সোমবার, ২৫ জুলাই, ২০২২ ০০:০০ টা
নিষেধাজ্ঞার সময় শেষ

ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ

প্রতিদিন ডেস্ক

ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ

ইলিশ ধরতে নিষেধাজ্ঞার সময় শেষ হতেই গতকাল মধ্যরাতের পর থেকে জেলেরা নেমে পড়েছেন সাগরে। আর প্রথম দিনেই তারা ঝাঁকে ঝাঁকে ইলিশ পেয়েছেন। প্রচুর ইলিশ ধরতে পেরে এবং একই সঙ্গে বিক্রি করতে গিয়ে ভালো দাম পাওয়ায় তারা দারুণ খুশি। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

পটুয়াখালী : দীর্ঘ নিষেধাজ্ঞার পর ইলিশ আহরণে সাগরে নামা জেলেদের জালে রুপালি ইলিশের দেখা মিলছে। ২৩ জুলাই রাত ১২টায় নিষেধাজ্ঞার সময় শেষ হওয়ার পর সব প্রস্তুতি নিয়ে সাগরে নেমে পড়েন জেলেরা। ফলে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে মৎস্যবন্দরের ব্যবসায়ীদের মাঝে।

জেলেরা গভীর সাগরে জাল ফেলে প্রচুর ইলিশ পেয়েছেন। অবশ্য উপকূলের কাছাকাছি সাগরের কাক্সিক্ষত ইলিশ মেলেনি বলে অনেকে জানিয়েছেন। ব্যবসায়ীরা বলেন, গভীর সাগরে বড় সাইজের প্রচুর পরিমাণে ইলিশ মিলছে। গভীর সাগরে ইলিশ ধরা জেলে সুজন মিয়া জানান, আমরা গভীর সাগরে গিয়ে ৬ ঘণ্টা জাল ফেলে প্রায় ২২ লাখ টাকার ইলিশ পেয়েছি। দাম বেশ ভালো পেয়েছি। এ বছর ইলিশ বেশ বড় সাইজের পাওয়া যাবে বলে মনে হয়। কারণ এখনই জালে বেশ বড় বড় ইলিশ ধরা পড়ছে। সাগরে প্রচুর পরিমাণে ইলিশ আছে। আলীপুর মৎস্যবন্দর সমবায় সমিতির সভাপতি ও লতাচাপলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আনছার উদ্দিন মোল্লা বলেন, গভীর সাগরে লাল জাল দিয়ে মাছ ধরা তিনটি ট্রলার ফিরে এসেছে। তারা প্রত্যেকে ২০-২২ লাখ টাকার মাছ পেয়েছে। আর কাছাকাছি ট্রলারগুলো এক থেকে দেড় লাখ টাকার মাছ পেয়েছে। এফবি মায়ের দোয়া, এফবি বাঁশখালী, এফবি জাহিদসহ গভীর সাগর ও কাছাকাছি অন্তত ২৫টি ট্রলার ইলিশ নিয়ে বন্দরে ফিরে এসেছে। তবে দাম বেশ চড়া। পাইকারি বাজারে ৮০০ গ্রাম থেকে কেজির ওপরে ইলিশের দাম প্রতি মণ ৬০ থেকে ৭০ হাজার টাকায় বিক্রি হয়েছে। আর এর নিচে প্রতি মণ ইলিশের দাম ছিল ৩৪ হাজার টাকা।

পাথরঘাটা (বরগুনা) : ৬৫ দিন অলস সময় কাটিয়ে শনিবার রাত ১২টার পর মাছ শিকারের জন্য নেমে পড়েছেন পাথরঘাটার জেলেরা। প্রথম দিনেই তাদের জালে প্রচুর মাছ ধরা পড়েছে।  জেলে আবদুল জলিল, আব্বাস মিয়া বলেন, ‘এক কেও দিছি, যা পেয়েছি তড়িঘড়ি করে ভালো দাম পাওয়ার জন্য প্রথম বাজার ধরলাম।’ দেশের বৃহত্তম মৎস্য অবতরণ কেন্দ্রে গিয়ে দেখা গেছে, মৎস্য ঘাটে ২০ থেকে ২৫টি মাছ ধরা ট্রলার নোঙর করে আছে। ওই ট্রলার থেকে ঘাট শ্রমিকরা মাছ ওঠাচ্ছেন। অপরদিকে টল সেটে মাছ বিক্রি হচ্ছে। জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, প্রথম দিনে অন্তত ২৫টি মাছ ধরা ট্রলার ঘাটে এসেছে। ভালো পরিমাণ মাছ পাওয়া গেছে।

বরগুনা :  বঙ্গোপসাগরে একটানা ৬৫ দিন অবরোধ শেষে গত রাত থেকে আবার সাগরমুখী যাত্রা শুরু করেছেন জেলেরা। সংশ্লিষ্টরা জানান, বর্তমানে দেশের বৃহত্তম মৎস্য অবতরণ কেন্দ্র বরগুনার পাথরঘাটা বিএফডিসি, বরগুনা ও তালতলী থেকে সাগরে চলে যাচ্ছে ট্রলার। এরই মধ্যে জেলেদের অনেক ট্রলার জ্বালানি, বরফ এবং নিজেদের খাদ্যসামগ্রী নিয়ে চলে গেছে এবং অনেকে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর