Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৯ জুন, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৮ জুন, ২০১৯ ২৩:৩৯

কবিতা ও নাটকের কোলাজে জন্মজয়ন্তী আতাউরের

সাংস্কৃতিক প্রতিবেদক

কবিতা ও নাটকের কোলাজে জন্মজয়ন্তী আতাউরের

ফুলেল শুভেচ্ছা, কথামালা, গান, কবিতা ও নাটকের কোলাজ প্রদর্শনীর মধ্য দিয়ে অভিনেতা ও নির্দেশক আতাউর রহমানের ৭৮তম জন্মজয়ন্তী উদযাপন করেছে নাট্যকর্মীরা।

আতাউর রহমান কর্ম উদযাপন পরিষদের আয়োজনে গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় স্টুডিও থিয়েটার হলে অনুষ্ঠিত হয় জন্মদিনের এই আয়োজন। অনুষ্ঠানে নাট্যকার উইলিয়াম শেক্সপিয়র রচিত ও সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক অনূদিত এবং আতাউর রহমান নির্দেশিত মঞ্চ নাটকের অংশবিশেষ প্রদর্শিত হয়। কোলাজ প্রদর্শনীগুলোর মধ্যে ছিলো ‘হ্যামলেট’, ‘ম্যাকবেথ’, ‘নারীগণ’, ‘বাংলার মাটি বাংলার জল’, ‘ত্রয়লাস ও ক্রেসিদা’, ‘তোরা সব জয়ধ্বনি কর’ নাটকের অংশবিশেষ। এতে আতাউর রহমানের রচিত কবিতা পাঠ করেন নায়লা তারান্নুম চৌধুরী কাকলী ও রিজভী। তাকে নিয়ে সৈয়দ শামসুল হক রচিত ‘আতাউর যখন সত্তরে’ নামের কবিতাপাঠ করেন আমিনুর রহমান মুকুল। অনুষ্ঠানে ফুলেল শুভেচ্ছা প্রদানের পাশাপাশি আতাউর রহমানের জীবন ও কর্ম নিয়ে বক্তৃতা করেন নাট্যজন নাসির উদ্দীন ইউসুফ, লাকী ইনাম, সঙ্গীত শিল্পী রফিকুল আলম প্রমুখ। অভিনয়শিল্পী সংঘের প্রার্থীদের পক্ষে শহীদুজ্জামান সেলিম, বন্যা মির্জাসহ  বিভিন্ন ব্যক্তি ও  নাট্য সংগঠনের পক্ষ থেকে জানানো হয় ফুলেল ভালোবাসা। অনুভূতি প্রকাশে আতাউর রহমান বলেন, ৭৮ পেরিয়ে ৭৯ বছরে পদার্পণ করলাম। নিজেকে ভাগ্যবান মনে করছি। ব্রিটিশ আমল থেকে পাকিস্তান আমল দেখেছি। রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীন বাংলাদেশ দেখেছি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে দেখার সুযোগ পেয়েছি। দেশের প্রতি তার তীব্র ভালোবাসাকে উপলব্ধি করেছি।

তার দেখা সোনার বাংলার অনেকই স্বপ্নই এখনো বাস্তবায়িত হয়নি। আশা করি বঙ্গবন্ধুর শততম জন্মবর্ষে আমরা সেই স্বপ্নের কাছাকাছি যাবো।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর