শিরোনাম
প্রকাশ : ১৫ এপ্রিল, ২০১৯ ১৫:৩১

শ্রমিক ধর্মঘটে জাতীয় জুট মিলের উৎপাদন বন্ধ

সিরাজগঞ্জ প্রতিনিধি

শ্রমিক ধর্মঘটে জাতীয় জুট মিলের উৎপাদন বন্ধ

মজুরি কমিশন বাস্তবায়ন ও বকেয়া মজুরি প্রদানসহ নয় দফা দাবিতে আন্দোলনে নেমেছে সিরাজগঞ্জ জাতীয় জুট মিলের শ্রমিকরা। এতে করে জুট মিলের উৎপাদন বন্ধ হয়ে গেছে। 

সোমবার সকাল ৬টা থেকে কর্মবিরতি রেখে দুপুর ১২ পর্যন্ত মিলের অভ্যন্তরে শ্রমিকরা বিক্ষোভ-সমাবেশ করে। ৯৬ ঘণ্টা এ ধর্মঘট চলবে বলে জানান শ্রমিকরা। 

শ্রমিক স্বপন আহমেদ ও অন্য শ্রমিকরা জানান, মজুরি কমিশনসহ নয় দফা দাবিতে শ্রমিকলীগ ৯৬ ঘণ্টা ধর্মঘট ডেকেছে। একারণে মিলের উৎপাদনসহ সকল কার্যক্রম বন্ধ রয়েছে। সকালে শ্রমিকরা মিলে প্রবেশ করে কাজে যোগদান না করে মিলের অভ্যন্তরে বিক্ষোভ সমাবেশ করেছে। দুপুর পর্যন্ত চলে সমাবেশ। 

শ্রমিক নেতারা জানান, মজুরি কমিশন বাস্তবায়ন না হওয়ায় তারা নানা সমস্যায় দিন যাপন করছেন। প্রতি সপ্তাহে শ্রমিকদের বিল দেয়ার কথা থাকলেও সময়মত বিল দেয়া হচ্ছে না। এছাড়াও শ্রমিক দুর্ঘটনায় পড়লে পাচ্ছে না কোনো চিকিৎসা সহায়তা। সময়মত মিলে পাট না কেনায় ঠিকমতো উৎপাদন করতে পারছে না তারা। পাটের অভাবে তিন শিফটের স্থলে দুই শিফটে উৎপাদন হচ্ছে। এমনকি সপ্তাহে ৬দিন কাজ করা কথা থাকলেও পাট না থাকায় শ্রমিকরা দুই থেকে তিনদিন কাজ করছে। মাত্র ২৮০ টাকা মজুরি দিয়ে সংসার চালানো কষ্টকর হয়ে পড়েছে। 

তবে জাতীয় জুটমিল শ্রমিক সভাপতি আব্দুল খালেক জানান, আন্দোলন চলাবস্থায় সরকারের পক্ষ থেকে আজ সন্ধ্যায় ঢাকায় বৈঠক ডাকা হয়েছে। ওই বৈঠকে দাবী মেনে নিলে ধর্মঘট প্রত্যাহার করা হবে না মেনে না হলে ৯৬ ঘন্টা ধর্মঘট অব্যাহত থাকবে। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য