শিরোনাম
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি, ২০২১ ১৬:৫১
প্রিন্ট করুন printer

ফুলপুরে নিয়মিত বাজার পরিষ্কার না করায় ছড়াচ্ছে রোগ জীবাণু

ফুলপুর (ময়মনসিংহ) প্রতিনিধি

ফুলপুরে নিয়মিত বাজার পরিষ্কার না করায় ছড়াচ্ছে রোগ জীবাণু

ময়মনসিংহের ফুলপুর উপজেলায় সরকারি তালিকাভুক্ত ২৩টি হাট-বাজার রয়েছে। সরেজমিন এসব বাজার ঘুরে দেখা যায়, প্রায় প্রতিটি বাজারেই নোংরা পরিবেশ বিরাজ করছে।

ড্রেন, রাস্তাঘাট, অলিগলি এমনকি টিউবওয়েলের পাড় পর্যন্ত ময়লা-আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে। এসব ময়লা থেকে মশা-মাছি উৎপাদিত হয়ে নানা ধরনের রোগ জীবাণু ছড়াচ্ছে।

এ বিষয়ে রূপসী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক একেএম শামছুজ্জামান সবুজ বলেন, রূপসী বাজারের অবস্থা খুবই খারাপ। দীর্ঘদিন ধরে ড্রেনগুলো পরিষ্কার না করায় প্রায় প্রতিটি রাস্তা দুর্গন্ধে পরিণত হয়েছে। এখান থেকে মশা মাছি উৎপাদিত হয়ে আশপাশের হোটেল রেস্তোরাঁতে গিয়ে খাবারে বসে।

এ ব্যাপারে জানতে চাইলে রূপসী বাজার কমিটির সভাপতি আব্দুস সাত্তার বলেন, এই বাজারের ইজারা নিয়েছে ময়মনসিংহের জাহাঙ্গীর আলম নামে এক ব্যক্তি। তিনি নিয়মিত এগুলো দেখভাল করেন না। ফলে ময়লা-আবর্জনায় বাজারের পরিবেশ নষ্ট হচ্ছে।

ফুলপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. প্রাণেশ চন্দ্র পণ্ডিত বলেন, এসব ময়লা-আবর্জনা থেকে মশা মাছি উৎপাদন হয় এবং এগুলো থেকে ডায়রিয়া, ডেঙ্গু, কলেরা ও টাইফয়েডসহ পানিবাহিত বিভিন্ন রোগ হয়ে থাকে। এসব আবর্জনা জনস্বাস্থ্যের জন্যে হুমকিস্বরূপ।

পরে রূপসী ও বালিয়া বাজার ইজারাদার জাহাঙ্গীর আলমের সাথে কথা হলে তিনি বলেন, বাজার পরিষ্কারের জন্যে ইউনিয়ন পরিষদকে একটা বাজেট দেওয়া হয়। তাদেরই এটা করার কথা। কিন্তু তারা যে কাজটি ঠিকমত করছে না তা আমার জানা নেই। তবে যেহেতু আপনি আমাকে জানালেন, এখন থেকে বিষয়টি আমি দেখবো।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার শীতেষ চন্দ্র সরকার বলেন, ইউনিয়ন পরিষদ বাজার পরিষ্কার করবে একথাটি ঠিক নয়। হাট-বাজার ইজারা শর্তাবলীতে রয়েছে, ইজারাদার নিজ খরচে নিয়মিত বাজার পরিষ্কার রাখবেন। বিষয়টি খতিয়ে দেখা হবে। চুক্তিপত্রের শর্ত লঙ্ঘন করা হলে ইজারা বাতিল করা হবে।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর