শিরোনাম
প্রকাশ : ১২ জুলাই, ২০২০ ১৮:১৮

ভয়াবহ ভূমিকম্প চীনে, ফিরল ১৯৭৬-এর দুঃস্বপ্ন!

অনলাইন ডেস্ক

ভয়াবহ ভূমিকম্প চীনে, ফিরল ১৯৭৬-এর দুঃস্বপ্ন!

করোনাভাইরাসে যতটা ক্ষতিগ্রস্ত হয়েছিল চীন, তা অনেকটাই কাটিয়ে উঠতে শুরু করেছে তারা। কিন্তু এরই মধ্যে রবিবার চীনের উত্তরের শহর তাংশান-এ ভয়াবহ ভূমিকম্প ঘটে গেল। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৭। ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভ-এর তরফ থেকে বলা হয়েছে, ১৯৭৬ সালে চীনে যে ভূমিকম্প হয়েছিল, তার সঙ্গে তুলনা চলতে পারে এই ভূমিকম্পের।

রবিবার সকাল ৬.৩৮-এ তাংশানের কাছাকাছি জায়গায় ভূমিকম্পের উৎসস্থল ছিল। উল্লেখ্য, বেজিং থেকে মাত্র ২০০ কিলোমিটার দূরে এই তাংশান। যদিও চীনের সেসমোলজিক্যাল অথরিটি জানিয়েছে, চীনের আজকের ভূমিকম্পের মাত্রা ৫.১।

উল্লেখ্য, ১৯৭৬ সালের ২৮ জুলাই কয়লা খনির শহর তাংশানে ক্ষতিগ্রস্ত হয়েছিল ১০ লক্ষ মানুষ। সেইদিন ৭.৮ ও ৭.১ মাত্রার দুটি ভূমিকম্প ঘটেছিল। প্রায় ২ লক্ষ ৪০ হাজার মানুষের মৃত্যু হয়েছিল। যদিও রাজনৈতিক কারণে মৃত্যুর সংখ্যা কম করে দেখানো হয়েছিল বলে অভিযোগ উঠেছিল।

এবার মার্চ মাস থেকেই একের পর এক ভূমিকম্প ঘটেই চলেছে চীনে। মার্চে নেপাল সীমান্তের কাছে তিব্বতে হয় বিধ্বংসী ভূমিকম্প। চীনের ভূমিকম্প নেটওয়ার্ক সেন্টার জানায়, রিখটার স্কেলে ৫.৯ মাত্রার ওই কম্পনটির কেন্দ্রস্থল ছিল তিব্বতের ২৮ দশমিক ৬৩ ডিগ্রি উত্তর ও ৮৭ দশমিক ৪২ ডিগ্রি পূর্ব অক্ষাংশে। এরপরই মে মাসে দক্ষিণ-পশ্চিম চীনের উন্নানে ভূমিকম্প হয়। তাতে অন্তত ২ জনের মৃত্যু হয়েছিল। আহত হয়েছিলেন ১৩ জন।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর