রবিবার, ৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

কাঁদলেন মুক্তিযোদ্ধার সন্তানরা, চাইলেন জিয়ার মরণোত্তর বিচার

নিজস্ব প্রতিবেদক

কাঁদলেন মুক্তিযোদ্ধার সন্তানরা, চাইলেন জিয়ার মরণোত্তর বিচার

জিয়াউর রহমানের মরণোত্তর বিচার দাবিতে গতকাল জাতীয় প্রেস ক্লাবে আগতরা। এ সময় স্বজনদের ছবি হাতে দেখা যায় তাদের -বাংলাদেশ প্রতিদিন

১৯৭৭ সালের ২ অক্টোবর সাবেক রাষ্ট্রপতি জেনারেল জিয়াউর রহমান কর্তৃক ‘সশস্ত্র বাহিনীর সদস্য ও মুক্তিযোদ্ধাদের বিচারের নামে ফাঁসি দিয়ে হত্যা, লাশ গুম, কারাদন্ড ও চাকরিচ্যুতির ঘটনা ঘটে। এ ঘটনার নির্মমতা তুলে ধরে গতকাল এক আলোচনা সভায় কাঁদলেন শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান ও স্বজনরা। তেমনি উপস্থিত সবাইকে কাঁদালেনও তারা।

গতকাল জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মরণোত্তর বিচারের দাবিতে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে হত্যা, লাশ গুম, কারাদন্ড ও চাকরিচ্যুতির ঘটনায় একটি স্বাধীন তদন্ত কমিশনের দাবি তুলে ধরা হয়। আলোচনা সভার আয়োজন করে ‘শহীদ বীর মুক্তিযোদ্ধা সন্তান কেন্দ্রীয় কমান্ড’।

সভায় ৪৪ বছর ধরে বয়ে বেড়ানো সেই দুঃসহ ঘটনা পরবর্তী সময়ে নিজেদের দুরবস্থার কথা তুলে ধরেন ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যরা। পাশাপাশি স্বজনদের লাশ কোথায় বা তাদের কোথায় কবর দেওয়া হয়েছে- সেই তথ্যও জানতে চান তারা।

প্রাক্তন সার্জেন্ট এনামুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন- বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক, অধ্যাপক খন্দকার বজলুল হক, মাহবুব উদ্দিন আহমেদ বীরবিক্রম, প্রবীণ সাংবাদিক আবেদ খান, প্রাক্তন করপোরাল গাজী গোলাম মাওলা হিরু, প্রাক্তন করপোরাল হাফিজুর রহমান, প্রাক্তন করপোরাল সৈয়দ সামসুজ্জামান, প্রাক্তন সার্জেন্ট নুরুল হক, ওয়ারেন্ট অফিসার হাবিবুর রহমান, লরেন্স ডি রোজারিও। ফাঁসি হওয়া সেনা ও নৌবাহিনীর পরিবারের সদস্যদের মধ্যে বক্তব্য রাখেন মামুন হোসেন, বিলকিস চৌধুরী, মনির হোসেন, রবিউল হাসান, নুরুন্নাহার বেগম, রোকেয়া বেগম, মাকসুদুল আলম ভুইয়া, নূরে আলম প্রমুখ। সভায় প্রধানমন্ত্রীর কাছে ক্ষতিগ্রস্ত পরিবারের পক্ষে একটি স্মারকলিপি পাঠ ও দাবি তুলে ধরেন বিমান বাহিনীর করপোরাল গাজী গোলাম মাওলার মেয়ে নাহিয়ান তাসনিম জয়ী।

ফাঁসি হওয়া নৌবাহিনীর কর্মকর্তা আকবর হোসেনের ছেলে মনির হোসেন বলেন, ৪৪ বছর হলো বাবাকে হারিয়েছি। খুনি জিয়ার কথাও যদি সত্য হয়, আমার বাবা যদি কোনো অপরাধ করেও থাকেন, সন্তান হিসেবে, পরিবারের সদস্য হিসেবে লাশটি আমাদের পাওয়া কথা। মৃত ব্যক্তির লাশ ফেরত দেওয়া হয় না এমন নজির কোথাও নেই। প্রধানমন্ত্রী বছরে একটি দিন হলেও পিতার কবরের পাশে গিয়ে ফাতেমা পাঠ করেন। আমার কী অপরাধ? পিতার কবর কোথায় জানি না। মায়ের সংগ্রামী জীবন তুলে ধরে মনির হোসেন বলেন, আমার বাবাকে বিচারের নামে নির্মম হত্যার পর মাকে দাদার বাড়ি থেকে ‘অপয়া’ বলে বের করে দেওয়া হয়। মা চলে যান নানা বাড়িতে। সেখানেও একই অবস্থা ‘অপয়া’ বলে দূর দূর করে তাড়িয়ে দেওয়া হয়। আমার মা নিজে ও আমার খাবার জোগাড় করতে মক্তবে পড়াতেন। বিনিময়ে তিনবেলা খাদ্য জুটত। কী যে নির্মম দিন গেছে বলে বোঝাতে পারব না। বলতে বলতে কান্নায় ভেঙে পড়েন মনির হোসেন। এ সময় মঞ্চে এবং সামনে উপস্থিত সবাইকে চোখের পানি মুছতে দেখা যায়। ফাঁসি হওয়া নৌবাহিনীর কর্মকর্তা দেলোয়ার হোসেনের স্ত্রী নুরুন্নাহার বেগম বলেন, কী হয়েছিল ৪৪ বছর আগে, আজ পর্যন্ত জানতে পারিনি। আমার স্বামী বেঁচে আছে নাকি মরে গেছে, তাকে হত্যা করা হয়েছে, নাকি বিচার করা হয়েছে? শুধু বিমান বাহিনী থেকে একটা চিঠি দেওয়া হয়েছে, তোমার স্বামীকে কেন্দ্রীয় জেলখানায় পাঠানো হয়েছে। অনেক খোঁজ নিয়েছি, স্বামীকে পাইনি। একমাত্র সন্তানকে খাওয়ানো এবং বড় করার তাগিদে চট্টগ্রাম চলে গেলাম। সেখানে সামান্য বেতনে গার্মেন্টে কাজ নিই। এভাবে দীর্ঘদিন চলতে থাকে। ছেলে নবম শ্রেণিতে পড়া অবস্থায় টিউশনি করে নিজের খরচ চালিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেছে। আমার ছেলে বাবার কবর কোথায় জানতে চায়। আমিও কবর খুঁজি। কিন্তু পাই না। তথাকথিত বিচারের নামে মুক্তিযোদ্ধাদের হত্যার জন্য জিয়াউর রহমানের মরণোত্তর বিচার দাবি করছি।

প্রাক্তন সার্জেন্ট আবুল বাশারের মেয়ে বিলকিস চৌধুরী বলেন, ২ অক্টোবর বাবা বাসা থেকে বের হয়ে গেলেন। আর ফিরে আসেননি। সেই যে আমাদের কান্না শুরু, এখনো থামেনি। মাকে মাঝে মধ্যেই বাবার কথা মনে করে চোখ মুছতে দেখেছি। খুনি জিয়াউর রহমানের বিচার দাবি করছি। ষাটোর্ধ্ব লায়লা আঞ্জুমান বানুর স্বামী ফ্লাইট সার্জেন্ট তোফাজ্জল হোসেন। বিয়ের দেড় বছরের মাথায় ক্যান্টনমেন্ট থেকে নিখোঁজ হন তোফাজ্জল হোসেন। লায়লা শুনেছিলেন তথাকথিত বিদ্রোহ দমনের নামে জিয়াউর রহমানের সময়ে তার স্বামীর ফাঁসি হয়েছে। এরপর আর কোনো কিছুই জানেন না তিনি। তার স্বামীর লাশ কী করা হয়েছে বা তাকে কোথায় দাফন করা হয়েছে, এখনো সেই সন্ধানে ছুটে বেড়ান তিনি। লায়লা বলেন, আমি যখন দশম শ্রেণিতে পড়ি, তখন আমার বিয়ে হয়। কান্নাজড়িত কণ্ঠে তিনি বলেন, আমার বাচ্চার ৬ মাস বয়সেই স্বামীকে হারালাম। বাচ্চা তো বাবা বলেও ডাকতে পারেনি। অনুষ্ঠানে সেই সময়ে অন্যায়ভাবে চাকরি কেড়ে নিয়ে পাঁচ বছরের কারাদন্ড দেওয়ার ঘটনা তুলে ধরেন ভুক্তভোগী লরেন্স ডি রোজারিও। তিনি বলেন, ক্যান্টনমেন্টের ভিতরে জিয়ার নির্মমতা দেখেছি। স্ত্রী-সন্তানরা তাদের স্বামী-বাবার খোঁজে এসে বসে থাকতেন। কিন্তু প্রকৃতপক্ষে ক্ষতিগ্রস্তদের সংখ্যা যে এত বেশি ছিল, তা তখন বুঝতে পারিনি। অনুষ্ঠানে সার্জেন্ট মকবুল হোসেনের স্ত্রী রোকেয়া বেগম বলেন, আমার সন্তানেরা বাবার মৃত্যুর তারিখ জানে না, মরদেহ পাওয়া যায়নি। তাদের প্রশ্নের জবাবে উত্তর দিতে পারিনি।

প্রাক্তন সার্জেন্ট নুরুল হক জিয়ার মরণোত্তর বিচার দাবি করেন। অনুষ্ঠানে বিশিষ্ট ব্যক্তিরা শহীদ বীর মুক্তিযোদ্ধা সন্তান কেন্দ্রীয় কমান্ডের দাবির সঙ্গে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন। সভায় বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, আমাদের দেশে বঙ্গবন্ধু হত্যার পর থেকে বেশ কয়েকটি কলঙ্কজনিত হত্যাকান্ড ঘটেছে। তার মধ্যে ১৯৭৭ সালের ২ অক্টোবরের ঘটনা অন্যতম। এসব কলঙ্কময় দিনের মূল কুশীলব ছিল খুনি জিয়াউর রহমান। বঙ্গবন্ধুকেই হত্যা করে সে ক্ষান্ত হয়নি। এরপরও অসংখ্য দেশপ্রেমিককে হত্যা করা হয়েছে। গত ৪০০ বছরের ইতিহাস যদি ঘাঁটি তাহলে যে মানুষটিকে পৃথিবীর নিকৃষ্টতম খুনি বলে আমরা বিচার করব, সে আর কেউ নয়, সে খুনি জিয়াউর রহমান।

তিনি বলেন, প্রহসনের বিচারের নামে জিয়া সেদিন ২২০০ মুক্তিযোদ্ধাকে হত্যা করেছিল। কর্নেল তাহের হত্যা মামলার বিচার করার সুযোগ আমার হয়েছিল। সেখানে বহুলোক আমার আদালতে সাক্ষ্য দিয়ে বলেছিল, জিয়া প্রহসনের বিচারের নামে পাকিস্তানের সেনাবাহিনীর প্রভুদের নির্দেশে অনেক মুক্তিযোদ্ধাকে হত্যা করেছে।’

প্রবীণ সাংবাদিক আবেদ খান বলেন, জিয়াউর রহমানের একমাত্র বিশ্বাসের জায়গা ছিল পাকিস্তান। তার ছাত্র ছিলেন রশিদ-ফারুক। ১৯৬৪-৬৫ সালে তাদের তিনি শিক্ষা দিয়েছেন। আমি শুধু বলব, বাংলাদেশকে সত্যিকারভাবে মুক্তিযুদ্ধের চেতনায় নিয়োজিত করতে হলে জিয়াউর কিংবা এরশাদের কোনো চিহ্ন দেশের রাজনীতিতে রাখা চলবে না। তাই যত বিলম্বই হোক না কেন, হত্যাকান্ডের ব্যাপারে দ্রুত বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠন করতে হবে।

মাহবুব উদ্দিন আহমদ বীরবিক্রম বলেন, জাতির পিতার হত্যার পর সবচেয়ে বড় সুবিধাভোগী জিয়াউর রহমান। জিয়াউর রহমান জানত, জাতির পিতাকে হত্যা করা হবে। সে নীরব ছিল। জিয়া বিদেশিদের চর হিসেবে কাজ করেছে। তাকে মরণোত্তর বিচারের আওতায় আনতে হবে। অধ্যাপক ড. খন্দকার বজলুল হক বলেন, খুনি জিয়া এবং ইসরায়েলের মোসাদকে কখনো খালি চোখে দেখা যায়নি। সব সময় কালো চশমা পরে থাকতেন। অর্থাৎ তিনি ছিলেন ঠান্ডা মাথার খুনি। তাই কাউকে চোখ দেখাননি। তিনি বলেন, খুনি জিয়ার সব কার্যক্রম অবৈধ ঘোষণা করেছে মহামান্য হাই কোর্ট। তাই সেই দিন প্রহসনের বিচারও অবৈধ। শহীদ বীর মুক্তিযোদ্ধা সন্তান কেন্দ্রীয় কমান্ডের দাবিগুলো হলো : ১৯৭৭ সালের ২ অক্টোবর সেনা ও বিমান বাহিনীর সদস্য যারা জিয়ার সামরিক ষড়যন্ত্রের শিকার হয়ে অন্যায়ভাবে ফাঁসি, কারাদন্ড ও চাকরিচ্যুত হয়েছেন তাদের নির্দোষ ঘোষণা করা, যারা ফাঁসি-কারাদন্ড ও চাকরিচ্যুত হয়েছেন তাদের প্রত্যেককে স্ব-স্ব পদে সর্বোচ্চ র‌্যাংকে পদোন্নতি দেখিয়ে বর্তমান স্কেলে বেতন-ভাতা ও পেনশনসহ সরকারি সব প্রকার সুযোগ সুবিধা প্রদান করা, যেসব বীর মুক্তিযোদ্ধা, সেনা ও বিমান বাহিনী সদস্যদের অন্যায়ভাবে ফাঁসি হয়েছে, তাদের রাষ্ট্রীয়ভাবে শহীদ ঘোষণা করা এবং কবরস্থান চিহ্নিত করে কবরস্থানে নামসহ স্মৃতিস্তম্ভ তৈরি করা প্রভৃতি।

সর্বশেষ খবর