শিরোনাম
মঙ্গলবার, ৬ জুন, ২০২৩ ০০:০০ টা

আমদানির খবরে ধস পিঁয়াজের দামে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

আমদানির খবরে ধস পিঁয়াজের দামে

পিঁয়াজ আমদানির অনুমতি দেওয়ার খবরে খাতুনগঞ্জে পিঁয়াজের দাম কেজিপ্রতি ৩০ টাকা কমে গেছে। গতকাল এই বাজারে প্রতি কেজি পিঁয়াজ ৬০-৬২ টাকায় দাম হাঁকিয়েও বিক্রি করতে পারেননি অনেক ব্যাপারী।

কৃষকের স্বার্থ সুরক্ষা ও ন্যায্যমূল্য নিশ্চিত করতে দীর্ঘ ৫০ দিন পিঁয়াজ আমদানি বন্ধ রাখায় পিঁয়াজের দাম সাধারণের নাগালের বাইরে চলে যায়। বাধ্য হয়ে গতকাল থেকে পিঁয়াজ আমদানির অনুমতি দেওয়ার ঘোষণা দেয় কৃষি মন্ত্রণালয়। এই খবরে খাতুনগঞ্জে পিঁয়াজের বাজারে রীতিমতো ধস নেমেছে। খাতুনগঞ্জের মেসার্স বাছা মিয়া সওদাগর নামের একটি প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী মুহাম্মদ ইদ্রিস জানান, গত বৃহস্পতিবার খাতুনগঞ্জে ৭২ টাকায় বিক্রি হয়েছে পিঁয়াজ। এরপর শনিবার ৭৫ টাকায় বিক্রি হয়। রবিবার এক লাফে ৯০ টাকা হয়ে যায় প্রতিকেজি পিঁয়াজের দাম। কিন্তু আমদানির অনুমতি দেওয়ার খবরে সোমবার সকালে ৭৮-৮০ টাকা এবং দুপুরের দিকে এক লাফে ৬০ টাকায় নেমে আসে দাম। খাতুনগঞ্জের একাধিক ব্যবসায়ী জানান, উত্তর ও দক্ষিণবঙ্গের কিছু জেলা থেকে ব্যাপারীরা পিঁয়াজ এনে খাতুনগঞ্জের আড়তগুলোতে বিক্রি করেন। গতকাল পিঁয়াজ আমদানির অনুমতি দেওয়ার খবরে ব্যাপারীরা প্রতি মণে ৮০০ থেকে ১ হাজার টাকা দাম কমিয়ে দেন। এ কারণে পিঁয়াজের দাম কমতে শুরু করে। এই মুহূর্তে অন্তত ৫০০ টন পিঁয়াজ ব্যাপারীদের হাতে আছে। আমদানি করা পিঁয়াজ এলে দাম আরও কমে যাবে এই আশায় আড়তদার ও পাইকাররা আর পিঁয়াজ কিনছেন না। এদিকে পাইকারি বাজারে পিঁয়াজের দামে ধস নামলেও খুচরা বাজারে এখনো দাম ততটা কমতে দেখা যায়নি। গতকাল বিকালে একাধিক মুদি দোকানে ঘুরে দেখা গেছে, ক্রয়মূল্য বাড়তি হওয়ায় আগের দামে তারা পিঁয়াজ বিক্রির চেষ্টা করছেন। তবে সেখানেও ক্রেতার পরিমাণ কম। পরবর্তীতে লোকসান দিয়ে এসব পিঁয়াজ বিক্রি করতে হবে বলে জানান তারা।

প্রথম দিনই লাখ ৮০ হাজার টন পিঁয়াজ আমদানির অনুমতি : নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর গতকাল প্রথম দিনই ২ লাখ ৮০ হাজার টন পিঁয়াজ আমদানির (আইপি) অনুমতি দিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদফতর। কৃষি মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা কামরুল ইসলাম ভুইয়া জানান, পিঁয়াজ আমদানির অনুমতি বা আইপি আবেদন অনুমোদন করেছে কৃষি সম্প্রসারণ অধিদফতর। প্রথম দিনেই এখন পর্যন্ত ২১০টি আইপি আবেদন অনুমোদন করা হয়েছে। এতে ২ লাখ ৮০ হাজার ৮০০ মেট্রিক টন পিঁয়াজ আমদানির অনুমতি দেওয়া হয়েছে। এদিকে আমদানির ঘোষণা দেওয়ার পরপরই রাজধানী ঢাকা, চট্টগ্রামের খাতুনগঞ্জসহ সারা দেশের পাইকারি বাজারগুলোতে পিঁয়াজের দাম কমার খবর পাওয়া গেছে। আগের দিন পণ্যটির পাইকারি মূল্য প্রতি কেজি ৮০ টাকা হলেও গতকাল ৬০ থেকে ৬৫ টাকায় নেমে আসে। খোঁজ নিয়ে জানা গেছে, ভারত থেকে আমদানি করা ৪০ মেট্রিক টন পিঁয়াজ নিয়ে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে দুটি ট্রাক বাংলাদেশে প্রবেশ করেছে। গতকাল সন্ধ্যায় ভারতীয় নাসিক জাতের পিঁয়াজ নিয়ে ট্রাক দুটি বাংলাদেশে প্রবেশ করে। এ ছাড়া অনুমতি সাপেক্ষে বাংলাদেশে প্রবেশের জন্য সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরেও অপেক্ষা করছে পিঁয়াজবাহী শতাধিক ট্রাক।

সর্বশেষ খবর