মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

চিনিকল বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ

প্রতিদিন ডেস্ক

চিনিকল বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ

মৌসুমের মাঝখানে আকস্মিক ছয়টি চিনিকল বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসতে সরকারকে সময় বেঁধে দিয়েছেন আখ চাষি ও চিনিকল শ্রমিকরা। ১৫ ডিসেম্বরের মধ্যে এসব চিনিকল চালুর ঘোষণা না দিলে বৃহত্তর আন্দোলন গড়ে  তোলার হুমকি দিয়েছেন। সে পর্যন্ত দাবি আদায়ে প্রতিদিন দুই ঘণ্টা করে কর্মবিরতি ও বিক্ষোভ কর্মসূচি পালন করছেন তারা।

ধারাবাহিক লোকসান কমাতে চলতি মৌসুম থেকেই পাবনা সুগার মিল, শ্যামপুর সুগার মিল, পঞ্চগড় সুগার মিল, সেতাবগঞ্জ সুগার মিল, রংপুর সুগার মিল এবং কুষ্টিয়া সুগার মিলে আখ মাড়াই ও উৎপাদন বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন। এসব মিলের জন্য চাষ হওয়া আখগুলো কাছাকাছি মিলে নিয়ে মাড়াই করার কথা বলা হয়েছে। প্রতি বছর ১৫ অক্টোবর থেকে আখ মাড়াই শুরু হলেও এবার নানা কারণে এখনো চালু হয়নি  দেশের ১৫টি চিনিকল। আগামী ১৫ ডিসেম্বর থেকে চিনিকলগুলোতে মাড়াই শুরু হওয়ার কথা। এর মধ্যে ছয়টি চিনিকল বন্ধের ঘোষণা এসেছে।

পাবনা প্রতিনিধি জানান, পাবনা সুগার মিল বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে পাবনা-ঈশ্বরদী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করছেন আখ চাষি ও শ্রমিক কর্মচারীরা। পরে বিক্ষুব্ধরা চিনি ও খাদ্য শিল্পের চেয়ারম্যানের কুশপুতুল দাহ করেন। পুলিশ রাস্তা থেকে তাদের তুলে দিয়ে পরিস্থিতি স্বাভাবিক করেছে। পরে মিলগেটের সামনে এক সমাবেশে বক্তব্য দেন পাবনা চিনিকল ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি সাজেদুল ইসলাম শাহিন, সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান উজ্জ্বল, সাবেক সভাপতি ইব্রাহীম হোসেন, আখ চাষি কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আনছার আলী ডিলু প্রমুখ।   

চুয়াডাঙ্গা প্রতিনিধি জানান, চিনিকল বন্ধের প্রতিবাদে চুয়াডাঙ্গার কেরু অ্যান্ড কোম্পানি চিনিকলের শ্রমিকরা দুই ঘণ্টা কর্মবিরতি ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন। পরে প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন কেরুজ শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি তৈয়ব আলী। বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মাসুদুর রহমানসহ চিনিকলের শ্রমিক নেতারা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর