সোমবার, ১০ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

গলাকাটা নীতি বদলাতে হবে

----- এ এইচ আসলাম সানী

গলাকাটা নীতি বদলাতে হবে

জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর শুধু লাভ চেনে, ব্যবসায়ীদের লস বা ক্ষতি চেনে না বলে মনে করেন পোশাকশিল্প মালিকদের সংগঠন বিকেএমইএর উপদেষ্টা ও সাবেক প্রথম সহসভাপতি এ এইচ আসলাম সানী। তিনি বলেন, এনবিআরকে গলাকাটা নীতি থেকে বের হতে হবে।

দুর্নীতি বন্ধ করতে হবে। যারা কর দেন, তাদের বেশি ধরছে এনবিআর। যারা কর দেন না, তাদের ধরছে না। ব্যবসায়ীরা কর দিতে গিয়ে হয়রানির শিকার হবেন কেন? এনবিআরের আন্তরিকতার অভাব আছে।

গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন বাংলাদেশ নিট পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি-বিকেএমইএ উপদেষ্টা এ এইচ আসলাম সানী। তিনি আরও বলেন, আমরা এখন দুই ধরনের সমস্যা মোকাবিলা করছি। রাজস্ব প্রশাসনের হয়রানি মোকাবিলা করছি। আইনের ফাঁকফোকর দিয়ে এনবিআর ব্যবসায়ীদের হয়রানি করছে।

তিনি বলেন, গ্যাসের দাম এক মাসে সাত দফা বাড়ানো হলো। কিন্তু মুনাফা তো বাড়েনি। গ্যাস-বিদ্যুতে ১০ শতাংশ ক্ষতি হয়েছে। বৈশ্বিক পরিস্থিতি খুবই খারাপ। প্রতিটি ক্রেতা ১৫ থেকে ৩০ শতাংশ ক্রয়াদেশ কমিয়েছেন। করোনা পরবর্তীতে মানুষ পোশাক ক্রয় কমিয়েছেন। এটা বুঝতে হবে।

বিকেএমইএ উপদেষ্টা এ এইচ আসলাম সানী বলেন, বিশ্বব্যাংক ও আইএমএফ এনবিআরের সক্ষমতার কথা বলছে। আমরাও বলছি। কিন্তু এনবিআরের সক্ষমতা বাড়ছে না। মাত্র সাড়ে ৪ লাখ কোম্পানি করদাতা। এটা লজ্জার। আমদানি-রপ্তানিতে মিথ্যা ঘোষণা দিয়ে বিদেশে অর্থ পাচার হচ্ছে। এখানে কোনো নজরদারি নেই। ভ্যাটের অটোমেশন আজও হয়নি। এভাবে দেশের অর্থনীতি চলতে পারে না।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর