শিরোনাম
প্রকাশ : রবিবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৩ ফেব্রুয়ারি, ২০২১ ২৩:২২

নিয়োগের ক্ষেত্রে রেকর্ড খতিয়ে দেখা উচিত : অধ্যাপক আরেফিন সিদ্দিক

নিজস্ব প্রতিবেদক

নিয়োগের ক্ষেত্রে রেকর্ড খতিয়ে দেখা উচিত : অধ্যাপক আরেফিন সিদ্দিক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, ‘শিক্ষকরা যেহেতু উপাচার্য হিসেবে নিয়োগ পান, তাই তাদের নিজেদেরই তো প্রতিষ্ঠান দুর্নীতিমুক্ত করার পদক্ষেপ নেওয়ার কথা। কিন্তু উপাচার্যরা যদি অনিয়ম-দুর্নীতি করেন, তবে সে ক্ষেত্রে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। উপাচার্যরা নিয়োগ নিয়ে বাণিজ্য করেন এটি চিন্তা করতে পারি না। এসবের সত্যতা থাকলে অবশ্যই ব্যবস্থা নিতে হবে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগের ক্ষেত্রে তাদের ট্রাক রেকর্ড খতিয়ে দেখা উচিত।’ গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

আরেফিন সিদ্দিক বলেন, ‘আমরা দেখেছি অধিকাংশ সময় সরকারের পক্ষ থেকে দোষী ব্যক্তিদের বিরুদ্ধে              কোনো ব্যবস্থা নেওয়া হয় না। এই সুযোগে উপাচার্যরা অনিয়মের পাহাড় গড়ে তোলেন। বিশ্ববিদ্যালয়ে অনিয়ম হয়ে থাকলে বিতর্কের সৃষ্টি হবে এটাই স্বাভাবিক। অনিয়ম হলে তা তদন্ত করে দোষী ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। ব্যবস্থা নেওয়া না হলে অনিয়ম উত্তরোত্তর বৃদ্ধি পাবে।’

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী হিসেবে কাজ করেন উপাচার্য। তিনি যদি বিশ্ববিদ্যালয়ের বাইরে থাকেন মাসের পর মাস, তাহলে সে বিশ্ববিদ্যালয় কীভাবে চলে? এটা তো আশ্চর্যজনক ব্যাপার! ক্যাম্পাসে থাকবেন এ শর্তেই তো তাকে নিয়োগ দেওয়া হয়।


আপনার মন্তব্য