শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:২২

প্রকৃতির বৈরিতা ভেঙে ভিড়

মোস্তফা মতিহার

প্রকৃতির বৈরিতা ভেঙে ভিড়

একুশে গ্রন্থমেলার ১৭তম দিনে গতকাল প্রাকৃতিক বৈরিতা হার মানাতে পারেনি বইপ্রেমীদের।

সকালের দিকে বেশ শঙ্কা জমলেও বিকাল থেকে তা কেটে যায়। দুর্যোগপূর্ণ আবহাওয়া উপেক্ষা করে আবারও জমে উঠে মেলা। স্টলে স্টলে পাঠকদের ভিড় ও বই কেনার দৃশ্যে ফুরফুরে হয়ে উঠেন প্রকাশকরাও। সন্ধ্যার দিকে মেলা তার অন্যান্য দিনের মতো চিরচেনা রূপে ফিরে যায়। এদিন বিকালে প্রকাশনা সংস্থার স্টলে কিছু সময় কাটান জনপ্রিয় কথাসাহিত্যিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক সৈয়দ মনজুরুল ইসলাম। এ সময় তিনি নিজের পুরনো বইয়ের ওপর ভক্তদের অটোগ্রাফ দেন।

কিশোর প্রবন্ধ : খ্যাতিমান শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরীর মননশীল গ্রন্থ। এতে ১৫টি প্রবন্ধ স্থান পেয়েছে। প্রবন্ধগুলো স্কুলপড়–য়া ছেলেমেয়েদের জন্য লেখা। বিষয়গুলো তাদের কাছে খুবই পরিচিত। গ্রন্থটির প্রকাশক : শিশুসাহিত্য কেন্দ্র। দাম ২৪০ টাকা। কবিতাকুঞ্জ : নির্মলেন্দু গুণের কবিতার বই। এতে রচিত ও অনূদিত কবিতা স্থান পেয়েছে। কার্ল মার্কস, তো হু, হোর্হে লইস বোর্হেসের কবিতার অনুবাদ স্থান পেয়েছে। ৬৪ পৃষ্ঠার বইটি প্রকাশ করেছে ‘বিভাস’। দাম ১৭৫ টাকা। পাওয়া যাচ্ছে বইমেলায় বিভাসের স্টলে। যুদ্ধের মানুষ : লেখক-সাংবাদিক আবুল হোসেন খোকনের গল্পগ্রন্থ। এতে চলমান সমাজের গতি-প্রকৃতি এবং বিশেষ ঘটনা প্রবাহকে কেন্দ্র করে পাত্র-পাত্রী বা মূল চরিত্রের বিচরণ ঘটেছে। প্রকাশক : সুন্দরম প্রকাশ। মূল্য ২০০ টাকা। পাওয়া যাচ্ছে বইমেলায় (সোহরাওয়ার্দী উদ্যান) ‘যুক্ত’ (নং ৫৯৯-৬০০) এবং (বাংলা একাডেমি প্রাঙ্গণ) ‘মুক্তধারা নিউইয়র্ক’ (নং ১০০/১২-১০০/১৩) স্টলে। ঢাকার সংস্কৃতি : শেখ মেহেদী হাসানের গবেষণা গ্রন্থ। বইটিতে ঢাকার ঐতিহ্য-সংস্কৃতির নানা দিক তুলে ধরা হয়েছে। ৩০২ পৃষ্ঠার বইটি প্রকাশ করেছে ‘অন্বেষা প্রকাশন’। দাম ৪০০ টাকা। পাওয়া যাচ্ছে বইমেলায় ১৮ নং অন্বেষা প্রকাশনের প্যাভিলিয়নে।

ভালোবাসার খুনসুটি : আমিনুল ইসলাম বাবুর কবিতার বই। ৪৮ পৃষ্ঠার বইটি প্রকাশ করেছে ‘কাঠপেন্সিল’। পাওয়া যাচ্ছে বইমেলায় কাঠপেন্সিলের স্টলে।

ব্যাকবেঞ্চারের বিভ্রম : চিন্ময় প্রসূন বিশ্বাসের এই বইটিতে তার বিভিন্ন স্মৃতিচারণ, বাঙালির নানা উৎসব এবং বেশকিছু ফিচার সংকলিত হয়েছে। প্রকাশক : সুন্দরম প্রকাশ। প্রচ্ছদ : সমর মজুমদার। ইরানী বিশ^াসের ‘নাট্য সমগ্র’ : নাট্যকার ও নির্মাতা ইরানী বিশ^াসের চারটি নাটক নিয়ে নাটকের বই ‘নাট্য সমগ্র’ প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা য়ারোয়া বুক কর্নার। বইটির প্রচ্ছদ করেছেন চারু পিন্টু। ১২৭ পৃষ্ঠার এ বইটির মূল্য ২০০ টাকা। নতুন বই : গতকাল মেলার ১৭তম দিনে নতুন বই এসেছে ৭১টি। এর মধ্যে রয়েছে সৈয়দ মিজানুর রহমান সম্পাদিত ‘নেতৃত্বে ছাত্রলীগ : ইতিহাসের অকাট্য দলিল’ (আগামী), পূরবী বসুর ‘রোকেয়া ও রবীন্দ্রনাথ : কাছে থেকেও দূরে’, রেজানুর রহমানের ‘আমাদের পিকলু বাবু’ (কথাপ্রকাশ), শেখ ফজলুল করিম সেলিমের ‘ভারতবর্ষের স্বাধীনতা ঘটনাবহুল ইতিহাস’ (ত্রয়ী),  সঞ্জীব দ্রংয়ের ‘ঈশ্বর সাঁওতালদের ভুলে গেছে’ (সূচীপত্র), মারুফ রসূলের ‘মুহূর্ত থামো, তুমি সুন্দর’ (পাঞ্জেরী), সৈয়দ আবুল মকসুদের ‘ভাসানীর ভারত প্রবাস’ (পাঠক সমাবেশ), আবদুল মান্নানের ‘বাংলাদেশের রাজনীতির গতিপ্রকৃতি’ (কথাপ্রকাশ), হারুন-অর-রশিদের ‘বাংলাদেশ রাজনীতি সরকার ও শাসনতান্ত্রিক উন্নয়ন ১৭৫৭-২০১৮’ (অন্যপ্রকাশ)। মূল মঞ্চ : বিকাল চারটায় মেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয়েছে ‘সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক : শ্রদ্ধাঞ্জলি’ শীর্ষক আলোচনা।

এতে প্রবন্ধ উপস্থাপন করেন খালেদ হোসাইন। আলোচনায় অংশগ্রহণ করেন মফিদুল হক, আসাদ মান্নান, শিহাব সরকার এবং আনিসুল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি মনজুরে মওলা। সন্ধ্যায় আবৃত্তি পরিবেশন করেন লায়লা আফরোজ এবং মো. মাসুদুজ্জামান। দলীয় নৃত্য পরিবেশন করে সত্যেন সেন শিল্পীগোষ্ঠী ও অনন্যা ওয়াফি রহমানের পরিচালনায় নাচের দল ‘নৃত্যমঞ্চ। সংগীত পরিবেশন করেন শাহনাজ নাসরিন ইলা, মামুন জাহিদ খান, মো. মনিরুজ্জামান ভূঁইয়া, রাকিবুল ইসলাম রাকীব, নীপা সাহা, শামীমা নাসরিন এবং অপর্ণা খান।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর