শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৬ আগস্ট, ২০২০ ০০:০৮

বন্যার চোখ রাঙানি এবার ঢাকায়

নিজস্ব প্রতিবেদক

বন্যার চোখ রাঙানি এবার ঢাকায়
রাজধানীর খিলগাঁওয়ের নাসিরাবাদ এলাকায় উঠেছে বন্যার পানি। ঘরের মধ্যে কোনোমতে চলছে রান্নার কাজ -বাংলাদেশ প্রতিদিন

মাসব্যাপী টানা বন্যার পর দেশের উত্তর-পূর্বাঞ্চলের নদ-নদীর পানি কমতে শুরু করলেও বাড়ছে ঢাকার আশপাশের নদ-নদীর পানি। ইতিমধ্যে প্লাবিত হয়েছে ঢাকা সিটি করপোরেশন সংলগ্ন নিম্নাঞ্চলসহ ঢাকা, গাজীপুর ও নারায়ণগঞ্জ জেলার বিস্তীর্ণ এলাকা। বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে ঢাকা ঘিরে থাকা তুরাগ ও বালু নদীর পানি। এসব নদ-নদীর পানি খালের মাধ্যমে ঢুকে রাজধানীসহ আশপাশের বিভিন্ন এলাকাকে প্লাবিত করছে। বুড়িগঙ্গার পানি এখনো বিপৎসীমার নিচে থাকলেও প্রতিদিন পানির উচ্চতা বাড়ছে। বিপৎসীমার উপরে রয়েছে ঢাকার পার্শ্ববর্তী ধলেশ্বরীর পানি। পানি বৃদ্ধি অব্যাহত থাকলে রাজধানীর চারপাশের নতুন নতুন এলাকা প্লাবিত হওয়ার পাশাপাশি সৃষ্টি হতে পারে দীর্ঘস্থায়ী জলাবদ্ধতার। এরইমধ্যে ঢাকার দক্ষিণখান, সাঁতারকুল, বাড্ডা, বেরাইদ, ডুমনি, রামপুরা, গোড়ান, বাসাবো, ডেমরা, যাত্রাবাড়ী ও ডিএনডি বাঁধ এলাকার নিম্নাঞ্চলে পানি ঢুকে পড়েছে। প্লাবিত হয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৭০, ৭১, ৭৩ ও ৭৫ নম্বর ওয়ার্ডের নিম্নাঞ্চল। বালু ও তুরাগ নদের পানিতে প্লাবিত হচ্ছে তীরবর্তী এলাকাগুলো। এছাড়া সংযোগ খাল দিয়ে বন্যার পানি ঢুকে পড়ছে নগরীর ভিতরেও। তলিয়ে গেছে সাভার, গাজীপুরের টঙ্গী, কাপাসিয়া, কালীগঞ্জ, নারায়ণগঞ্জের রূপগঞ্জসহ রাজধানী ও আশপাশের জেলাগুলোর অনেক এলাকা।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্যমতে, গতকাল সকালে বালু নদীর পানি ডেমরা পয়েন্টে বিপৎসীমার ১৮ সেন্টিমিটার, তুরাগ নদের পানি মিরপুর পয়েন্টে ৪৬ সেন্টিমিটার, শীতলক্ষ্যা নদীর পানি নারায়ণগঞ্জ পয়েন্টে ২০ সেন্টিমিটার, টংগী খাল টংগী পয়েন্টে ৩৬ সেন্টিমিটার, ধলেশ্বরীর পানি এলাসিন পয়েন্টে ৭৮ সেন্টিমিটার ও জাগির পয়েন্টে ৬৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। এছাড়া একদিনের ব্যবধানে বুড়িগঙ্গার পানি ঢাকায় ৫ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৫৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। ঢাকার আশপাশের নদ-নদীর পানি আজও একই অবস্থায় থাকতে পারে। তবে আজ ঢাকা সিটি করপোরেশন সংলগ্ন নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।

এদিকে নিজ নির্বাচনী এলাকার বন্যা দুর্গতদের মধ্যে গতকাল ত্রাণ বিতরণ করেছেন ঢাকা-৯ আসনের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী। তিনি ত্রিমোহনী গুদারাঘাট, দাসেরকান্দি, বাবুর জায়গা, বালুর পাড়, গৌড়নগর, ইদারকান্দি, ফকিরখালি এলাকা পরিদর্শন করে বন্যা দুর্গতদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করেন। একই সঙ্গে ৭৫ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সহযোগিতায় আগামী এক সপ্তাহ প্রতিদিন ১ হাজার পরিবারের মধ্যে ত্রাণ বিতরণের আশ্বাস দেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর