১১ জানুয়ারি, ২০২৪ ১৯:০৫

কনকনে শীতে কাঁপছে কুড়িগ্রাম

কুড়িগ্রাম প্রতিনিধি:

কনকনে শীতে কাঁপছে কুড়িগ্রাম

কুড়িগ্রামে প্রচণ্ড শীতে নাকাল হয়ে পড়েছে জনজীবন। পৌষের শেষে মাঘ শুরু হতে না হতেই শীতে কাবু হয়ে পড়েছে উত্তরের এ জনপদ কুড়িগ্রাম। স্থানীয় আবহাওয়া অফিস জানায়, জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে একটি বড় ধরনের শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে। এরই মধ্যে শীতের প্রকোপ বাড়ায় জনজীবনে নেমে এসেছে স্থবিরতা। হাড় কাঁপানো শীতে জুবুথুবু হয়ে পড়েছে গোটা জেলা। বিশেষ করে শীতে ছিন্নমূল খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষজন পড়েছেন বিপাকে। 

বৃহস্পতিবার সকাল নয়টায় রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, বৃহস্পতিবার তাপমাত্রা ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্র্ড করা হয়েছে যা গতদিনের চেয়ে আরো কমেছে। তবে জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে একটি শৈত্য প্রবাহ আসার সম্ভাবনা রয়েছে।
এদিকে,গত এক সপ্তাহ থেকে উত্তরের এ জনপদে বৃষ্টির মত গুঁড়ি গুঁড়ি কুয়াশা পড়ছে। মধ্যরাত থেকে এই কুয়াশা পড়া শুরু করে  দিনভর তা চলে। দুপুর গড়িয়ে গেলেও সুর্যের মুখ দেখা যায়নি। শীত নিবারণে অনেক মানুষ খরকুটো জ্বালিয়ে আগুন পোহাচ্ছেন। ফলে বিকেলের পর থেকেও শীতের তীব্রতা ক্রমেই বাড়ছে। অতিরিক্ত ঠান্ডার কারনে শিশু ও বৃদ্ধদের সমস্যা হয়েছে বেশি। হাসপাতালগুলোতে শীতজনিত রোগী নিউমোনিয়া,শ্বাসকষ্ট ও ডায়রিয়া রোগীর সংখ্যা বেড়েছে।

জেলার ফুলবাড়ী উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের কুরুষাফেরুষা গ্রামের কৃষক বালাম চন্দ্র জানান, আজ যেভাবে ঠান্ডার প্রকোপ দেখা দিয়েছে তাতে চলাচল করা খুবই কষ্টকর হয়ে পড়েছে। সদর উপজেলার কাঁঠালবাড়ি এলাকার আলু চাষী দেলোয়ার হোসেন জানান, গতরাত থেকে যেভাবে হিম পড়ছে এটা যদি কয়েকদিন এভাবে থাকে তাহলে সদ্য উঠকে যাওয়া আলুর ক্ষতির সম্ভাবনা রয়েছে। এছাড়াও সদ্য বেড়ে ওঠা বোরো বীজতলারও ক্ষতি হতে পারে।
 
বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর