীদের ১৫ বছরের মাথায় পুনঃস্থাপনের প্রজ্ঞাপন জারি করে, যা ছিল সময়োপযোগী ও অত্যন্ত মানবিক সিদ্ধান্ত। কিন্তু এর সুবিধা পেতে হলে সংশ্লিষ্ট অবসরভোগীকে ৭৩ বা ৭৫ বছর বেঁচে থাকতে হবে, যা বাস্তবে সম্ভব নয়। বর্তমান আমাদের গড় আয়ু ৭২ দশমিক ৬ বছর। চিঠিতে আরও বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৯ সালের ৫ ফেব্রুয়ারি পুলিশ সপ্তাহ অনুষ্ঠানে ১০ বছরের মাথায় পেনশন পুনঃস্থাপনের ঘোষণা প্রদান করেন। অর্থাৎ পুনঃপেনশনের আওতায় আসতে অবসর গ্রহণের পর ১০ বছর হতে হবে। সেখানে আরও বলা হয়, একজন সরকারি চাকরিজীবী শতভাগ সমর্পণ না করে মাসিক হারে পেনশন ভোগ করলে সমর্পিত পেনশনের আসল টাকা ৬ দশমিক ৪ বছরের মধ্যে সমন্বয় হয়। আর সুদসহ আসল টাকা ৮ দশমিক ১১ বছরের মাথায় সমন্বয় হয়ে যায়।’ এ প্রসঙ্গে জানতে চাইলে শতভাগ পেনশন সমর্পণকারী গ্রুপের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘সন্তানদের পড়াশোনা ও মেয়ের বিয়েসহ সামাজিক দায়বদ্ধতার কারণে আমাদের পেনশনের টাকা খরচ হয়ে গেছে। জীবনের শেষ বয়সে এসে চিকিৎসাসহ মৌলিক চাহিদা পূরণের টাকাই নেই আমাদের হাতে। তাই আমরা প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর এ বিষয়ে হস্তক্ষেপ চেয়ে চিঠি দিয়েছি। আশা করি সরকার বিবেচনা করবে।

সর্বশেষ খবর