রবিবার, ১৬ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

রেকর্ড ভাঙছে তাপমাত্রার

৫৮ বছরের মধ্যে সবচেয়ে উত্তপ্ত ঢাকা

নিজস্ব প্রতিবেদক

গরমে নাকাল দেশের মানুষ। সারা দেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। ২০১৪ সালের ২৪ এপ্রিলের পর প্রায় নয় বছরের মধ্যে গতকাল ছিল দেশের সবচেয়ে উত্তপ্ত দিন। ২০১৪ সালে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় যশোরে ৪২.২ ডিগ্রি সেলসিয়াস।

গতকাল চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২.২ ডিগ্রি সেলসিয়াস। মাঝের নয় বছরে এই তাপমাত্রা কখনো অতিক্রম করেনি। রাজধানী ঢাকায় গতকাল ৪০.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়, যা ১৯৬৫ সালের পর সর্বোচ্চ। ওই বছর ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস।

এপ্রিলের মাঝামাঝি এসে বেড়েছে সূর্যের তেজ। নেই বৃষ্টির ছিটেফোঁটা। দুপুর নাগাদ অসহনীয় হয়ে উঠছে তাপমাত্রা। নাকে-মুখে এসে লাগছে গরম বাতাসের ঝাপটা। অধিক তাপমাত্রার পাশাপাশি বাতাস শুষ্ক থাকায় শরীরের ঘাম শুকিয়ে যাচ্ছে দ্রুত। অনেকেরই শীতকালের মতো ঠোঁট ফাটতে শুরু করেছে। পানিশূন্যতা দেখা দিচ্ছে। হাত-পা-চোখ চুলকাচ্ছে। বাইরে বের হলে রোদ ও গরম বাতাসের ঝাপটা লাগতেই নাক-মুখ-হাত-ঘাড় জ্বালাপোড়া করছে। খোঁজ নিয়ে জানা গেছে, গরমে পোলট্রি খামারগুলোয় হিটস্ট্রোকে মারা যাচ্ছে মুরগির বাচ্চা। খাওয়া কমিয়ে দিয়েছে মুরগি। ফসলের খেত শুকিয়ে গেছে। পানের বরজের মাথা কালো হয়ে যাচ্ছে। পাটের ছোট চারা শুকিয়ে মরে যাচ্ছে। গরমে গ্রামে লোডশেডিং বেড়েছে। ফলে সেচ দিতেও বেগ পেতে হচ্ছে কৃষকদের। গতকাল আবহাওয়াবিদ হাফিজুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ২০১৪ সালে যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। গতকাল চুয়াডাঙ্গায় ৪২.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। মাঝে এর চেয়ে বেশি তাপমাত্রা কখনো ছিল না। এ ছাড়া ঢাকায় ১৯৬৫ সালের পর প্রথম বারের মতো ৪০.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উঠেছে। বর্তমানে ঢাকা, ফরিদপুর, মানিকগঞ্জ, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তাপমাত্রা আরও বাড়তে পারে। ৪-৫ দিন পর বৃষ্টির সম্ভাবনা আছে। আবহাওয়া অধিদফতরের তথ্য বলছে, এপ্রিলের স্বাভাবিক সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস। বর্তমানে দেশের কোথাও এই তাপমাত্রা নেই। অর্ধেক জেলার তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াসের বেশি।

এদিকে দেশের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে ৪৫.১ ডিগ্রি সেলসিয়াস। ১৯৬০ সালের ৩০ এপ্রিল ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। ১৯৬৫ সালে রেকর্ড করা হয় ৪২ ডিগ্রি। এরপর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে গতকাল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর