২৩ জুলাই, ২০১৯ ১৮:২২

বন্যার্তদের পাশে নজরুল বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ

নাঈম আবদুল্লাহ, নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

বন্যার্তদের পাশে নজরুল বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ

দেশের বন্যা পরিস্থিতি দিন দিন আরও অবনতি হচ্ছে। প্রবল বৃষ্টিপাত আর পাহাড়ি ঢলে প্রতিদিন নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। এতে বিশুদ্ধ পানি, খাবার সংকট দেখা দিয়েছে বন্যা কবলিত এলাকাগুলোতে। ফলে মানবেতর জীবনযাপন করছে লক্ষাধিক মানুষ। যতদিন যাচ্ছে ততই মানুষের দুর্ভোগ চরম আকার ধারণ করছে। 

বন্যা কবলিত মানুষের জন্য দেশের বিভিন্ন জায়গা থেকে ইতোমধ্যে ত্রাণ পৌঁছাতে শুরু করেছে। দুর্ভোগের এ চিত্র নাড়া দিয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি)। বন্যা কবলিত এলাকায় অসহায় মানুষের পাশে দাঁড়াতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন সংগঠন। 
 
বিশ্ববিদ্যালয়ে বন্যাদুর্গতের সহযোগিতা করার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে “বানভাসি” নামে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

ভিন্নমাত্রার এ পারফরম্যান্স আর্ট অনুষ্ঠানের নির্দেশক নাট্যকলা বিভাগের শিক্ষক মেহেদি তানজির জানান, বিশ্ববিদ্যালয়ের সক্রিয় সংগঠনগুলোকে সংযুক্ত করে এবং বিশ্ববিদ্যালয়ের আগ্রহী শিক্ষকদের সক্রিয় অংশগ্রহণে বন্যার্ত মানুষের পাশে দাঁড়াবার জন্য এই প্রয়াস। 

বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ পুকুরকে বন্যার্ত অঞ্চলের এক টুকরো হিসেবে উপস্থাপন করে এবং বিশ্ববিদ্যালয়ের আরও ৩টি স্থানকে সংযুক্ত করে চলবে এই পারফরম্যান্স। গান, নাচ, যন্ত্রবাদন, কবিতার পাশাপাশি চিত্রাঙ্কন থাকছে পর্যায়ক্রমিক ভাবে। থাকছে নিজেদের তৈরি খাবার বিক্রির ব্যবস্থা এবং দলগত পারফরম্যান্সের মাধ্যমে বন্যার্তদের জন্য সাহায্য উত্তোলন। আর বন্যার্ত মানুষের কষ্ট উপলব্ধির জন্য দুইদিন তাদের মতো বসবাসের চেষ্টা।

‘বন্যার্তদের পাশে কবি নজরুল বিশ্ববিদ্যালয়’ স্লোগানকে সামনে রেখে গত সোমবার আইন ও বিচার বিভাগের উদ্যোগে জামালপুরের ইসলামপুরে ত্রাণসামগ্রী বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। এ সময় বন্যার্তদের মাঝে চারশতাধিক পরিবারকে শুকনো চিড়া, গুড়, কলা, স্যালাইন, বিস্কুট, মোমবাতি, মেস, পানি বিশুদ্ধকরণের জন্য ফিটকিরি ও পানিবাহিত রোগের ওষুধসহ নগদ টাকা প্রদান করা হয়। 

জামালপুরে বন্যা কবলিত বৃদ্ধা রহিমা বেগম বলেন, 'আমাগো ঘরে বন্যার জল উঠছে। আমাগো সাহায্য করার জন্য আপনেরা আইছেন আমরা খুব খুশি হইছি। আল্লাহ আপনাগো ভালা করুক।'

বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু-নীল দলের সভাপতি ড. সিদ্ধার্থ দে জানান, বন্যা দুর্গতদের অর্থ সংগ্রহ করে সাহায্য করার জন্য বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদের আমরা শিক্ষক প্রতিনিধিদের দায়িত্ব দিয়েছি। 

বিডি প্রতিদিন/২৩ জুলাই, ২০১৯/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর