শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১২ এপ্রিল, ২০২১ ২৩:৩৯

করোনায় মার্কিন অর্থনীতি যেভাবে ঘুরে দাঁড়াচ্ছে

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

Google News

করোনা স্টিমুলাস চেক বিতরণের সুফল হিসেবে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক কর্মকান্ডে সুবাতাস বইতে শুরু করেছে। অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং কর্মসংস্থানের যে প্রত্যাশা ছিল তাতে গতি আসতে শুরু করেছে বলে মন্তব্য করেছেন ফেডারেল রিজার্ভ চেয়ার জেরমি পাওয়েল।

সিবিএস নিউজের ‘সিক্সটি মিনিটস’-এর সঙ্গে গত ১১ এপ্রিল সাক্ষাৎকার প্রদানের সময় তিনি বলেছেন, ‘করোনার কারণে স্থবিরতায় আক্রান্ত আর্থিক কর্মকান্ড ক্রমান্বয়ে চাঙা হচ্ছে। যে অবস্থায় পতিত হয়েছিল, তা থেকে ঘুরে দাঁড়াচ্ছে। আর এমন প্রাণচাঞ্চল্যের পথে এগোচ্ছে টিকা প্রদানের কর্মসূচি ব্যাপক করায়।’  জানা গেছে, আমেরিকা উদ্ধার কর্মসূচিতে বিপুল অঙ্কের অর্থ বিলি করা হয়েছে এবং নামমাত্র সুদে অথবা কখনোই ফিরিয়ে নেওয়া হবে না- এমন অঙ্গীকারেও ঋণ বিতরণ করা হয়েছে। প্রশাসনের নীতি-নির্ধারণে এমন উদারতার প্রভাবও পড়েছে অর্থনীতি সেক্টরে। ব্যবসায়ীরাও স্বস্তিবোধ করছেন ক্রমান্বয়ে স্বাভাবিক অবস্থায় প্রত্যাবর্তন নিয়ে।

উল্লেখ্য, প্রেসিডেন্ট বাইডেনের আন্তরিক আগ্রহে গত মাসে পাস হওয়া ‘আমেরিকা উদ্ধার’ বিল অনুযায়ী মাথাপিছু ১৪০০ ডলারের চেক পেয়েছেন সব আমেরিকান (যাদের বার্ষিক আয় ৭৫ হাজার ডলারের কম)। এছাড়া বেকার ভাতায় যোগ হয়েছে সপ্তাহে ৩০০ ডলার করে। ৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে বেকার ভাতা প্রদানের এই কার্যক্রম। এতসবের পরও অবকাঠামোগত উন্নয়ন-প্রকল্পে মোটা অঙ্কের অর্থ ব্যয়ের পরিকল্পনা পেশ করেছেন প্রেসিডেন্ট বাইডেন। এই মহাপরিকল্পনায় রিপাবলিকানদের সহায়তা চেয়েছেন বাইডেন। তা নিয়ে হোয়াইট হাউসেও আলোচনা চলছে নীতি-নির্ধারকদের সঙ্গে।