বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩ ০০:০০ টা

চলছে কূটনীতিকদের ধারাবাহিক বৈঠক

তৌফিকের সঙ্গে মার্কিন রাষ্ট্রদূত সালমানের সঙ্গে ব্রিটিশ হাইকমিশনার, ইইউ রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির বৈঠক

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরীর সঙ্গে বৈঠক করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে জ্বালানি  উপদেষ্টার অফিসে বেলা পৌনে ১১টা থেকে এক ঘণ্টাব্যাপী এ বৈঠক অনুষ্ঠিত হয়। অন্যদিকে গতকাল দুপুরে আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ভবনে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাজ্যের হাইকমিশনার সারাহ ক্যাথেরিন কুক। প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টার সঙ্গে বৈঠক প্রসঙ্গে মার্কিন দূতাবাস থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। জানানো হয়নি উপদেষ্টার পক্ষ থেকেও। শুধু জ্বালানি উপদেষ্টার একান্ত সচিব মুকতাদির আজিজ বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, সকালে পিটার হাস প্রধানমন্ত্রীর কার্যালয়ে এসেছিলেন। সে সময় তাঁর সঙ্গে দূতাবাসের একজন কর্মকর্তা ছিলেন। তাঁরা বৈঠক করেছেন। তাঁরা কী আলোচনা করেছেন তা জানি না। কয়েক দিন ধরেই রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিক বৈঠক করে আসছেন পিটার হাস। গত মঙ্গলবার প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, আইনমন্ত্রী আনিসুল হক এবং বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস। গত রবিবার রাষ্ট্রদূত বৈঠক করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের সঙ্গে এবং গত বৃহস্পতিবার বৈঠক করেছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের সঙ্গে।

সালমান এফ রহমানের সঙ্গে ব্রিটিশ হাইকমিশনারের বৈঠক : বাংলাদেশে নবনিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার সারাহ ক্যাথেরিন কুক গতকাল দুপুরে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ভবনের দ্বিতীয় তলায় বৈঠক করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে। সাক্ষাৎ শেষে সালমান এফ রহমান জানান, যুক্তরাজ্যের সঙ্গে আমাদের একটা ঐতিহাসিক সম্পর্ক আছে। দেশটির বাজারে কীভাবে রপ্তানি বাড়ানো যায় সে বিষয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। এ ছাড়া আইটি সেক্টর ও কৃষি খাত নিয়ে আমরা কাজ করতে পারি সে বিষয়টি ওনাকে বলেছি। যুক্তরাজ্য শিক্ষা খাতে আমাদেরকে সহযোগিতা করতে চায়। বাংলাদেশ থেকে প্রশিক্ষিত নার্স নিতে আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাজ্য। আমি যখন লন্ডনে ছিলাম তখন তাদের স্বাস্থ্যমন্ত্রীও বিষয়টি নিয়ে আলাপ করেছিলেন। আমাদের পক্ষ থেকে জানিয়েছিলাম, আমাদের এখানেও দক্ষ নার্সের চাহিদা রয়েছে। আমরা নার্সের প্রশিক্ষণ দিচ্ছি। এ ছাড়া অনেক প্রশিক্ষণ ইনস্টিটিউটও তৈরি হয়েছে। দেশের চাহিদা পূরণ করার পরে নার্স পাঠানো যাবে। বৈঠকে আলোচনার ব্যাপারে তিনি আরও বলেন, বাংলাদেশের বিমান চলাচল খাতের উন্নয়নে প্রয়োজনীয় সহযোগিতার জন্য একটি ‘অ্যাভিয়েশন পার্টনারশিপ’ প্রতিষ্ঠার লক্ষ্যে সম্প্রতি বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে যৌথ ঘোষণাপত্র সই হয়। এর মধ্যে এয়ারবাস থেকে যাত্রী ও কার্গো বিমান কেনার বিষয়গুলো অন্তর্ভুক্ত রয়েছে। চুক্তির বিষয়ে তিনি পরবর্তী পদক্ষেপের বিষয়ে জানতে চেয়েছিলেন। আমি বলেছি, এটা প্রসেসে আছে। কার্যক্রম শুরু হয়েছে। চুক্তির আওতায় যুক্তরাজ্য আমাদের এখানে একটি কর্মশালা করতে চায়। আমি বলেছি, বাংলাদেশ বিমান এটা করার জন্য শিগগিরই ব্যবস্থা নেবে।

ইইউ রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির বৈঠক : ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির সঙ্গে বিএনপির একটি প্রতিনিধি দল বৈঠক করেছে। রাজধানীর গুলশানে ইউরোপীয় ইউনিয়ন অফিসে গতকাল বিকাল সাড়ে ৩টায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। দলটির নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, চার্লস হোয়াইটলির সঙ্গে টানা ১ ঘণ্টা বৈঠকে আগামী জাতীয় সংসদ নির্বাচনসহ দেশের অর্থনীতি ও মানবাধিকারসহ সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। বিএনপির প্রতিনিধি দলে ছিলেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ।

চলমান রাজনৈতিক পরিস্থিতিতে কিছুদিন ধরেই কূটনৈতিক তৎপরতা চলছে। বিশেষ করে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস প্রতিদিনই কোনো না কোনো গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে বৈঠক করছেন। এ ছাড়াও সম্প্রতি ব্রিটিশ হাইকমিশনার ও জাপানি রাষ্ট্রদূতের সঙ্গেও বৈঠক করেছে বিএনপি।

সর্বশেষ খবর