৩০ জুলাই, ২০২২ ১৪:৩২

ব্রিটিশ কাউন্সিলের ‘আওয়ার শেয়ারড কালচারাল হেরিটেজ’ প্রকল্প

প্রেস বিজ্ঞপ্তি

ব্রিটিশ কাউন্সিলের ‘আওয়ার শেয়ারড কালচারাল হেরিটেজ’ প্রকল্প

ব্রিটিশ কাউন্সিলের তারুণ্য-নির্ভর প্রোগ্রাম ‘আওয়ার শেয়ার্ড কালচারাল হেরিটেজ’র (ওএসসিএইচ) কার্যক্রম সম্প্রতি রাজশাহীতে প্রদর্শিত হয়েছে। গত ২৮ ও ২৯ জুলাই এ কার্যক্রম প্রদর্শিত হয়।

এই প্রকল্পের অধীনে ২০২১ সাল থেকে ৩১ জন তরুণ সাংস্কৃতিক ঐতিহ্য নিয়ে কাজ করছেন। প্রকল্পটির অন্যতম উদ্দেশ্য হচ্ছে তরুণদের পাশাপাশি বৃহৎ জনগোষ্ঠীকে এ বিষয়ে সম্পৃক্ত করা, যেন তারা ঐতিহ্য ও ঐতিহ্য সম্পর্কিত কাজের ব্যাপারে ধারণা পান।

গত ২৮ জুলাই এই প্রকল্পের গবেষণা অংশীদার-বরেন্দ্র গবেষণা জাদুঘরে একটি অনুষ্ঠান আয়োজিত হয়। পরদিন (২৯ জুলাই) পুঠিয়া প্রাসাদে ভ্রমণের আয়োজন করা হয়। সেখানে অতিথিদের কাছে এর ইতিহাস তুলে ধরেন ওএসসিএইচ ইয়ুথ বোর্ডের সদস্যরা। বাংলাদেশে বরেন্দ্র গবেষণা জাদুঘরের সহায়তায় রাজশাহীর ঐতিহ্যকে কেন্দ্র করে এই প্রোগ্রাম পরিচালনা করছে সিসিডি এবং উড়ন্ত।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন ও ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের পরিচালক টম মিশশাসহ অন্যান্য অতিথি।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন বলেন, ‘এটি একটি চমৎকার উদ্যোগ। বাংলাদেশের ঐতিহ্যে অত্যন্ত সমৃদ্ধ এবং এদেশে প্রচুর তরুণ আছে। এই তরুণ জনগোষ্ঠীকে দেশের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের সাথে সম্পৃক্ত করতে হবে। ব্রিটিশ কাউন্সিলের কাজ হলো তরুণদের জন্য এমন সুযোগ তৈরি করা।’

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর